• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: বাঙালির চেনা রাবড়ির সঙ্গে বিদেশি চকোলেটের মধুর মিলনে জমে যাবে দীপাবলি! এবার মিষ্টিমুখ হোক এই ফিউশন পদে!

Diwali 2021: বাঙালির চেনা রাবড়ির সঙ্গে বিদেশি চকোলেটের মধুর মিলনে জমে যাবে দীপাবলি! এবার মিষ্টিমুখ হোক এই ফিউশন পদে!

Chocolate Rabri Recipe চকোলেট রাবড়ি রেসিপি বানিয়ে ফেলুন এই দিওয়ালিতে

Chocolate Rabri Recipe চকোলেট রাবড়ি রেসিপি বানিয়ে ফেলুন এই দিওয়ালিতে

Diwali 2021: ঘন রাবড়ির সঙ্গে বাদামি চকোলেটের যুগলবন্দী ফিউশনই হবে এবারের দিওয়ালির সেরা উপহার।

  • Share this:

#কলকাতা: উৎসবের মরসুমে (Diwali 2021)  খাওয়া-দাওয়ার ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকে না। বাড়তি ওজন নিয়ে না হয় পরে ভেবে দেখা যাবে। এত ভাবলে চকোলেট রাবড়ির (Chocolate Rabri Recipe) মতো জিভে জল আনা মিষ্টির স্বাদ যে আর চাখাই যাবে না। যাঁরা চকোলেট খেতে ভালোবাসেন আর যাঁরা রাবড়ির নামে পাগল এই দুই পক্ষেরই ভালো লাগবে এই মিষ্টি। ঘন রাবড়ির সঙ্গে বাদামি চকোলেটের যুগলবন্দী ফিউশনই  (Chocolate Rabri Recipe)  হবে এবারের দিওয়ালির সেরা উপহার। বাড়িতে পুজো থাকলে অনায়াসে এই চকোলেট রাবড়ি প্রসাদ (Diwali 2021) হিসাবেও দেওয়া যায়। তাহলে আর দেরি কেন? শেফের টুপি পরে রেডি হয়ে যান।

আরও পড়ুন:  দীপাবলির আনন্দ দ্বিগুণ করে দেবে মুচমুচে পদ্মনিমকির স্বাদ, রইল রেসিপি!

যে যে উপাদান লাগবে

ফুল ক্রিম দেওয়া দুধ ৪ কাপ

চিনি হাফ কাপ

কোকো পাউডার ২ টেবিল চামচ

ডার্ক চকোলেট হাফ কাপ

তাজা ক্রিম এক কাপ

আমন্ড বাদামের টুকরো ১/৪ কাপ

কাজু বাদামের টুকরো এক মুঠো

প্রণালী

প্রথমে হাল্কা আঁচে একটা পাত্রে দুধ বসাতে হবে। দুধ ক্রমাগত নাড়তে হবে এবং ঘন হতে দিতে হবে। খেয়াল রাখতে হবে যে দুধ যেন পুড়ে না যায়। যতক্ষণ দুধ গরম হচ্ছে সেই সময়ের মধ্যে চকোলেট (Chocolate Rabri Recipe)  গলিয়ে নিতে হবে। দুধ যে-ই ঘন হয়ে আসবে, আঁচ আরও কমিয়ে এর মধ্যে গলা চকোলেট মিশিয়ে দিতে হবে। এছাড়াও এর মধ্যে দিতে হবে কোকো পাউডার ও চিনি। একটা চওড়া হাতা দিয়ে দুধের মধ্যে দেওয়া সব উপাদান ভালো করে মিশিয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যে উপাদান যেন ভালো করে মিশে যায়, ডেলা হয়ে না থাকে। ডেলা থাকলে রাবড়ি স্মুদ হবে না।

আরও পড়ুন:  ভাইফোঁটার ভোজে এ বার ভাইকে খাওয়ান ডিমের পাতুরি, রেসিপি দিলেন ‘ভিল ফুড’-এর ঠাকুমা

দুধ মোটামুটি ঘন হয়ে এলে এর মধ্যে তাজা ক্রিম, আমন্ড বাদাম আর কাজু বাদাম মিশিয়ে দিতে হবে। রাবড়ি (Chocolate Rabri Recipe)  থকথকে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে হবে। ঘন আর থকথকে হয়ে গেলে আঁচ বন্ধ করে উপরে আরও কিছু কাজু আর আমন্ড বাদাম ছড়িয়ে দিতে হবে।

যদি বেশি মিষ্টি পদ পছন্দ না হয় তাহলে বাজারে (Diwali 2021)  চিনি ছাড়া কোকো পাউডার পাওয়া যায় সেটা দিয়ে দেওয়া যায়। একটু অন্য রকমের স্বাদ চাইলে এর মধ্যে খেজুরের সিরাপ বা মধুও দেওয়া যায়।

Published by:Sanjukta Sarkar
First published: