Home /News /life-style /
Fermented Foods: মজিয়ে তৈরি খাবার বা ফার্মান্টেড ফুড আপনাকে বাঁচাতে পারে করোনাভাইরাসের হানা থেকে

Fermented Foods: মজিয়ে তৈরি খাবার বা ফার্মান্টেড ফুড আপনাকে বাঁচাতে পারে করোনাভাইরাসের হানা থেকে

Fermented Foods

Fermented Foods

Fermented Foods: কোভিডের মোকাবিলা করতে এবং স্বাস্থ্যকর ইমিউনিটি বজায় রাখতে সাহায্য করতে পারে এই চারটি খাবার।

  • Share this:

কোভিডের তৃতীয় ঢেউ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। যদিও কোভিড-১৯-এর নতুন প্রজাতি ওমিক্রনের (Omicron) লক্ষণ ডেল্টার (Delta) চেয়ে মৃদু বলে দাবি করলেও কিছু ক্ষেত্রে জটিলতা গুরুতর পর্যায়েও পৌঁছে যাচ্ছে৷ লং কোভিড এমনি একটি জটিলতা, যেখানে ভাইরাস শরীর থেকে বিদায় নিলেও আক্রান্তদের মধ্যে লক্ষণ থেকে যায়। ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রামিতদেরই লং কোভিডে আক্রান্ত হচ্ছেন। এক্ষেত্রে নেগেটিভ রিপোর্ট আসার পরেও রোগীর স্বাদ ও গন্ধ থাকছে না, সঙ্গে খুক-খুক কাশি, দুর্বলতা এবং জয়েন্টে ব্যথার মতো লক্ষণও রয়েছে। দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার জন্যেই লং কোভিড হচ্ছে। তাই বর্তমানে করোনার তৃতীয় ঢেউয়ে এই ধরনের সংক্রমণকে প্রতিরোধ করা খুবই জরুরি। সেক্ষেত্রে লং কোভিডের মোকাবিলা করতে এবং স্বাস্থ্যকর ইমিউনিটি বজায় রাখতে সাহায্য করতে পারে এই চারটি খাবার (Fermented Foods)।

কম্বুচা অথবা ফারমেন্টেড চা

কম্বুচা হালকা উজ্জ্বল, গ্রিন অথবা ব্ল্যাক চায়ের একটি মিষ্টি ধরন যা হজম ক্ষমতা বাড়ায় এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও শরীর ডিটক্সিফিকেশন করে এবং রক্তচাপ কমায় কম্বুচা । যেহেতু এটি মজিয়ে বা গেঁজিয়ে করা হয়, তাই অন্ত্রের স্বাস্থ্যের জন্যেও ভালো কাজ করে।

আরও পড়ুন : নতুন বছর, নতুন নিয়ম! সাজের পালাবদলে বিশেষ দিনে হবু বরেদের সঙ্গে থাক এই স্টাইল টিপস!

কেফির অথবা গেঁজানো দুধ

ইমিউনিটি অনেকটাই অন্ত্রের স্বাস্থ্যের উপর নির্ভর করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখা জরুরি। সেক্ষেত্রে কোনও গেঁজানো খাবার এবং পানীয় যাতে ব্যাকটেরিয়া রয়েছে সেটি অন্ত্রের জন্য ভালো এবং ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন : সর্ষের ঝালে মজে মন? সর্ষেই এবার ঝরাবে মেদ, জেনে নিন কী ভাবে!

গেঁজানো বাঁধাকপি

ভালোভাবে কাটা বাঁধাকপি বিভিন্ন ধরনের ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া দিয়ে গেঁজানো হলে নোনতা স্বাদের হয়। ল্যাকটিক অ্যাসিডের উপস্থিতির কারণে, এটি একসঙ্গে প্রস্তুত করে দীর্ঘদিন রেখে দেওয়া যায়। নিয়মিত গেঁজানো বাধাকপি খেলে তা ওজন কমাতে এবং অন্ত্রের স্বাস্থ্যে সাহায্য করে।

আরও পড়ুন : লাগামহীন উত্তেজনার বশে শরীরে ফুটে ওঠা ‘লভ বাইট’ জীবনের জন্য চরম ক্ষতিকরও হতে পারে

কিমচি বা মশলাদার কোরিয়ান বাঁধাকপি

কোরিয়ান খাবারের মধ্যে বাঁধাকপি দিয়ে কিমচি অন্যতম। এটি বাধাকপি গেঁজিয়ে তৈরি করা হয়। অন্ত্রের স্বাস্থ্যের জন্য নিয়মিত কিমচি খাওয়া ভালো বলে জানান বিশেষজ্ঞরা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: COVID-19, Fermented Foods

পরবর্তী খবর