Home /News /life-style /
Body Fat: যতই বাড়বে চর্বি ততই কমবে স্মৃতিশক্তি, গোল্লায় যাবে ভাবনার ক্ষমতা! বলছে গবেষণা

Body Fat: যতই বাড়বে চর্বি ততই কমবে স্মৃতিশক্তি, গোল্লায় যাবে ভাবনার ক্ষমতা! বলছে গবেষণা

Low Cognitive Score: গবেষণায় দেখা গিয়েছে, শরীরের চর্বি বাড়লে মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস পায়। প্রাপ্তবয়স্কদের মধ্যে কোনও কাজ বা ভাবনা প্রক্রিয়াকরণের গতি হ্রাস পায় একই কারণে।

  • Share this:

    #নয়াদিল্লি: শরীরে যত জমবে চর্বি ততই কমবে আপনার চিন্তাভাবনা করার শক্তি, কমবে স্মৃতিশক্তিও! সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে, শরীরের চর্বি বাড়লে মস্তিষ্কের কর্মক্ষমতা (cognitive function) হ্রাস পায়। প্রাপ্তবয়স্কদের মধ্যে কোনও কাজ বা ভাবনা প্রক্রিয়াকরণের গতি হ্রাস পায় একই কারণে। কার্ডিওভাসকুলার (Cardiovascular Problems) ঝুঁকির কারণ যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ বা মস্তিষ্কের ভাস্কুলার আঘাতকে নিয়ে গবেষণার সময় শরীরের চর্বি (Body Fat) এবং লো কগনিটিভ স্কোরের (Low Cognitive Score) মধ্যে সম্পর্ক খুঁজে পেয়েছেন গবেষকরা।

    গবেষণাটি জামা নেটওয়ার্ক ওপেন জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণায় ৯,১৬৬ জন অংশগ্রহণকারীর শরীরের মোট চর্বি নির্ণয়ের জন্য বায়োইলেক্ট্রিক্যাল প্রতিবন্ধকতা বিশ্লেষণ (bioelectrical impedance analysis) করা হয়েছিল। পাশাপাশি, ভিসেরাল ফ্যাট পরিমাপ করার জন্য অংশগ্রহণকারীদের মধ্যে ৬,৭৩৩ জনের ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI) করা হয়, এবং MRI-এর মাধ্যমে ভাস্কুলার ব্রেন ইনজুরিরও (মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ কমে যাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলি) পরিমাপ করা হয়।

    আরও পড়ুন- আসছে চাঁদিফাটা রোদ্দুরের দিন, ত্বক থেকে সমস্ত জল শুকিয়ে যাওয়া আটকান এভাবে

    ম্যাকমাস্টার ইউনিভার্সিটির মাইকেল জি ডিগ্রুট স্কুল অফ মেডিসিনের মেডিসিনের অধ্যাপক এবং হ্যামিল্টন হেলথ সায়েন্সেসের ভাস্কুলার মেডিসিন বিশেষজ্ঞ সোনিয়া আনন্দ বলেন, “আমাদের গবেষণার ফলাফল বলছে, শরীরের অতিরিক্ত চর্বি (Body Fat) প্রতিরোধ বা কমানোর কৌশলগুলি মস্তিষ্কের কার্যকারিতা রক্ষা করতে পারে।” তিনি আরও বলেন, “শরীরের চর্বি বৃদ্ধির প্রভাব ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলির পাশাপাশি মস্তিষ্কের ভাস্কুলার আঘাতের উপরও প্রভাব ফেলে।”

    আরও পড়ুন- বাচ্চাকে সুঅভ্যাস শেখাতে হলে আগে বাবা মায়েরা নিজেরা বদ অভ্যাস ছাড়ুন: সুধা মূর্তি

    নিউরোলজিস্ট, বিজ্ঞানী, এবং ক্যালগারি বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল নিউরোসায়েন্সের সহযোগী অধ্যাপক এরিক স্মিথ বলেন, “কগনিটিভ ফাংশন রক্ষা করা বৃদ্ধ বয়সে ডিমেনশিয়া প্রতিরোধের অন্যতম সেরা উপায়। স্বাস্থ্যকর ওজন এবং শরীরের চর্বির (Body Fat) মাত্রা বজায় রাখার মাধ্যমে ভাল পুষ্টি এবং শারীরিক কার্যকলাপ ডিমেনশিয়া প্রতিরোধের একটি উপায় হতে পারে।”

    স্মিথ এই নতুন বিশ্লেষণের জন্য যে অংশগ্রহণকারীদের উপর সমীক্ষা চালান তাঁদের বয়স ৩০ থেকে ৭৫ এর মধ্যেই, অর্থাৎ গড় বয়স প্রায় ৫৮। ৫৬ শতাংশের বেশি মহিলা ছিলেন, যারা সকলেই কানাডা বা পোল্যান্ডের বাসিন্দা। বেশিরভাগই শ্বেতাঙ্গ ইউরোপীয় বংশোদ্ভূত। প্রায় ১৬ শতাংশ ছিলেন অন্য জাতির। কার্ডিওভাসকুলার রোগে আক্রান্ত ব্যক্তিদের বাদ দেওয়া হয়েছিল।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Belly Fat, Fat, Fat Weight

    পরবর্তী খবর