Home /News /life-style /
Summer Skin Care: আসছে চাঁদিফাটা রোদ্দুরের দিন, ত্বক থেকে সমস্ত জল শুকিয়ে যাওয়া আটকান এভাবে

Summer Skin Care: আসছে চাঁদিফাটা রোদ্দুরের দিন, ত্বক থেকে সমস্ত জল শুকিয়ে যাওয়া আটকান এভাবে

Skin Dehydration: শরীর থেকে জল টেনে নেয় এমন জিনিস যেমন ক্যাফিন খাওয়া কমাতে হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বক ভীষণভাবে প্রভাবিত হয়? ঋতু পরিবর্তনের সময় ত্বকেও নানা ধরনের পরিবর্তন ঘটে যার মধ্যে সবচেয়ে সাধারণ হল শুষ্কতা এবং ডিহাইড্রেশন। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ত্বকে অ্যালার্জি, ব্রণ, কালো দাগ, রোদে পোড়া ভাব এবং আরও অনেক সমস্যাই দেখা যায়। গরম কালে ত্বকের অত্যন্ত সাধারণ সমস্যা হল শুষ্কতা। কিন্তু এই শুষ্কতা (Summer Skin Care) আসলে ডিহাইড্রেশনও হতে পারে। সমস্যা খুঁজে বের করার পাশাপাশি প্রতিকারের জন্য উপযুক্ত সমাধানও কাম্য। ব্রিটিশ জার্নাল অফ ডার্মাটোলজিতে প্রকাশিত একটি সমীক্ষা বলছে, ঋতু পরিবর্তন (Summer Skin Care) সেলুলার স্তরে ত্বককে প্রভাবিত করে। অতএব, গ্রীষ্ম (Summer Skin Care) আসার সঙ্গে সঙ্গেই আপনার ত্বকে কী পরিবর্তন হবে তা আপনাকে অবশ্যই জানতে হবে।

    আরও পড়ুন- আঁচিল হলে সাহায্য নিন এই ঘরোয়া টোটকাগুলির! ফল পেতে পারেন সহজেই

    শুষ্কতা এবং ডিহাইড্রেশনের মধ্যে পার্থক্য

    এই দু’টি জিনিসই একই রকম মনে হলেও বেশ ভিন্ন। শুষ্ক ত্বক হল মূলত ত্বকের একটি ধরন যেটি নিয়েই মানুষ জন্মগ্রহণ করে এবং ত্বকের হাল ফেরাতে অতিরিক্ত প্রাকৃতিক তেলের প্রয়োজন হয়। শুষ্ক ত্বক (Summer Skin Care) নিজেকে লুব্রিকেন্ট রাখার জন্য যথেষ্ট তেল তৈরি করতে পারে না। শুষ্ক ত্বকের সমস্যার মধ্যে রয়েছে একজিমা, সোরিয়াসিস ইত্যাদিও।

    ডিহাইড্রেশন ত্বকের এমন অবস্থা যেখানে জলের অভাব ঘটে। আপনার ত্বক ডিহাইড্রেটেড হলে, ডার্ক সার্কেল, ত্বকের নিস্তেজ ভাব, চুলকানি সহ ত্বকে ছোপ এবং সূক্ষ্ম বলি রেখার মতো সমস্যা দেখা যায়।

    আরও পড়ুন- মধুমেহ নিয়ন্ত্রণে এই বিশেষ চা কাজ করে ম্যাজিকের মতো

    কীভাবে ত্বকের সমস্যাগুলির চিকিত্সা করবেন?

    শুষ্ক ত্বক একটি ত্বকের ধরন তাই এর জন্য কোনও চিকিত্সা প্রয়োজনীয় নয় তবে ত্বককে সুস্থ রাখতে হবে। ডিহাইড্রেশন (Dehydration) ত্বকের একটি এমন অবস্থা যার চিকিত্সা সম্ভব। ডিহাইড্রেশন (Skin Dehydration) মানে জলের অভাব, তাই পর্যাপ্ত জল খাওয়া আবশ্যক। শরীর থেকে জল টেনে নেয় এমন জিনিস যেমন ক্যাফিন খাওয়া কমাতে হবে। যে কোনও ঋতু নির্বিশেষে শুষ্ক ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। ত্বককে তেল এবং আর্দ্রতা প্রদান করে এমন পণ্য ব্যবহার করুন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Dry skin, Healthy Skin, Skin Care Tips, Skin problem

    পরবর্তী খবর