Home /News /life-style /
Belly Fat: আদার সঙ্গে এই জিনিসটা শুধু মেশাতে হবে, কয়েক সপ্তাহে কমিয়ে দেবে পেটের চর্বি!

Belly Fat: আদার সঙ্গে এই জিনিসটা শুধু মেশাতে হবে, কয়েক সপ্তাহে কমিয়ে দেবে পেটের চর্বি!

Belly Fat

Belly Fat

Belly Fat: এই প্রচণ্ড গরমে আদা কি পেটের অতিরিক্ত চর্বি গলিয়ে দিতে পারে?

  • Share this:

গ্রীষ্মকালে প্রতিদিন আদা খেলে পেট খারাপ কিংবা ডায়রিয়া হতে পারে। এমনটা বলেন মা-ঠাকুমারা। অস্বীকার করার উপায় নেই, আদা গরম। প্রয়োজনের চেয়ে অতিরিক্ত খেলে পাচনতন্ত্রে প্রভাব ফেলতে পারে। শরীরও গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আসলে যে কোনও কিছুরই অতিরিক্ত ব্যবহার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। কিন্তু এই প্রচণ্ড গরমে আদা কি পেটের অতিরিক্ত চর্বি গলিয়ে দিতে পারে?

আদা কি সত্যি চর্বি ঝরাতে পারে: আদার বিজ্ঞানসম্মত নাম জিঞ্জিবার অফিসিনেল। এটা আদলে এক ধরনের মশলা। দক্ষিণ-পূর্ব এশিয়ার রান্নায় এর ব্যাপক ব্যবহার হয়। তবে হ্যাঁ, আদা প্রকৃতিগতভাবেই গরম। তবে সঠিক উপায়ে খেলে এটা ওজন কমাতে সাহায্য করে। আসলে, আদার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি চর্বি গলাতে, ফোলাভাব কমাতে, কোষ্ঠকাঠিন্য ঠিক করতে এবং হজমের উন্নতিতে ভাল কাজ দেয়। তবে গ্রীষ্মকালে ৩ থেকে ৪ গ্রামের বেশি আদা খাওয়া উচিত নয়। এছাড়া আদায় জিঞ্জেরল নামক একটি যৌগ রয়েছে যা আসলে অ্যান্টি-অক্সিডেন্ট। এটা ক্ষতিগ্রস্থ কোষ মেরামত করতে সহায়তা করে এবং বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধ করে।

আরও পড়ুন : গরমে যৌন উদ্দীপনাও তলানিতে? রোজ একবাটি দই খান

যে গোপন উপাদান আদা দিয়ে পেটের চর্বি গলাতে পারে: রান্নাতে তো আদার ব্যবহার হয়ই, স্যালাডের সঙ্গেও আদা খাওয়া যায়। আবার দিনের শেষে ক্লান্তি মেটাতে এক কাপ আদা চায়ের জুড়ি নেই। অনেকে সকালে উঠে কাঁচা আদাও খান। তবে ওজন কমাতে চাইলে আদার সঙ্গে খেতে হবে লেবু। এই দুটো উপাদান একসঙ্গে বিস্ময়কর কাজ করতে পারে। এর কারণ হল লেবুতে রয়েছে ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের গুণাগুণ, যা আদার সঙ্গে মিলিত হয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের ২০১৭ সালের পর্যালোচনা অনুসারে, আদার সক্রিয় যৌগগুলি - জিঞ্জারোন এবং শোগাওলস ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুন : উপায় সাধারণ ! ঘন কালো ঢেউ খেলানো চুল পাবেন সহজেই

আদা খাওয়ার সঠিক পদ্ধতি: হজমের উন্নতি এবং চর্বি কমানোর বিভিন্ন উপায় রয়েছে। এখানে পেটের চর্বি দূর করার সেরা রেসিপিটা দেওয়া হল। এক লিটার গরম জলে ১ টেবিল চামচ গ্রেট করা আদা, ৩ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সকালে খালি পেটে পান করতে হবে।

আরও পড়ুন : ঋতুস্রাব কোনও অসুখ নয়, কিন্তু ঋতুস্রাবের সময় সংক্রমণের আশঙ্কা চরম, সতর্কতা নিন এখনই

ওজন কমাতে সহজ আদার রেসিপি:

আদা চা: ২ কাপ জলে ১ চামচ গ্রেট করা আদা দিয়ে ফোটাতে হবে। তারপর জলটা ছেঁকে নিয়ে তাতে ১ টেবিল চামচ লেবুর রস এবং অল্প দারচিনি মিশিয়ে দুপুরের খাবার পর খেতে হবে। এতে পেট ফাঁপাও কমে যাবে।

আদা ক্যান্ডি: একটি বড় বাটিতে ১ কাপ লেবুর রস, ১ টেবিল চামচ কালো মরিচ, ১ টেবিল চামচ আমচুর গুঁড়ো এবং স্বাদ মতো রক সল্ট মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার আদাকে কিছুটা পুরু করে বা কিউব আকারে কেটে ওই মিশ্রণে ভিজিয়ে শুকোতে হবে রোদে। এবার সেগুলো লাঞ্চ বা ডিনারের পর মুখশুদ্ধির মতো ব্যবহার করতে হবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Belly Fat, Ginger

পরবর্তী খবর