Home /News /off-beat /
Electric Plug: ইলেকট্রিক প্লাগের তৃতীয় পিনটা কেন থাকে ভেবেছেন কখনও? ওটাই কিন্তু আসল, কারণ জানলে অবাক হবেন

Electric Plug: ইলেকট্রিক প্লাগের তৃতীয় পিনটা কেন থাকে ভেবেছেন কখনও? ওটাই কিন্তু আসল, কারণ জানলে অবাক হবেন

ইলেকট্রিক প্লাগের তৃতীয় পিনটা কেন থাকে ভেবেছেন কখনও? ওটাই কিন্তু আসল, কারণ জানলে অবাক হবেন

ইলেকট্রিক প্লাগের তৃতীয় পিনটা কেন থাকে ভেবেছেন কখনও? ওটাই কিন্তু আসল, কারণ জানলে অবাক হবেন

বেশিরভাগ বৈদ্যুতীন সরঞ্জামের প্লাগেই তিনটি পিন থাকে। কিন্তু কেন এমনটা প্রয়োজন হয়?

  • Share this:

    কলকাতা: খুব স্বাভাবিক এবং সাধারণ জিনিস সম্পর্কে আমাদের মনে প্রশ্ন কম জাগে। মনে হয় যেন, এমনই তো হওয়ার কথা। অথচ, গভীর ভাবে ভেবে দেখলে জানা যায় ওই সাধারণ বস্তুটির নির্মাণ কৌশলের পিছনে লুকিয়ে রয়েছে কোনও না কোনও জরুরি কারণ (Electric Plug)।

    আমাদের ঘরের যে কোনও দিকে তাকালেই চোখে পড়বে নানা ধরনের বৈদ্যুতিন যন্ত্রপাতি, যা আমরা প্রতিদিন ব্যবহার করি। এ সব যন্ত্রপাতির যে সকেটে তাদের প্লাগগুলি লাগান থাকে সাধারণত সেগুলির তিনটি পিন থাকে। বেশিরভাগ বৈদ্যুতীন সরঞ্জামের প্লাগেই তিনটি পিন থাকে। কিন্তু কেন এমনটা প্রয়োজন হয়?

    যদি কখনও কোনও কারিগর ওই প্লাগ খুলে দেখান, তা হলে দেখা যাবে তিনটি পিনে তিনটি তার সংযুক্ত রয়েছে।

    আরও পড়ুন- পরবর্তী লক্ষ্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়, জানালেন মীরাবাই চানু

    এই তিনটি পিনের মধ্যে দুটির আকার সমান এবং একই। তৃতীয় পিনটি মাথার উপর থাকে এবং এই দুটি পিনের চেয়ে কিছুটা মোটা। এই পিনটি সাধারণত একটি সবুজ তারের সঙ্গে সংযুক্ত থাকে। এই তারকে বলা হয় ‘আর্থ ওয়্যার’ (EarthWare)।

    কী কাজে লাগে এই তার বা পিন?

    স্বাভাবিক অবস্থায় তৃতীয় পিন এবং সবুজ তারের মধ্য দিয়ে কোন বিদ্যুৎ প্রবাহিত হয় না। এই তারের এক প্রান্ত বৈদ্যুতিন সরঞ্জামের সঙ্গে সংযুক্ত করে রাখা হয়। পাশাপাশি প্রতিটি রঙের তারের সঙ্গে পিনটি প্লাগের মাধ্যমে একটি বিন্দুতে সংযোগ করে। এটি ‘আর্থিং’ করে অর্থাৎ, অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহ মাটির দিকে ঠেলে দেয়, যদি কোনও গোলমাল দেখা দেয়। একে ‘ইলেকট্রিকাল গ্রাউন্ডিং’ (Electrical Grounding) ও বলা হয়।

    তড়িদাহত হওয়ার কারণ

    কখনও কখনও বৈদ্যুতিন সরঞ্জামে ত্রুটি দেখা দিতে পারে। তখন এই যন্ত্রটিতে অস্বাভাবিক বৈদ্যুতিক প্রবাহ তৈরি হতে পারে। এ অবস্থায় কেউ যদি ওই যন্ত্রটি স্পর্শ করেন, তা হলে তিনি তড়িদাহত হতে পারেন। এর তীব্রতা নির্ভর করে মানুষের শরীরে কতটা বিদ্যুৎ প্রবাহ হতে পারছে তার উপর। যদি তাঁর মৃত্যুও হতে পারে।

    আরও পড়ুন- আগামী বছর জানুয়ারিতে মুক্তি পেতে পারে ঝুলন গোস্বামীর বায়োপিক, চাকদহে শুটিং করবেন অনুষ্কা শর্মা 

    তৃতীয় পিনের মাধ্যমে আর্থিং কাজ

    তৃতীয় পিনের ব্যবহার বা আর্থিং এমন একটি পদ্ধতি যা ত্রুটিপূর্ণ সরঞ্জাম থেকে তড়িদাহত হওয়ার সম্ভাবনা কমায়। বা বলা ভালো খানিকটা সুরক্ষা প্রদান করে। সমস্ত মেইন চালিত সরঞ্জামের জন্য আর্থিং-এর সঠিক সংযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ, প্লাগের তৃতীয় পিনটি একই কাজ করে।

    তড়িদাহত হওয়ার সম্ভাবনা

    যদি পাওয়ারের তৃতীয় পিনের মাধ্যমে সঠিক ভাবে আর্থিং করা হয়, তবে বৈদ্যুতিন সরঞ্জামের সমস্যার কারণে যদি তার তড়িদাহত হয়, তবে এটি খুব বিপজ্জনক হবে না। অর্থাৎ কম পরিমাণ বিদ্যুৎ শরীরে প্রবাহিত হবে।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: General Knowledge, Knowledge

    পরবর্তী খবর