Home /News /life-style /
Evergreen Fitness : ৫০ পেরিয়েও ৩০-এর যুবকের মতো তারুণ্য আর ফিটনেস? পুরুষদের পাতে রাখতেই হবে এই সব খাবার!

Evergreen Fitness : ৫০ পেরিয়েও ৩০-এর যুবকের মতো তারুণ্য আর ফিটনেস? পুরুষদের পাতে রাখতেই হবে এই সব খাবার!

Evergreen Fitness

Evergreen Fitness

Evergreen Fitness : পুরুষদের জন্য রইল কিছু টিপস, যাতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়াকে অভ্যাসে পরিণত করে ফেলা যায়।

  • Share this:

সুস্থ শরীরের জন্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে। এটা সবাই জানে। কারণ যে খাবার পেটে যাচ্ছে সেটাই সামগ্রিক স্বাস্থ্য গঠনে ভূমিকা নেবে। শরীরে পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার না পৌঁছলে মাংসপেশির ক্ষতি হয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষদের পেশি ক্ষয়ের সম্ভাবনা অনেক বেশি। তাছাড়া অন্যান্য সমস্যাও হতে পারে। যে কোনও বয়সেই পুষ্টিকর খাওয়াদাওয়া এবং ফিট থাকাটা জরুরি। বিশেষ করে বয়স্ক এবং প্রাপ্তবয়স্কদের জন্য। কারণ ওই বয়সে অনেক খাবার হজম হতে সমস্যা হয়। তখন অন্য বিপত্তি। এখানে পুরুষদের জন্য রইল কিছু টিপস, যাতে স্বাস্থ্যকর খাওয়াদাওয়াকে অভ্যাসে পরিণত করে ফেলা যায়।

সবচেয়ে সহজ মন্ত্র টাটকা খাবার: এর কোনও বিকল্প নেই। টাটকা তাজা ফলমূল এবং শাকসবজিই ডায়েটে রাখতে হবে। সঙ্গে যোগ করতে হবে মরশুমি ফল এবং সবজি। তাজা ফল এবং শাকসবজি তাদের বিশুদ্ধতম এবং সবচেয়ে মৌলিক আকারে গ্রহণ করতে পারলে শরীর থাকবে চাঙ্গা।

আরও পড়ুন :  কুসুম বাদ, শুধু ডিমের সাদা অংশই ত্বক করবে উজ্জ্বল

দ্য হোল ৩০ ডায়েট: সম্প্রতি ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে ‘দ্য হোল ৩০ ডায়েট’। এতে শাকসবজিকে তার প্রাকৃতিক আকারে রেখে সামান্য মশলার সঙ্গে রান্না করে খাওয়ার উপর জোর দেওয়া হয়। এই ডায়েটে চিনিকে একেবারে নিষিদ্ধ করা হয়েছে। সঙ্গে দুগ্ধজাত দ্রব্য, শস্য, শিম এবং সমস্ত প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে বলা হয়।

আরও পড়ুন : মুখে সাদা দাগের জন্য বাইরে বেরতে লজ্জা? এই ঘরোয়া টোটকা ম্যাজিকের মতো কাজ করবে!

ভারতীয় খাওয়াদাওয়া এবং নিয়মিত ব্যায়াম: ভারতীয় রান্নায় সব রকমের খাবার থাকে। ফলমূল, শাকসবজি থেকে মাছ, মাংস এমনকী রকমারি ডালও। এই সবগুলোই শরীরে পুষ্টির চাহিদা মেটাতে প্রয়োজনীয়। মরশুমি শাকসবজি দিয়ে বানানো খিচুড়ি বা ডালিয়া পুষ্টি এবং ফাইবারে ভরপুর। দাঁতের সমস্যায় আক্রান্ত বয়স্করা-সহ পরিবারের স্বাস্থ্য বজায় রাখার জন্য আদর্শ। প্রায় ৩৩ শতাংশ প্রাপ্তবয়স্ক পুরুষেরই বডি মাস ইনডেক্স কম থাকে। তাই স্বাস্থ্যকর খাবারের সঙ্গে তাঁদের প্রতিদিন ব্যায়াম করাটাও জরুরি। হাঁটা, দৌড়, সাইকেল চালানো, সাঁতার কাটার সঙ্গে ওজন তোলার মতো ক্যালোরি পোড়ায় এমন ব্যায়ামও ওয়ার্কআউটে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : পুরুষত্বহীনতা, শীঘ্রপতন দূর করে যৌনখিদে বাড়িয়ে তুলতে নিন শুধু এক চিমটে হিং

সঠিক সাপ্লিমেন্ট দিয়ে পুষ্টির ভারসাম্য বজায় রাখতে হবে: পুষ্টির চাহিদা পূরণের জন্য নিয়মিত সুষম খাদ্য গ্রহণ অপরিহার্য। কিন্তু তারপরেও কিছু ফাঁক থেকে যেতে পারে। সেটা পূরণ করতে পারে সাপ্লিমেন্ট। শরীরে ভিটামিন এবং খনিজের ঘাটতি থাকলে দুর্বলতা, ক্লান্তি, ভুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Fitness

পরবর্তী খবর