Home /News /life-style /
Mustard seeds in weight loss: সর্ষের ঝালে মজে মন? সর্ষেই এবার ঝরাবে মেদ, জেনে নিন কী ভাবে!

Mustard seeds in weight loss: সর্ষের ঝালে মজে মন? সর্ষেই এবার ঝরাবে মেদ, জেনে নিন কী ভাবে!

Mustard seeds

Mustard seeds

Mustard seeds in weight loss: সর্ষের দানা যে মেদ ঝরাতে সাহায্য করে সেটা জানা আছে কি?

  • Share this:

সর্ষে বাটা দিয়ে ইলিশ মাছ খেতে কার না ভালো লাগে! কিন্তু সর্ষের দানা যে মেদ ঝরাতে সাহায্য করে সেটা জানা আছে কি? শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। প্রতিদিনের খাবারের সঙ্গে বা স্যালাডের সঙ্গে একটু সর্ষে দানা বা বাটা যদি ছড়িয়ে দেওয়া যায় তাহলে যেমন স্বাদও বাড়ে, তেমনই তা পুষ্টি বাড়িয়ে মেদ ঝরাতেও কাজে আসে (Mustard seeds in weight loss)।

মেদ কমবে কীভাবে

প্যান্ডেমিকের সময় ওজন বেড়ে যাওয়াটা একটা বড় সমস্যা। বেশিরভাগ অফিসে ওয়ার্ক ফ্রম হোম এবং তার জন্য শরীরের নড়াচড়া বন্ধ। সারাদিন বাড়িতে বসে শরীরের বারোটা। তাই এবার ওয়ার্ক আউট শুরু তো করতেই হবে, তবে তার সঙ্গে বদলাতে হবে খাওয়ার কিছু নিয়মও। সেই নতুন ডায়েটে যোগ করা যেতে পারে সর্ষে দানা। এটি শরীরের জন্য খুবই উপকারী। শুধু দানা নয়, সর্ষে গাছের যে কোনও অংশই শরীরের জন্য পুষ্টিকর।

আরও পড়ুন : বিয়ের বেনারসি কেনার সময়ে এই ব্যাপারগুলো মাথায় রাখতে ভুলবেন না

কী কী বিষয়ে উপকারী এই সর্ষে

এটি শুধু যে মেদ কমাতে সাহায্য করে তা নয়। এই সর্ষে দানা পূর্ণ নানা পুষ্টিকর গুণে। এতে থাকে আয়রন, ক্যালসিয়াম, সেলেনিয়াম, ফসফরাস ইত্যাদি। এইগুলি মেটাবলিজম বাড়ায় এবং একই সঙ্গে ওজনও কমায়। এর অক্সিডেটিভ ড্যামেজ ফর্মুলা শরীরের সঞ্চিত মেদগুলিকে ঝরতে সাহায্য করে।

আরও পড়ুন : কাজের ইচ্ছে চলে গিয়ে দিনভর ক্লান্তি? চুমুক দিন এই ঘরোয়া পানীয়ে

কীভাবে খাওয়া যাবে সর্ষে

সর্ষে এমন একটা জিনিস যার স্বাদ অতুলনীয়। তাই যে খাবারেই ব্যবহার করা হোক না কেন তার স্বাদ ১০০ গুণ বাড়িয়ে দেবে। যেমন সর্ষে বাটা ব্যবহার করা যেতে পারে রোজকার স্যালাডে, তেমনই সর্ষে গুঁড়ো ছড়িয়ে দেওয়া যেতে পারে তরকারিতে। এর থেকেও ভালো উপকার পাওয়া যাবে যদি সমস্ত রান্না করা হয় সর্ষের তেলে। এর থেকে পুষ্টিকর কিছু নেই।

আরও পড়ুন : আপনার টয়েলেটে কি কমোড? জানেন কি সেটা কোষ্ঠকাঠিন্যে কারণ হতে পারে

তবে পরিমাণ বুঝে

কোনও জিনিসই বেশি খাওয়া উচিত না। ঠিক তেমনই সর্ষেও রোজ একটা নির্দিষ্ট পরিমাণ বুঝে খেতে হবে। বেশি খেলে পেটে ব্যথা থেকে শুরু করে ডায়রিয়াও হতে পারে। অনেক সময় অ্যাসিডিটির সমস্যাও দেখা যায়। ডাক্তারদের মতে তাই একটা নির্দিষ্ট পরিমাণ বুঝে সর্ষে খেলে কোনও অসুবিধা হওয়ার কথা নয়। তবে অন্তঃসত্ত্বা মহিলা বা যাদের সদ্য বাচ্চা হয়েছে তাদের সর্ষে খাওয়ার আগে একবার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Mustard seeds

পরবর্তী খবর