Home /News /life-style /
চুলের যত্ন নিন...গ্রীষ্মে চুলের বারোটা বেজে যায়, রইল সহজ টিপস

চুলের যত্ন নিন...গ্রীষ্মে চুলের বারোটা বেজে যায়, রইল সহজ টিপস

Fashion: hair care tips for the summer season

Fashion: hair care tips for the summer season

hair care tips -গরমে রুক্ষতার হাত থেকে মুক্তি পেতে চুলের যত্ন বাঞ্ছনীয়, রইল কয়েকটি জরুরি টিপস!

  • Share this:

#নয়াদিল্লি: যে কোনও ঋতুতে ত্বকের মতো চুলেরও আলাদা করে যত্নের প্রয়োজন আছে। আর গরমের দিন মানেই চুল নিয়ে বাড়তি চিন্তা! কারণ এই সময় চুলের গোড়ায় ঘাম বসে চুল ঝরতে শুরু করে। শুধু তা-ই নয়, রুক্ষভাব আর ডগাফাটা চুলের সমস্যাও দেখা দেয় এই সময়। ফলে বোঝাই যাচ্ছে, গ্রীষ্মের চড়া রোদ আর বাতাসের আর্দ্রতার কারণে চুলের দশা নাজেহাল হয়ে ওঠে। আর এই কারণেই গরমের দিনে চুলের বাড়তি যত্নের প্রয়োজন রয়েছে। তাহলে দেখে নেওয়া যাক, গরমে চুলের যত্ন নেওয়ার কয়েকটি সহজ উপায়।

ময়েশ্চারাইজারের ব্যবহার:

আবহাওয়ার পরিবর্তন ঘটলে কখনও কখনও আমাদের চুল (বিশেষ করে চুলের শেষ ভাগ) ডিহাইড্রেটেড হয়ে যায়। যার ফলে চুল রুক্ষ এবং শুষ্ক হয়ে উঠতে পারে। আবার গরমের দিনে ক্লোরিন জলে স্নান করলেও চুল রুক্ষ হয়ে যায়। তাই ডগা ফাটা চুলের শেষের দিকের শুষ্ক অংশ কেটে ফেলতে হবে। সেই সঙ্গে রুক্ষতার হাত থেকে মুক্তি পেতে ভালো কন্ডিশনার ব্যবহার করা উচিত। স্ক্যাল্প এবং চুলের দৈর্ঘ্যে পুষ্টি জোগাবে, এমন ভাবেই মাস্ক ব্যবহার করতে হবে। তৈলাক্ত স্ক্যাল্পের ক্ষেত্রে অয়েলিং ট্রিটমেন্টের পরিবর্তে অবশ্যই মাস্ক ব্যবহার করা উচিত।

আরও পড়ুন - Weather Update: স্বস্তির কালো মেঘে কি বৃষ্টি হবে বাংলায়, একাধিক রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি মৌসম বিভাগের

তৈলাক্ত স্ক্যাল্পের ক্ষেত্রে:

চুলের যত্নে সব সময় সালফেটমুক্ত চুলের প্রোডাক্টই ব্যবহার করা উচিত। কারণ গরমের দিনে অনেক সময়ই চুল ও স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়। সেক্ষেত্রে ভালো সালফেটমুক্ত শ্যাম্পু তেল নিয়ন্ত্রণে রাখতে এবং স্ক্যাল্পের পিএইচ মাত্রা বজায় রাখতে সাহায্য করবে। এর পাশাপাশি মরসুমী অ্যালার্জিও প্রতিরোধ করবে এই ধরনের শ্যাম্পু।

হিট স্টাইলিং প্রোডাক্টে রাশ:

গরম কালে তাপমাত্রা এমনিতেই বেড়ে যায়। তার উপর চুলে হিট স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার করলে তা চুলের জন্য আরও ক্ষতিকর হয়ে দাঁড়ায়। আসলে গ্রীষ্মে হিট স্টাইলিং প্রোডাক্টের ব্যবহার চুলকে আরও বেশি রুক্ষ এবং শুষ্ক করে তোলে। তাই এই ধরনের উপাদান চুলের জন্য না-ব্যবহার করাই ভালো। শুধু তা-ই নয়, বাইরে বেরোনোর সময় চুল বেঁধে রাখতে পারলে ভালো হয়।

চুল ঝরার সমস্যা রুখতে:

ঋতু পরিবর্তনের জেরে স্ক্যাল্পে ফ্লেকস্ হতে পারে। এক্ষেত্রে স্ক্যাল্পের রুক্ষ-শুষ্ক মৃত চামড়া উঠে আসতে থাকে। আর এটাই অতিরিক্ত চুল ঝরার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই মাথার ত্বকের যে কোনও রকম অ্যালার্জি দূর করার জন্য একটি ট্রিটমেন্ট করানো খুবই জরুরি। তাছাড়া রোদে পোড়ার জ্বালা অথবা চুলকানির হাত থেকে রেহাই পেতে স্ক্যাল্পে অ্যালোভেরা জেল লাগানো যেতে পারে এবং একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে তা ধুয়ে ফেললে ভালো ফল পাওয়া যাবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Hair Care, Summer

পরবর্তী খবর