Home /News /life-style /
Arthritis: আর্থ্রাইটিসের ব্যথায় কাবু? এই খাবারগুলো রোজ খেতে পারলে ব্যথা কাকে বলে ভুলে যাবেন!

Arthritis: আর্থ্রাইটিসের ব্যথায় কাবু? এই খাবারগুলো রোজ খেতে পারলে ব্যথা কাকে বলে ভুলে যাবেন!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Arthritis: এখানে কয়েকটি খাবারের হদিশ দেওয়া হল যা প্রাকৃতিকভাবে এই অবস্থার উন্নতিতে সাহায্য করতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: হাঁটু, জয়েন্ট বা পিঠের ব্যথার মতো বেদনাদায়ক আর কিছু নেই। এটা সামগ্রিক স্বাস্থ্যে প্রভাব ফেলে। শুধু মাত্র ডায়েট বদলে, ওষুধ খেয়ে কিংবা মলম লাগিয়ে এ থেকে মুক্তির কোনও উপায় নেই। সারা বিশ্বের বিশেষজ্ঞরাই হাঁটুর ব্যথার মতো রোগের উন্নতি এবং নিরাময়ে খাদ্য এবং জীবনযাত্রার মান বদলের পরামর্শ দেন। এখানে কয়েকটি খাবারের হদিশ দেওয়া হল যা প্রাকৃতিকভাবে এই অবস্থার উন্নতিতে সাহায্য করতে পারে।

    রসুন এবং পেঁয়াজ: রসুন এবং পেঁয়াজের তীব্র স্বাদ এবং গন্ধই শরীরের ব্যথার সেরা প্রাকৃতিক সমাধান। এই কারণেই রসুন এবং সরষের তেল গরম করে ব্যথার জায়গায় লাগানো হয়। রসুনে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা ফোলাভাব ও ব্যথা কমাতে সাহায্য করে। পেঁয়াজেও প্রচুর খনিজ উপাদান রয়েছে যা শরীরের ব্যথা এবং জয়েন্টের ব্যথা নিরাময়ে কার্যকরী ভূমিকা নেয়।

    চর্বিযুক্ত মাছ: টুনা, স্যালমন এবং ম্যাকেরেলের মতো মাছ প্রোটিনের বড় উৎস। বাতের ব্যথা এবং প্রদাহ নিরাময়ের জন্য চর্বিযুক্ত মাছের চেয়ে ভাল বিকল্প আর কিছু নেই। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি-র উপস্থিতি পেশির শক্তি বৃদ্ধি এবং কোষের পাশাপাশি টিস্যু পুনর্জন্মে সাহায্য করে।

    আরও পড়ুন:  Vastu Tips: নিরন্তর পরিশ্রম করেও আর্থিক অনটন, বাড়িতে এই কয়েকটি সামগ্রী রাখুন মা লক্ষ্মীর কৃপায় দূর হবে অভাব

    গ্রিন টি: এক কাপ গ্রিন টি পানের স্বাস্থ্য উপকারিতা তো আছেই পাশাপাশি এটা ফোলাভাব, জয়েন্ট এবং হাঁটুতে ব্যথা কমাতেও সাহায্য করে। এর কারণ হল গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা এপিগালোকাটেচিন ৩ গ্যালেট নামে পরিচিত। গবেষণা অনুসারে, এই উপাদানটি শরীরে প্রদাহজনক রাসায়নিকের গঠন কমায় এবং হাঁটুর জয়েন্টগুলিতে তরুণাস্থি ভেঙে যাওয়া প্রতিরোধ করে।

    আরও পড়ুন:  Daily Horoscopes Prediction: রাশিফল ৩০ জুলাই: আজকের দিনটি আপনার জন্য খুবই ভাগ্যবান, যে কোনও কাজে সফলতা আসতে চলেছে

    বেরি: এটা অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ভিটামিনে ভরপুর। প্রতিদিনের খাদ্যতালিকায় বেরি যোগ করা প্রদাহ, ব্যথা কমাতে সাহায্য করে এবং অ্যানথোসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতির কারণে কোষ এবং টিস্যুগুলির মেরামত করে। এর প্রদাহবিরোধী বৈশিষ্ট্যও রয়েছে।

    আরও পড়ুন:  Oracle Speaks: ওরাকল স্পিকস ৩০ জুলাই: আজ অপরিকল্পিত ভাবে কিছু ঘটতে পারে, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে তাড়াহুড়ো করবেন না

    সবুজ শাকসবজি: পালং শাক, কালে, ব্রকোলির মতো শাক-সবজি বেশির ভাগ মানুষ অপছন্দ করেন। তবে এগুলো ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। সবুজ শাকগুলি আর্থ্রাইটিসের কারণে হওয়া ব্যথা এবং প্রদাহ নিরাময়ের জন্য দুর্দান্ত। প্রাকৃতিকভাবে ভিটামিন ই এবং সি সমৃদ্ধ, পাতাযুক্ত সবুজ শাকসবজির ব্যবহার কোলাজেনের বিকাশে সাহায্য করে যা তরুণাস্থিকে শক্তিশালী করার পাশাপাশি জয়েন্টের নমনীয়তা বাড়ায়।

    Published by:Arjun Neogi
    First published:

    Tags: Arthritis, Lifestyle

    পরবর্তী খবর