Home /News /life-style /
Hair Care: চুল উঠে একসা? শুকোতে গিয়ে বেশ কয়েকটি ভুলের জন্য বড় মাশুল গুণতে হবে

Hair Care: চুল উঠে একসা? শুকোতে গিয়ে বেশ কয়েকটি ভুলের জন্য বড় মাশুল গুণতে হবে

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Hair Care: দেখে নেওয়া যাক এই ভুলগুলো এড়িয়ে কীভাবে দক্ষ হাতে ব্লো ড্রায়ার ব্যবহার করতে হয়।

  • Share this:

    #নয়াদিল্লি:  স্নানের পর বড় চুল শুকানো একটা ঝক্কির কাজ। সব মহিলারাই এটা হাড়ে হাড়ে জানেন। এ জন্য অনেকেই ব্লো ড্রায়ার ব্যবহার করেন। কিন্তু সেলুন-ফিনিশ হয় না। অনেক সময় চুল খারাপও হয়ে যায়। এর পিছনে রয়েছে ব্লো ড্রায়ার ব্যবহারের ভুল পদ্ধতি। এখানে দেখে নেওয়া যাক এই ভুলগুলো এড়িয়ে কীভাবে দক্ষ হাতে ব্লো ড্রায়ার ব্যবহার করতে হয়।

    উচ্চ তাপে চুল শুকনো: এই ভুলটা প্রায় সবাই করেন। ড্রায়ারে হাই হিট মোড সেট করে দেন। এতে অজান্তে চুলেরই ক্ষতি হচ্ছে। কারণ উচ্চ তাপ চুলের স্বাস্থ্যের জন্য ভালো নয়। চুলের গোড়া ভেঙে যাওয়া তো আছেই টেক্সচারেরও ক্ষতি হয়। তাই সেটিং কম রাখতে হবে। তবেই চুলে কাঙ্ক্ষিত উজ্জ্বলতা থাকবে।

    হিট প্রটেক্টর এড়িয়ে গেলে চলবে না: চুল শুষ্ক বা কুঁচকে যাওয়ার হাত থেকে বাঁচাতে হিট প্রটেক্টর ব্যবহার করতে হবে। বাজারে অনেক ধরনের হিট প্রটেক্টর পাওয়া যায়। তা থেকেই পছন্দ মতো একটা বেছে নেওয়া যায়। ভেজা চুলে সবার চুলে এটা প্রয়োগ করতে হবে। তবে অনেক সময় পুরো চুলে হিট প্রটেক্টর লাগানো হয় না। তাই চুলগুলো ভাগ করে নিয়ে তার মাঝখান থেকে এর ব্যবহার শুরু করা উচিত।

    ভেজা চুলেই চিরুনি, ড্রায়ার: অনেকেরই তর সয় না। ভেজা চুলেই ড্রায়ার ব্যবহার করেন। অনেকে আবার আঁচড়েও নেন। মনে রাখতে হবে, ভেজা চুল অত্যন্ত ভঙ্গুর। চুলের শিকড়ও দুর্বল থাকে। তাই ভেজা চুল চিরুনি দিয়ে আঁচড়ানো বা ড্রায়ার ব্যবহার করা থেকে এড়িয়ে যেতে হবে।

    অতিরিক্ত চকচকে: অনেক সময় অতিরিক্ত চকচকে চুল পেতে চুলে ক্রিম এবং কন্ডিশনার লাগিয়ে ব্লো ড্রাই করা হয়। এটাও ক্ষতিকর। ব্লো ড্রাইয়ের আগে ভারি এবং তেল ভিত্তিক কন্ডিশনার ব্যবহার করলে বাউন্সি চুলের বদলে খসখসে দেখাবে। এ জন্য হালকা কন্ডিশনার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

    আরও পড়ুন:  Sleeping During Daytime: দিনেরবেলা ঘুম? এই ক্ষতিকর অভ্যাসের জন্যই বাড়ছে না তো রক্তচাপ, স্ট্রোকের ঝুঁকি

    একটা পয়েন্টে বেশিক্ষণ নয়: হেয়ার ড্রায়ার কৌশলে ব্যবহার করতে হয়। একটা পয়েন্টে বেশিক্ষণ রাখতে নেই। এতে চুলের ফলিকল এবং মাথার ত্বকের ক্ষতি হয়। তাছাড়া চুল থেকে কিছুটা দূরে হেয়ার ড্রায়ার রাখারও পরামর্শ দেন বিশেশজ্ঞরা।

    আরও পড়ুন: Arthritis: আর্থ্রাইটিসের ব্যথায় কাবু? এই খাবারগুলো রোজ খেতে পারলে ব্যথা কাকে বলে ভুলে যাবেন!

    চুল ভাগ করে নিতে হবে: অনেকেই এটা মানেন না। ড্রায়ার হাতে তুলে নিয়ে এলোমেলো ভাবে চুল শুকনো করাই তাঁদের অভ্যাস। এতে চুল শুকোতে দীর্ঘ সময় লাগে। ব্লো ড্রাইয়ের আগে চুলগুলোকে দু'ভাগে ভাগ করে নিতে হয়। এতে ড্রায়ারকেও সুবিধে মতো ব্যবহার করা যায়। সবচেয়ে ভালো হয় যদি চুল ভাগ করে প্রতিটা অংশ ক্লিপ বা পিন দিয়ে আটকে দেওয়া হয়।

    Published by:Arjun Neogi
    First published:

    Tags: Hair Care

    পরবর্তী খবর