Home /News /life-style /
Brown Bread: নিয়মিত ডায়েটে ব্রাউন ব্রেড রাখেন? জানেন কি ব্রাউন ব্রেড খেলে কী হতে পারে?

Brown Bread: নিয়মিত ডায়েটে ব্রাউন ব্রেড রাখেন? জানেন কি ব্রাউন ব্রেড খেলে কী হতে পারে?

Facts about Brown Bread regular brown bread that are worth knowing

Facts about Brown Bread regular brown bread that are worth knowing

Facts about Brown Bread regular brown bread: ব্রাউন ব্রেড খাওয়ার আগে অবশ্যই এই পাউরুটির বিষয়ে কিছু ভাল এবং খারাপ তথ্য জেনে নেওয়া দরকার।

  • Share this:

#কলকাতা: শুধু আমাদের দেশেই নয়, প্রাতঃরাশ থেকে শুরু করে যে কোনও সময়ে খিদে মেটাতে কিংবা রুটির স্বাদ নিতে পাউরুটি একটি বিশ্বব্যাপী প্রধান খাবার হিসাবে গণ্য হয়। আবার স্বাস্থ্যকর খাবারের প্রতি ক্রমবর্ধমান প্রবণতার সঙ্গে সঙ্গে মানুষ স্বাস্থ্যকর বিকল্পের দিকে ঝুঁকেছে। তাই সেক্ষেত্রে অনেকেই ব্রাউন ব্রেডকে (Brown Bread) একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বেছে নিয়েছেন। কিন্তু ব্রাউন ব্রেড কি সত্যিই স্বাস্থ্যকর? বাদামি রুটি গমের আটা দিয়ে তৈরি করা হয়। এটি গমের আটার জীবাণু এবং তুষ ধরে রাখে। ব্রাউন ব্রেড গমের আটা, জল, নুন, চিনি এবং ইস্ট ব্যবহার করে তৈরি করা হয়। তবে ব্রাউন ব্রেড (Brown Bread) খাওয়ার আগে অবশ্যই এই পাউরুটির বিষয়ে কিছু ভাল এবং খারাপ তথ্য জেনে নেওয়া দরকার।

আরও পড়ুন-যেতে হবে না ইন্দোনেশিয়া, এবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দরেও সম্ভব শিপ টু শিপ তরল পেট্রোলিয়ামজাত পণ্য পরিবহণ

ব্রাউন ব্রেড মানেই আটা নয়

ব্রাউন ব্রেডে রঙ যোগ হতে পারে এবং সেটি আটা দিয়ে তৈরি নাও হতে পারে। কখনও কখনও পাউরুটি প্রস্তুতকারীরা পাউরুটি তৈরিতে ময়দা ব্যবহার করেন যার পুষ্টিগুণ হোয়াইট ব্রেডের মতোই হয়। তাই ব্রাউড ব্রেড (Brown Bread) কেনার আগে সেটি আটা দিয়ে তৈরি কি না তা সবসময় লেবেলে দেখে নেওয়া উচিত।

হজম ক্ষমতা বাড়ায়

হোয়াইট ব্রেডের পরিবর্তে পুরো আটা দিয়ে তৈরি আসল ব্রাউন ব্রেড খেলে তা অবশ্যই হজম ক্ষমতার উন্নতিতে সাহায্য করতে পারে। কারণ আটায় থাকা ফাইবার প্রাকৃতিক ল্যাক্সেটিভ হওয়ায় মলত্যাগে সহায়ক হয় যা হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে।

ক্রনিক প্রদাহ কমায়

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আটা ডায়েটে থাকলে ক্রনিক প্রদাহ কমাতে সাহায্য হয়। ব্রাউন ব্রেড যদি গম বা মিশ্রিত শস্য দিয়ে তৈরি করা হয় তাহলে এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা দীর্ঘস্থায়ী প্রদাহ কমাতে সহায়তা করে।

হাইপারটেনশন কমায়

সম্পূর্ণভাবে আটা দিয়ে তৈরি ব্রাউন ব্রেড সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল। বলা হয় যে দিনে এই ধরনের ১-২ টি ব্রাউন ব্রেড খেলেও সেরোটোনিন নামে হ্যাপি হরমোন নিঃসৃত হয়। এই হরমোন হল একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার উন্নতি ঘটায়। এছাড়াও ব্রাউন ব্রেড খেলে ঘুম ভাল হয় এবং হ্যাপি হরমোন নিঃসৃত হয় বলে এটি হাইপাইটেনশন কম করতে সাহায্য করে।

আরও পড়ুন-আপনি কি ঘুম থেকে বঞ্চিত? অবিলম্বে চিকিৎসা করা প্রয়োজন

প্রচুর সোডিয়াম

বাণিজ্যিকভাবে তৈরি ব্রাউন ব্রেডে বেশি সোডিয়াম থাকে এবং এর সঙ্গে প্যাটিস, নুন দেওয়া সবজি, বেকন এমনকী মাখন খেলে তা স্বাভাবিকভাবেই আমাদের ডায়েটে নুনের পরিমাণ বাড়িয়ে দেয় বলে হাই ব্লাড প্রেসার হওয়ার সম্ভাবনা থাকতে পারে। ব্রাউন ব্রেড কেনার সময়ে সোডিয়ামের পরিমাণ দেখে নেওয়া উচিত।

সত্যি কি আটার?

ব্রাউন ব্রেড সাধারণত হোয়াইট ব্রেডের স্বাস্থ্যকর বিকল্প, কিন্তু সমস্ত ব্রাউড ব্রেড ১০০ শতাংশ আটা দিয়ে তৈরি হয় না। কিছু ক্ষেত্রে বাণিজ্যিক ফিলার হিসাবে ময়দার মতো ভেজাল মেশানো হয়। তাই কেনার আগে প্যাকেজিং এবং লেবেল দেখে নেওয়া জরুরি।

স্বাস্থ্যের জন্য রঙ ভাল?

যদি ব্রাউন ব্রেডের রঙ আটার জন্য বাদামি না হয়, বরং কোনও রং দেওয়ার জন্য দেখায়, তবে সেটি নামী বেকারির এবং ভাল মানের রঙ ব্যবহার করা হয়েছে কি না তা দেখে নেওয়া গুরুত্বপূর্ণ। যদি রঙ মেশানো থাকে তাহলে ব্রেডে আসলে গোটা শস্য আছে কি না বলা মুশকিল। তাই সেক্ষেত্রে এই ধরনের ব্রেড না খাওয়াই শ্রেয়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Brown bread, Diet Tips

পরবর্তী খবর