Home /News /life-style /
Dry Mouth Problem: হাঁ করে ঘুমোচ্ছেন? শুষ্ক মুখের সমস্যা এড়াতে মেনে চলুন সহজ কয়েকটি টিপস

Dry Mouth Problem: হাঁ করে ঘুমোচ্ছেন? শুষ্ক মুখের সমস্যা এড়াতে মেনে চলুন সহজ কয়েকটি টিপস

Dry Mouth Problem Solution: কিছু মানুষ ঘুমনোর সময় মুখ খুলে ঘুমোন এবং শ্বাসের সমস্যা থাকায় নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নেন।

  • Share this:

    #নয়াদিল্লি: শুষ্ক মুখের সমস্যা বয়স্কদের মধ্যে সাধারণ বিষয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখের লালা উৎপাদন কমে যাওয়ায় মুখ শুষ্ক (dry mouth problem) হয়ে যায়। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বা মুখ দিয়ে শ্বাস নেওয়ার ফলেও মুখ শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। পর্যাপ্ত জল খাওয়ার কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। শুষ্ক মুখের সমস্যা (dry mouth problem) এড়াতে রইল কিছু টিপস।

    আরও পড়ুন- পাট শাক রান্না করে খেয়েছেন কখনও? জেনে নিন এর আশ্চর্য গুণাবলীর কথা!

    মুখ দিয়ে শ্বাস নেবেন না:

    কিছু মানুষ ঘুমনোর সময় মুখ খুলে ঘুমোন এবং শ্বাসের সমস্যা থাকায় নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নেন। এর ফলে স্বাভাবিকভাবেই মুখ শুষ্ক হয়ে যায়। যদি মনে নাক আটকে যাচ্ছে শ্বাস নিতে গেলে তাহলে ঘুমের সময় মুখ দিয়ে শ্বাস নেওয়ার পরিবর্তে উঠে নাক পরিষ্কার করার চেষ্টা করুন।

    ক্যাফেইন এবং নিকোটিন এড়িয়ে চলুন:

    ক্যাফেইন এবং নিকোটিনযুক্ত পণ্য এড়িয়ে চলুন কারণ এগুলি শরীরকে ডিহাইড্রেট করে। এতে মুখ শুষ্ক হওয়ার (dry mouth problem) সমস্যা দেখা দেয়। চা এবং কফির মতো ক্যাফিনযুক্ত পানীয় খাওয়ার পরিমাণ সীমিত করুন। সিগারেটের মতো নিকোটিনযুক্ত পণ্য থেকেও দূরে থাকুন।

    অ্যালকোহল এড়িয়ে চলুন:

    মদ্যপান বা অ্যালকোহলযুক্ত মাউথওয়াশ ব্যবহার করলেও শুষ্ক মুখের সমস্যা দেখা দেয়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে মদ থেকে দূরে থাকুন। এমন মাউথওয়াশ ব্যবহার করুন যাতে অ্যালকোহল নেই।

    আরও পড়ুন- আজ সাইবার সেন্সরশিপ বিরোধী দিবস, ফেসবুক, ট্যুইটার এমনকী গুগলও নিষিদ্ধ এই সব দেশে

    প্রচুর জল খান:

    শরীরকে হাইড্রেটেড রাখতে বিশেষজ্ঞদের পরামর্শ যে একজন ব্যক্তির সারাদিনে অন্তত আট থেকে দশ গ্লাস জল খাওয়া উচিত। শরীরে জলের অভাবের কারণে মুখ শুষ্ক (dry mouth problem) হতে পারে। লবণের ব্যবহারও কম করা উচিত কারণ অতিরিক্ত নুন খাওয়ার ফলে মুখ শুষ্ক হওয়ার সমস্যা হয়। এ ছাড়াও, চারপাশকে আর্দ্র রাখলেও মুখের শুষ্কভাব দূর হতে পারে। ঘরে একটি হিউমিডিফায়ারও রাখতে পারেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Dry throat, Oral Health

    পরবর্তী খবর