হোম /খবর /লাইফস্টাইল /
ত্বকের সব সমস্যা নিমেষে দূর করে লবঙ্গতেল, জানুন ব্যবহার পদ্ধতি

Clove Oil in SkinCare: ত্বকের সব সমস্যা নিমেষে দূর করে লবঙ্গতেল, জানুন ব্যবহার পদ্ধতি

Clove Oil in SkinCare

Clove Oil in SkinCare

Clove Oil in SkinCare: অনেকেই জানেন না, বিভিন্ন সাবান, তেল এবং বডি লোশন তৈরির মূল উপাদান লবঙ্গ। কারণ এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

  • Share this:

মুখশুদ্ধি এবং মশলা হিসেবে লবঙ্গের বহুল ব্যবহার । তবে শুধু স্বাদ এবং গন্ধ নয়, এর আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে । যুগ যুগ ধরে আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও লবঙ্গ ব্যবহার হয় । এর অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্যে লবঙ্গকে অন্যান্য মশলার থেকে আলাদা করেছে ।

অনেকেই জানেন না, বিভিন্ন সাবান, তেল এবং বডি লোশন তৈরির মূল উপাদান লবঙ্গ । কারণ এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। ত্বকের যত্নে তাই লবঙ্গ তেলের জুড়ি নেই । এর নিয়মিত ব্যবহারে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই, অন্য প্রসাধনীর আর দরকার পড়বে না ।

লালভাব এবং দাগ কমাতে সাহায্য করে: লবঙ্গের আশ্চর্য নিরাময় বৈশিষ্ট্য় রয়েছে । সঙ্গে সমস্ত রকম ত্বকেই এই তেল ব্যবহার করা যায়। সাধারণত ব্রণর কারণে মুখে লালভাব দেখা যায় । এর চিকিৎসায় দারুণ কাজ করে লবঙ্গ তেল । পাশাপাশি মুখের দাগ কমাতেও সাহায্য করে । লবঙ্গ তেল ত্বকের ছিদ্র থেকে সমস্ত নোংরা পরিষ্কার করে, ফলে ব্রণ হয় না ।

আরও পড়ুন :  ৫০০ উদ্ধারকর্মীর ১০৪ ঘণ্টার চেষ্টায় পরিত্যক্ত গভীর গর্ত থেকে উদ্ধার ছোট্ট রাহুল

ব্যবহারের পদ্ধতি- লবঙ্গ তেল নিয়মিত তেলের মতোই ব্যবহার করা যায় । কয়েক ফোঁটা লবঙ্গ তেল সরাসরি ব্রণ প্রবণ ত্বকে লাগাতে হবে । ব্রণ-ক্রিমের সঙ্গেও এই তেল ব্যবহার করা যায় । এ ছাড়া লবঙ্গ তেলের সঙ্গে এক চিমটে হলুদ মেশালে ব্রণর বিরুদ্ধে লড়তে কার্যকরী ভূমিকা নেয় । তবে সংবেদনশীল ত্বক হলে সরাসরি লবঙ্গ তেল ব্যবহার করা উচিত নয় ।

ত্বকের বার্ধ্যকের লক্ষণের বিরুদ্ধে লড়ে:  বলিরেখা এবং সূক্ষ্ম রেখার মতো বার্ধক্যের লক্ষণ কমাতে লবঙ্গ তেল অন্যতম সেরা উপাদান বলে মনে করা হয়। লবঙ্গ তেল ত্বককে ঝুলে যাওয়া থেকেও রক্ষা করে। সুদর্শন এবং সুন্দর ত্বক চাইলে প্রতিদিনের রূপচর্চার রুটিনে লবঙ্গ তেল যোগ করতেই হবে।

আরও পড়ুন :  দীর্ঘ ক্ষণ লিঙ্গোত্থানেও অধরা অর্গ্যাজম বা বীর্যপাত? শিকার হতে পারেন ‘নীল বল’-এর

ব্যবহারের পদ্ধতি : মুখ ধুয়ে নিয়ে তুলোয় সামান্য লবঙ্গ তেল নিয়ে মুখ এবং ঘাড়ে লাগাতে হবে। মুখের সিরাম বা ক্রিমেও কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে নেওয়া যায়। রাতে শোবার আগে মুখ লবঙ্গ তেল মাখলে সবথেকে ভালো ফল মেলে।

ত্বক উজ্জ্বল করে এবং দাগ কমায়: দাগহীন ত্বক কে না চায়? এটা আর স্বপ্ন নয়! লবঙ্গ তেল মুখের দাগ হালকা করতে সাহায্য করে। নিয়মিত লবঙ্গ তেল লাগালে তা ত্বককে পরিষ্কার এবং সমান-টোনড করে। শুধু তাই নয়, লবঙ্গ তেল ত্বকের মৃত কোষগুলিকে এক্সফোলিয়েট করে। ফলে ত্বক উজ্জ্বল এবং ঝকঝকে হয়।

আরও পড়ুন :  শুক্রাশয় সঙ্কুচিত হয়ে পুরুষত্বহীনতা! পুরুষদের বন্ধ্যাত্বর কারণ ও প্রতিকার

ব্যবহারের পদ্ধতি- নারকেল বা বাদাম তেলের সঙ্গে লবঙ্গ তেল মিশিয়ে মুখে লাগাতে হবে। অন্য কোনও ফেস অয়েলের সঙ্গেও এটা ব্যবহার করা যায়। রাতে শোবার আগে এটা নিয়ে বৃত্তাকার ভাবে মুখ এবং ঘাড়ে মাসাজ করলে সবচেয়ে ভালো ফল মিলবে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Clove oil, Skin Care