Home /News /life-style /
Durga Puja 2021 | Puja recipe 2021: ঘরেই বানান গোলাপের সুগন্ধে ভরপুর রোজ পপকর্ন! মণ্ডপের ফুলের সুবাস মিলবে ঘরে

Durga Puja 2021 | Puja recipe 2021: ঘরেই বানান গোলাপের সুগন্ধে ভরপুর রোজ পপকর্ন! মণ্ডপের ফুলের সুবাস মিলবে ঘরে

Durga Puja 2021 | Puja recipe 2021: পপকর্ন যদি গোলাপের সুবাস ছড়ায় তাহলে তো কেয়া বাত! ঘরেই বানান গোলাপের সুগন্ধে ভরপুর রোজ পপকর্ন।

  • Share this:

#কলকাতা: সিনেমা হলে আর ঘরোয়া আড্ডায় পপকর্ন ছাড়া চলে না। পুজোর সময় যখন এসেই গিয়েছে তখন জমাটি আড্ডা তো বসবেই। হাতের কাছে মুচমুচে পপকর্নথাকলে তো দারুণ হয়। আর সেই পপকর্নযদি গোলাপের সুবাস ছড়ায় তাহলে তো কেয়া বাত! সবার স্বাদ কোরক আরও একটু উত্তেজিত করতে আমরা নিয়ে এসেছি রোজ পপকর্ন রেসিপি।

যা যা উপাদান লাগবে

১/৩ কাপ ভুট্টা বা কর্ন

১/৩ কাপ দুধ

১/২ কর্ন সিরাপ

১ টেবিল চামচ গোলাপের সুগন্ধ

১ টেবিল চামচ মাখন

৩/৪ কাপ পাউডার সুগার

৪ ফোঁটা গোলাপি রঙ যা খাবারে দেওয়া যায়

এক চিমটে নুন

কী ভাবে তৈরি করতে হবে

একটি পাত্রে মাখন গরম করে কর্ন কার্নেল যোগ করতে হবে। মাত্র কয়েক সেকেন্ডের জন্য ভেজে পাত্রের উপর একটি ঢাকনা দিয়ে রাখতে হবে। ২-৩ মিনিটের জন্য ভুট্টা ভাজতে হবে। সব ভুট্টা কার্নেল পপকর্নে রূপান্তরিত হয়ে গেলে, আঁচ বন্ধ করে একটি পাত্রে সরিয়ে রাখতে হবে।

আরও পড়ুন-পুজোয় একদিন নির্ভেজাল চাইনিজ খেতে চান? এই রেস্তোরাঁতেই রয়েছে একঝাঁক আনকোরা ডিশ

এবার একটি প্যানে দুধের সঙ্গে ভুট্টা সিরাপ এবং এক চিমটি নুন দিতে হবে। দুই মিনিট গরম হবে এই সিরাপ। এর মধ্যে চিনি যোগ করে গুলে যাওয়া পর্যন্ত তা মেশাতে হবে। সিরাপ ফুটে উঠলে, গোলাপের এসেন্স সহ ফুড কালার বা গোলাপি রঙ যোগ করতে হবে। ভালো করে মিশিয়ে আরও ১ মিনিট নাড়তে হবে। যদি বাড়িতে রোজ সিরাপ বা খাবারে দেওয়ার মতো গোলাপি রঙ না থাকে তাহলে অন্য উপায় নিতে হবে। ১-২ টেবিল চামচ রুহ আফজা যা সরবত তৈরিতে ব্যবহার হয় সেটা নিতে হবে।এই রুহ আফজা দিয়েই পপকর্ন করা যাবে। তবে এক্ষেত্রে চিনির পরিমাণ কমিয়ে দিতে হবে কারণ রুহ আফজা এমনিতেই মিষ্টি স্বাদের হয়।

আঁচ বন্ধ করে প্যানে পপকর্ন যোগ করতে হবে। পপকর্নগুলোকে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। পপকর্ন যখন সিরাপের সঙ্গে মিশে যাবে তখন দাগ কাটা পার্চমেন্ট পেপার ট্রে-র উপর রেখে এই পপকর্ন শুকোতে দিতে হবে।‌

আরও পড়ুন- সপ্তমী থেকে দশমী শাড়িতেই ব্যতিক্রমী হয়ে উঠুন! দেখুন অপরাজিতার পুজোর সাজ

পপকর্ন ঠিক ভাবে শুকিয়ে গেলে একে অপরের সঙ্গে জড়িয়ে যাবে না। এবার রোজ পপকর্ন একদম রেডি। পরিবেশন করলেই জমে উঠবে পুজোর আড্ডা।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Durga Puja 2021

পরবর্তী খবর