Home /News /life-style /
White Patches on Face: মুখে সাদা দাগের জন্য বাইরে বেরতে লজ্জা? এই ঘরোয়া টোটকা ম্যাজিকের মতো কাজ করবে!

White Patches on Face: মুখে সাদা দাগের জন্য বাইরে বেরতে লজ্জা? এই ঘরোয়া টোটকা ম্যাজিকের মতো কাজ করবে!

মুখে সাদা দাগের জন্য বেশ কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে এবং সেগুলো অত্যন্ত কার্যকর

মুখে সাদা দাগের জন্য বেশ কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে এবং সেগুলো অত্যন্ত কার্যকর

White Patches on Face: মুখে সাদা দাগের জন্য বেশ কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে এবং সেগুলো অত্যন্ত কার্যকর।

  • Share this:

অনেক সময় মুখে এবং শরীরে দুধ সাদা দাগ বা হোয়াইট প্য়াচেস দেখা যায়। যার জন্য অনেকেই হীনমন্যতায় ভোগেন ।  চিন্তা নেই, মুখে সাদা দাগের জন্য বেশ কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে এবং সেগুলো অত্যন্ত কার্যকর ।

রাসায়নিকযুক্ত পণ্য নয়: মুখের ক্রিম বা ক্লিনজারে অনেক রাসয়নিক থাকে । দীর্ঘ দিন ধরে সেসব ব্যবহারের ফলে ধীরে ধীরে ত্বকে পরিবর্তন আসে । এর ফলে মুখে অনেক সময় সাদা দাগ হতে পারে । শ্যাম্পু, কন্ডিশনার থেকে ফেসওয়াশ, বডিওয়াশ ব্যবহারেও এমনটা হতে পারে । পারফিউম, এমনকী লন্ড্রির ডিটারজেন্টের কারণেও এটা হতে পারে । তাই কম রাসায়নিক, সুগন্ধহীন এবং সালফেট এবং প্যারাবেনস আছে এমন পণ্য ব্যবহারের চেষ্টা করতে হবে ।

ফল এবং শাকসবজি:  শরীরে যা যায় ত্বকে সেটাই প্রভাব ফেলে । তাই টাটকা এবং পুষ্টিকর ফল এবং শাকসবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয় । এগুলো সাদা দাগ সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিক্যালের সঙ্গে লড়াই করে ।

আরও পড়ুন :  বর্ষায় বাড়ে গোপনাঙ্গের সংক্রমণ, কীভাবে যত্ন নেবেন মহিলারা?

ময়শ্চারাইজার: গ্রীষ্ম এবং বর্ষাকালে সাধারণত এই দাগ চোখে-মুখে দেখা যায়, তারপর শরীরে ছড়িয়ে পড়ে । এই সব ঋতুতে ত্বকের সর্বাধিক পুষ্টির প্রয়োজন । ত্বককে শুধু ভিতর থেকে নয় বাইরে থেকেই হাইড্রেটেড রাখতে হবে । আক্রান্ত স্থানে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে বলা হয় । এটি আঁশযুক্ত এবং শুষ্ক প্যাচগুলিকে নরম করার পাশাপাশি নিরাময় প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করে ।

হাইপোলার্জেনিক পণ্য: এখন প্রশ্ন হতে পারে, এটা আবার কী ? এটা এমন পণ্য যাতে আরও ভাল উপাদান এবং ন্যূনতম রাসায়নিক পদার্থ রয়েছে । রাসায়নিকগুলির কারণেই ত্বক ঔজ্জ্বল্য, উজ্জ্বলতা এবং হাইড্রেশন হারায়, যার ফলে সাদা দাগ এবং শুষ্ক, আঁশযুক্ত ত্বক হয় ।

আরও পড়ুন : ইন্টারকোর্স না করেও এই উপায়ে পাওয়া যায় শরীরী সঙ্গমের তৃপ্তি ও আনন্দ

সানস্ক্রিন: আল্ট্রাভায়োলেট রশ্মি সবসময় ত্বকে খারাপ প্রভাব ফেলে । সাদা দাগও একই ফল । বাইরে বেরলে রোদ থাকুক বা না থাকুক, একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন লাগাতেই হবে ।

আরও পড়ুন : রোজ হলুদ খান? এটাই আসলে আপনাকে অসুস্থ করে তুলছে না তো?

প্রাকৃতিক উপাদান দিয়ে মুখ ধুতে হবে: শুরুতেই বলা হয়েছে, সাদা দাগ হওয়ার মূল কারণ অতিরিক্ত রাসয়নিক । তাই দোকানের ফেসওয়াশ বা অন্য কোনও প্রোডাক্টের বদলে ঘরোয়া উপাদানে তৈরি প্যাক, মাস্ক বা ক্লিনজার ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ ।

ঘরোয়া পদ্ধতিতে ফেসওয়াশ, ফেস প্যাক, মাস্ক বা ক্লিনজার তৈরির জন্য অ্যালোভেরা, নিমের তেল, মধু, তুলসি, লাল কাদামাটি এবং অ্যাপল সিডার ভিনিগার ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল মিলবে ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Skin Care, White Patches

পরবর্তী খবর