Home /News /life-style /
Food for Healthy Skin: সুস্থ থাকতে ত্বকেরও প্রয়োজন সুষম খাবার! আপনার রান্নাঘরেই রয়েছে ত্বকের স্বাস্থ্যের চাবিকাঠি

Food for Healthy Skin: সুস্থ থাকতে ত্বকেরও প্রয়োজন সুষম খাবার! আপনার রান্নাঘরেই রয়েছে ত্বকের স্বাস্থ্যের চাবিকাঠি

Almond Benefits: ত্বক বিশেষজ্ঞরাও বলছেন যে ত্বক ভালো রাখতে স্বাস্থ্যকর জীবনযাত্রা ও ডায়েটের কোনও বিকল্প নেই।

  • Share this:

#নয়াদিল্লি: নিখুঁত ও সুন্দর ত্বক সবারই কাম্য। এখন মহিলারা ত্বক নিয়ে আগের চেয়ে অনেক বেশি সচেতন। তাঁরা বুঝে গিয়েছেন যে ত্বকের স্বাস্থ্যের সঙ্গে খাদ্যাভ্যাস (Food for Healthy Skin) জড়িত রয়েছে। কারণ আমরা যা খাই তার প্রভাব ত্বকের উপর গিয়ে পড়ে। চিনি দেওয়া ও ভাজা খাবার খেলে যেমন ব্রণ হবেই, আবার ফলমূল, শাক সবজি খেলে এবং পর্যাপ্ত পরিমাণ জল পান করলে ত্বক ভালো (Skin Care Tips) থাকবে। ত্বক বিশেষজ্ঞরাও বলছেন যে ত্বক ভালো (Food for Healthy Skin) রাখতে স্বাস্থ্যকর জীবনযাত্রা ও ডায়েটের কোনও বিকল্প নেই।

আরও পড়ুন- ডায়াবেটিস ধরা পড়েনি, তবুও রক্তে বেড়েই চলেছে শর্করার মাত্রা? সতর্ক হন এখনই

একটি সমীক্ষা ও তার ফলাফল

একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে ভারতের ৭২% মহিলা বিশ্বাস করেন যে ত্বক ভালো রাখতে হলে সুষম ডায়েটের (Food for Healthy Skin) প্রয়োজন। এই সমীক্ষার মূল লক্ষ্য ছিল স্ন্যাক্স খাওয়ার সঙ্গে সৌন্দর্যের কী সম্পর্ক এবং মহিলারা ঠিক কী ধরনের স্ন্যাক্স খান সেটা বোঝা। দিল্লি, লখনউ, লুধিয়ানা, জয়পুর, ইন্দোর, কলকাতা, ভুবনেশ্বর, মুম্বই, আহমেদাবাদ, পুণে, বেঙ্গালুরু, কোয়েম্বাতোর, হায়দরাবাদ এবং চেন্নাইয়ের মতো শহরের ৩৯৫৯ জন মহিলার উপর এই সমীক্ষা করা হয়েছে।

সমীক্ষার ফল বলে যে ৮০% ভারতীয় মহিলা বিশ্বাস করেন ত্বকে বাহ্যিকভাবে কোনও পণ্য ব্যবহার করার চেয়ে স্বাস্থ্যকর জীবনযাত্রা অনেক বেশী কার্যকরী। এই ফলাফল প্রমাণ করে যে মহিলারা ডায়েটে (Food for Healthy Skin) ফল ও বাদাম খেতে পছন্দ করেন এবং ব্যায়াম যে ত্বকের জন্য উপযোগী সেটা বিশ্বাস করেন।

আমন্ড বাদাম ও তার উপকারিতা

ত্বক ভালো থাকার জন্য ভিটামিন ই দরকার। আমন্ড বাদামে ভিটামিন ই থাকায় এই বাদাম অত্যন্ত জনপ্রিয়। দেখা গিয়েছে যে বেশিরভাগ মহিলারা আমন্ড বাদাম ভিজিয়ে বা কাঁচা খেতে পছন্দ করেন। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় এবং নিয়মিত খাওয়া হয় এমন একটি বাদাম। সমীক্ষায় দেখা গিয়েছে যে ৩০ থেকে ৩৯ বছর বয়সী মহিলারা বিশ্বাস করেন যে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এবং বলিরেখা কম করতে আমন্ড বাদাম (Food for Healthy Skin) খাওয়া দরকার।

বিশেষজ্ঞদের মতামত

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন এক মুঠো বাদাম খাওয়া ভিটামিন ই গ্রহণ এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে পারে যা কোষগুলিকে রক্ষা করতে সাহায্য করে। বাদাম ত্বকে বার্ধক্যজনিত প্রভাব কম করে এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং পলিফেনল সরবরাহ করে।

আরও পড়ুন-  কপালভাতি যোগাসনে কি সত্যিই বাড়ে চুল, কমে যায় পাকা চুলের সমস্যা?

শেষ কথা

সময়ের সঙ্গে সঙ্গে, অনেকেই তাঁদের স্বাস্থ্যের পাশাপাশি পুষ্টি সম্পর্কে আরও সচেতন হয়েছেন। ভারতীয় মহিলারাও বুঝে গিয়েছেন সুস্থ থাকার জন্য কী খেতে হবে। নিয়মিত ব্যায়াম, ঘুম আর স্বাস্থ্যকর ডায়েট হল উজ্জ্বল ত্বকের (Food for Healthy Skin) চাবিকাঠি।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Almond, Skin Care

পরবর্তী খবর