Home /News /life-style /
Egg White in Skincare : কুসুম বাদ, শুধু ডিমের সাদা অংশই ত্বক করবে উজ্জ্বল

Egg White in Skincare : কুসুম বাদ, শুধু ডিমের সাদা অংশই ত্বক করবে উজ্জ্বল

ডিমের প্যাক বিশেষ করে ত্বকের জন্য একেবারে অব্যর্থ

ডিমের প্যাক বিশেষ করে ত্বকের জন্য একেবারে অব্যর্থ

Egg White in Skincare : ডিমকে হেয়ার প্যাক বা ফেস প্যাক, যেভাবেই ব্যবহার করা হোক না কেন, এর গুণাগুণ গুণে শেষ করা যাবে না।

  • Share this:

‘সানডে হো ইয়া মনডে, রোজ খাও আন্ডে’ । বিজ্ঞাপনের কথা ভুল নয়- ডিম সুষম খাদ্য, প্রোটিন আর খনিজে ভরপুর । তাই প্রতিদিনের ডায়েটে ডিম রাখলে শরীরে পুষ্টির ভারসাম্য বজায় থাকে । কিন্তু ডিমের কার্যকারিতা এখানেই শেষ নয় । এটা রূপচর্চারও একটা দুর্দান্ত উপাদান । ডিমকে হেয়ার প্যাক বা ফেস প্যাক, যেভাবেই ব্যবহার করা হোক না কেন, এর গুণাগুণ গুণে শেষ করা যাবে না । ডিমের প্যাক বিশেষ করে ত্বকের জন্য একেবারে অব্যর্থ । এখানে তেমনই কয়েকটি ফেস প্যাক নিয়ে আলোচনা করা হল । এগুলোতে শুধু ডিমের সাদা অংশটাই লাগবে, কুসুম বাদ ।

ডিম ও পাতিলেবুর ফেস প্যাক: একটা ডিমের সাদা অংশের সঙ্গে আধ চা চামচ মধু, এক টেবিল চামচ লেবুর রস ভালো ভাবে মিশিয়ে মুখে মাখতে হবে। তারপর শুকানোর জন্য ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ঠান্ডা জলে ধুয়ে মুখে মাখতে হবে ময়েশ্চারাইজার। ব্রণ এবং পিম্পল সারাতে এই প্যাকের জুড়ি নেই।

আরও পড়ুন : মুখে সাদা দাগের জন্য বাইরে বেরতে লজ্জা? এই ঘরোয়া টোটকা ম্যাজিকের মতো কাজ করবে!

ডিম ও কমলালেবুর ফেস প্যাক: একটা ডিমের সাদা অংশের সঙ্গে আধ চা চামচ হলুদ, এক টেবিল চামচ কমলালেবুর রস ভালো ভাবে মিশিয়ে মুখে এবং ঘাড়ে লাগাতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে জল দিয়ে। এরপর মুখে ঘাড়ে লাগাতে হবে ময়েশ্চারাইজার। পিগমেন্টেশন, কালো দাগ এবং অমসৃণ ত্বকে এই প্যাক ম্যাজিকের মতো কাজ করে।

আরও পড়ুন : ঠান্ডা লেগে বন্ধ নাক, গলাব্যথার সমস্যায় ব্যবহার করুন এই সহজ ঘরোয়া টোটকা, আরাম পাবেনই

ডিম, অ্যাভোকাডো, দই: একটা ডিমের সাদা অংশের সঙ্গে এক টেবিল চামচ দই এবং ১/৪ ভাগ পিষে নেওয়া অ্যাভোকাডো নিয়ে একটা পেস্ট তৈরি করতে হবে। তারপর সেটা লাগাতে হবে মুখে এবং ঘাড়ে। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। এরপর লাগাতে হবে ময়েশ্চারাইজার। এই ফেস প্যাক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে, রোধ করে অকাল বার্ধক্য। পাশাপাশি ত্বকে এনে দেয় প্রাকৃতিক আভা

আরও পড়ুন :  যৌন সঙ্গমের আগে ফোর প্লে-এর আদরেই চরম রতিসুখ, জানুন সঙ্গিনীকে উত্তেজিত করে তোলার কৌশল

ডিম, শসা এবং মধু: সংবেদনশীল ত্বকের জন্য এই ফেস প্যাকের তুলনা হয় না। এটা ত্বককে ঠান্ডা করে এবং আরামদায়ক অনুভূতি এনে দেয়। এই প্যাক তৈরি করতে লাগবে একটা ডিমের সাদা অংশ, এক চা চামচ দই, এক চা চামচ মধু, এক চা চামচ শসার রস। এবার সবকটা মিশিয়ে একটা পেস্ট তৈরি করতে হবে। এরপর সেটা মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। তারপর ঠান্ডা জলে ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। সপ্তাহে একদিন এই ফেস প্যাক ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল মিলবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Egg White, Skin Care

পরবর্তী খবর