Moderate Alcohol Drinking: পরিমিত মদ্যপানের এমন ভালো দিকও রয়েছে! শুনলে চমকে যাবেন

অনিয়ন্ত্রিত মদ্যপান যে কতটা ঝুঁকির তা আট থেকে আশি প্রায় সকলেই জানেন। চিকিৎসকরা বারবার সাবধান করেন এ বিষয়ে। কিন্তু কেউ যদি নিয়ম মেনে মদ্যপান করেন, আগেভাগেই ঠিক করে রাখেন মাপটা, কেউ যদি কখনওই বেপথু না হয়, তাহলে? শুনতে অবাক লাগলেও সত্যি এক্ষেত্রে কিন্তু বেশ কয়েকটি লাভ হতে পারে। হ্যাঁ অবনতি নয় বরং স্বাস্থ্যের উন্নতি হতে পারে।

Moderate Alcohol Drinking: শুনতে অবাক লাগলেও সত্যি এক্ষেত্রে কিন্তু বেশ কয়েকটি লাভ হতে পারে। হ্যাঁ অবনতি নয় বরং স্বাস্থ্যের উন্নতি হতে পারে।

  • Share this:
    অনিয়ন্ত্রিত মদ্যপান যে কতটা ঝুঁকির তা আট থেকে আশি প্রায় সকলেই জানেন। চিকিৎসকরা বারবার সাবধান করেন এ বিষয়ে। কিন্তু কেউ যদি নিয়ম মেনে মদ্যপান করেন, আগেভাগেই ঠিক করে রাখেন মাপটা, কেউ যদি কখনওই বেপথু না হয়, তাহলে? শুনতে অবাক লাগলেও সত্যি এক্ষেত্রে কিন্তু বেশ কয়েকটি লাভ হতে পারে। হ্যাঁ অবনতি নয় বরং স্বাস্থ্যের উন্নতি হতে পারে। অনিয়ন্ত্রিত মদ্যপান যে কতটা ঝুঁকির তা আট থেকে আশি প্রায় সকলেই জানেন। চিকিৎসকরা বারবার সাবধান করেন এ বিষয়ে। কিন্তু কেউ যদি নিয়ম মেনে মদ্যপান করেন, আগেভাগেই ঠিক করে রাখেন মাপটা, কেউ যদি কখনওই বেপথু না হয়, তাহলে? শুনতে অবাক লাগলেও সত্যি এক্ষেত্রে কিন্তু বেশ কয়েকটি লাভ হতে পারে। হ্যাঁ অবনতি নয় বরং স্বাস্থ্যের উন্নতি হতে পারে। চিকিৎসকরা বা পুষ্টিবিদরা অনেকেই বলছেন নিয়ন্ত্রিত মদ্যপানের বেশকিছু ভালো দিক আছে। যেমন ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে নিয়ন্ত্রিত মদ্যপান। রক্ষা পাওয়া যায় বিভিন্ন কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে। এর কারণ নিয়ন্ত্রিত মদ্যপানের ফলে দেহের গুড কোলেস্টরেল বৃদ্ধি পায়। কিন্তু অপরিমেয় মদ্যপান ডেকে আনতে পারে মৃত্যু। চিকিৎসকরা বা পুষ্টিবিদরা অনেকেই বলছেন নিয়ন্ত্রিত মদ্যপানের বেশকিছু ভালো দিক আছে। যেমন ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে নিয়ন্ত্রিত মদ্যপান। রক্ষা পাওয়া যায় বিভিন্ন কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে। এর কারণ নিয়ন্ত্রিত মদ্যপানের ফলে দেহের গুড কোলেস্টরেল বৃদ্ধি পায়। কিন্তু অপরিমেয় মদ্যপান ডেকে আনতে পারে মৃত্যু। এক গ্লাস ওয়াইন, এক পেগ হুইস্কি ব্লাড সুগারের ভারসাম্য বজায় রাখে। গবেষণা বলছে নিয়ন্ত্রিত মদ্যপান টাইপ ২ ডায়াবেটিস রোগীদের বিপদকে দূরে রাখে। এক গ্লাস ওয়াইন, এক পেগ হুইস্কি ব্লাড সুগারের ভারসাম্য বজায় রাখে। গবেষণা বলছে নিয়ন্ত্রিত মদ্যপান টাইপ ২ ডায়াবেটিস রোগীদের বিপদকে দূরে রাখে। এমনকী পরিমিত মদ্যপান ব্রেনের জন্য ভালো। গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত ও পরিমিত মদ খেলে অ্যালঝাইমারের সম্ভাবনা কমে এমনকী পরিমিত মদ্যপান ব্রেনের জন্য ভালো। গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত ও পরিমিত মদ খেলে অ্যালঝাইমারের সম্ভাবনা কমে  বহু ক্ষেত্রেই দেখা যায় পরিমিত মদ্যপানের ক্ষেত্রে লিবিডো বেড়ে যায় অর্থাৎ সঙ্গীর সঙ্গে মুহূর্তগুলো আরও উপভোগ্য হয়ে ওঠে।
    বহু ক্ষেত্রেই দেখা যায় পরিমিত মদ্যপানের ক্ষেত্রে লিবিডো বেড়ে যায় অর্থাৎ সঙ্গীর সঙ্গে মুহূর্তগুলো আরও উপভোগ্য হয়ে ওঠে।
    Published by:Arka Deb
    First published: