Home /News /life-style /
Friends With Benefits: যৌন সম্পর্কে দিনের পর দিন গভীর ডুব, কিন্তু ভালোবাসার প্রতিশ্রুতি ছাড়াই? এমনটা চাইলে সঙ্গে থাক FWB

Friends With Benefits: যৌন সম্পর্কে দিনের পর দিন গভীর ডুব, কিন্তু ভালোবাসার প্রতিশ্রুতি ছাড়াই? এমনটা চাইলে সঙ্গে থাক FWB

অনেকেই মনে করতে পারেন FWB তাঁদের পক্ষে আদর্শ হতে পারে। এর পিছনে নানা রকম কারণ থাকতে পারে।

  • Share this:

    কলকাতা: আধুনিক প্রজন্মের মধ্যে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে একটি বিশেষ শব্দবন্ধ— ফ্রেন্ডস উইথ বেনিফিটস (Friends With Benefits) বা FWB। কিন্তু এই শব্দবন্ধ সম্পর্কে স্পষ্ট ধারণা যেমন নেই আগের প্রজন্মের, তেমনই সঠিক ধারণা নেই তরুণদের অনেকেরও।

    এ ধরনের সম্পর্ক সাধারণত প্রতিশ্রুতিহীন (Non-Committal) হয়। এমনকী এর সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকে বহুগামিতার ভাব। বেশির ভাগ সময়ই দেখা যায় FWB সম্পর্ক জড়িত মানুষ একে অপরের সঙ্গে সময় কাটান, উপভোগ করেন পরস্পরের সান্নিধ্য। কিন্তু এঁদের মধ্যে যে কোনও প্রণয় সম্পর্ক রয়েছে তা বলা যায় না। শুধু তাই নয়, এঁদের মধ্যে সেই অর্থে কোনও সম্পর্কই খুঁজে পাওয়া সম্ভব নয়। বর্তমান যুগে ক্রমশ জনপ্রিয় হচ্ছে এ ধরনের প্রতিশ্রুতি ও দায়িত্বহীন সম্পর্ক। ফলে এমন কোনও সম্পর্কে জড়িয়ে পড়ার আগে ভালো ভাবে জেনে নেওয়া দরকার কেমন হতে পারে এ ধরনের সম্পর্ক, কী গুরুত্ব রয়েছে এর সমাজে?

    আরও পড়ুন- কমছে গৃহনির্মাণ সামগ্রীর দাম! সব থেকে সস্তা দেশের কোন শহর?

    অনেকেই মনে করতে পারেন FWB তাঁদের পক্ষে আদর্শ হতে পারে। এর পিছনে নানা রকম কারণ থাকতে পারে। অনেকেই মনে করেন বিশ্বস্ত কোনও বন্ধুর সঙ্গে তিনি যৌনতা উপভোগ করতে পারেন, এতে যেমন আনন্দ রয়েছে তেমনই বিশ্বস্ততার কারণে রয়েছে নিরাপত্তা। আবার অনেকেই সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধতা চান না। তাঁরাও এই বিশেষ সম্পর্কে আকৃষ্ট হতে পারেন।

    আবার অনেক সময় দেখা যায় বন্ধুত্বের মধ্যে তৈরি হচ্ছে রোম্যান্টিক অনুভূতি। সে ক্ষেত্রে এই FWB হয় তো নতুন সম্পর্কের সূচনা করতে পারে। আসলে কোনও সম্পর্কই তো সারাজীবন এক রকম থাকে না। FWB সম্পর্কও সময়ের সঙ্গে বদলাতে পারে তার অনুভব।

    আরও পড়ুন- ইলেকট্রিক প্লাগের তৃতীয় পিনটা কেন থাকে ভেবেছেন কখনও? ওটাই কিন্তু আসল, কারণ জানলে অবাক হবেন

    আর এখানেই সমস্যার সূত্রপাতও হতে পারে। ধরা যাক দুই বন্ধুর একজন কিছুদিন পর সম্পর্কটি আরও দীর্ঘায়িত করতে চাইলেন, তাঁর প্রত্যাশা বাড়তে শুরু করল। কিন্তু অপর পক্ষ তা চান না। ফলে তৈরি হতে পারে টানাপোড়েন। তাতে আখেরে ক্ষতি হতে পারে মানসিক অবস্থার।

    FWB-এর ক্ষেত্রে এই ধরনের প্রত্যাশা দেখা দিলে যে কেউ বিভ্রান্ত হতে পারেন। ঘিরে ধরতে পারে হতাশা। পরিণতি এমনও হতে পারে যে বন্ধুত্বটাই নষ্ট হয়ে গেল। তাই সব দিক বিবেচনা করেই বন্ধুত্ব করা উচিত।

    First published:

    Tags: Love Relationship, Physical Relationship, Relationship Tips

    পরবর্তী খবর