Home /News /life-style /
Hair Care: কেরাটিন নয় কিন্তু, চুলের জন্য কেরাভাইভ ট্রিটমেন্টের কথা শুনেছেন কখনও? জেনে নিন এর খুঁটিনাটি!

Hair Care: কেরাটিন নয় কিন্তু, চুলের জন্য কেরাভাইভ ট্রিটমেন্টের কথা শুনেছেন কখনও? জেনে নিন এর খুঁটিনাটি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

স্কাল্পের নানা সমস্যার সমাধান করতেই এখন ব্যবহার করা হচ্ছে কেরাভাইভ ট্রিটমেন্ট।

  • Share this:

#নয়াদিল্লি: সুন্দর, স্বাস্থ্যকর চুলের মূল কথাই হল স্বাস্থ্যবান স্কাল্প। যদি স্কাল্পের স্বাস্থ্য ভালো না থাকে তাহলে চুলেরও ক্ষতি হয়, চুল পাতলা হয়ে যায় এবং চুলের বৃদ্ধি ব্যহত হয়। স্কাল্পের নানা সমস্যার সমাধান করতেই এখন ব্যবহার করা হচ্ছে কেরাভাইভ ট্রিটমেন্ট। যা স্কাল্পের ফ্লেকি ভাব, অস্বস্তি, চুলকানি, শুষ্ক ভাব ইত্যাদি কম করে।

আরও পড়ুন: Health benefits garlic : যৌনক্ষমতা বাড়িয়ে জীবন মসৃণ রাখতে চান? পুরুষরা ডায়েটে রাখুন রসুন

অনেক সময় শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে গেলে চুল পাতলা হয়ে যায়। আবার পরিবেশগত কারণে বা মানসিক চাপের জন্যও চুল পড়ে। এই সব সমস্যার সমাধান করতেও কেরাভাইভ ট্রিটমেন্ট ব্যবহার করা হচ্ছে এখন। যাঁরা হেয়ার ট্রান্সপ্লান্ট করাচ্ছেন বা পিআরপির মতো কোনও হেয়ার লস চিকিৎসা করাচ্ছেন তাঁদের জন্যও এই ট্রিটমেন্ট খুব কাজে দেয়।

কেরাভাইভ চিকিৎসা তৈরি হয়েছে একটি বিশেষ প্ল্যান অনুযায়ী। যেখানে স্কাল্প পরিষ্কার করে, স্টিমুলেট করে, স্কাল্পে পুষ্টি ও আর্দ্রতা যুগিয়ে চুল সুন্দর এবং ভালো রাখার চেষ্টা করা হয়। এটা অনেকটা ফেসিয়ালের মতো। যেখানে বিভিন্ন উপাদান ব্যবহার করে ত্বকের যত্ন নেওয়া হয়। বিভিন্ন কারণে তাই এই ট্রিটমেন্ট অন্যগুলোর চেয়ে অনেক উন্নত। শুষ্ক স্কাল্প এবং হেয়ার ফলিকল বন্ধ হয়ে যাওয়ার সমস্যাতেও এটি কাজে আসে।

এই ট্রিটমেন্টে তিনটি স্টেপ ব্যবহার করা হয়।

প্রথম ধাপ

ক্লিন ও এক্সফোলিয়েট

প্রথমে ভরটেক্স পদ্ধতিতে স্কাল্প ও চুলের ফলিকল থেকে সমস্ত ময়লা, তেল ইত্যাদি বের করে দেওয়া হয়। ভরটেক্স অর্থাৎ চক্রাকার পদ্ধতিতে এটা করা হয়।

দ্বিতীয় ধাপ

স্টিমুলেট ও পুষ্টি

স্কাল্পের স্বাস্থ্য যাতে বজায় থাকে তার জন্য কেরাভাইভ ট্রিটমেন্টে স্কিন প্রোটিন ও বৃদ্ধির উপাদান সঠিক ভাবে মেশানো হয়।

তৃতীয় ধাপ

এক্সটেন্ড ও এনহ্যান্স

বাড়িতে ব্যবহারের জন্য স্কাল্প হেলথ স্প্রে দেওয়া হয় যার প্রতিদিন ব্যবহার স্কাল্প ও হেয়ার ফলিকলে পুষ্টি জোগায়।

আরও পড়ুন: Ameesha Patel: বয়সকে হাতের মুঠোয় বন্দি করেছেন অমিশা পটেল, কীভাবে ধরে রেখেছেন তিনি নিজের সৌন্দর্য?

এই ট্রিটমেন্টের মূল উদ্দেশ্য হল স্কাল্প থেকে তেল, ময়লা, মৃত কোষ ও সমস্ত রকমের অপ্রয়োজনীয় পদার্থ দূর করা। এছাড়াও এই ট্রিটমেন্ট স্কাল্পে রক্ত সঞ্চালন বজায় রেখে চুলের বৃদ্ধি অব্যাহত রাখে। যাঁদের চুল পাতলা হয়ে আসছে এবং যাঁরা চুল নিয়ে নানা সমস্যায় ভুগছেন তাঁরা এটা ট্রাই করে দেখতে পারেন। এছাড়া চুলের সামগ্রিক স্বাস্থ্যের জন্যও এটা করা যায়।

First published:

Tags: Lifestyle

পরবর্তী খবর