Home /News /life-style /

Christmas Baking Tips: বড়দিনের আগে বেক করুন মনের সুখে, সময় বাঁচাবে রান্নাঘরে এই বেকিং টিপস

Christmas Baking Tips: বড়দিনের আগে বেক করুন মনের সুখে, সময় বাঁচাবে রান্নাঘরে এই বেকিং টিপস

Christmas Baking Tips: বেকিংয়ের বেশ কিছু কৌশল আছে, সে সব মেনে চললে মনের মতো কেক তৈরি হবে তো বটেই, রান্নাঘরের সময়ও বাঁচবে।

  • Share this:

#কলকাতা: সামনেই বড়দিন। রকমারি কেক, প্যাস্ট্রি, পাই-তে চলবে দেদার পেটপুজো। আর এসব বাড়িতে তৈরি করতে পারলে তো মজা বেড়ে দ্বিগুণ। তবে কেক বানাতে গিয়ে পুড়ে যাওয়া বা বেকিং পাউডার-ময়দার অনুপাত ঠিক না হওয়ার মতো সমস্যায় পড়েন অনেকেই। আসলে বেকিং শুধু শিল্প নয়, বিজ্ঞানও। সমস্ত উপাদানের সঠিক পরিমাণ এবং নিখুঁত প্রক্রিয়া না হলে সুস্বাদু, ফ্লপি কেক তৈরিই হবে না। ফলে রান্নাঘরে ঝক্কি পোহাতে হয় অনেকটাই। কিন্তু বেকিংয়ের বেশ কিছু কৌশল আছে, সে সব মেনে চললে মনের মতো কেক তৈরি হবে তো বটেই, রান্নাঘরের সময়ও বাঁচবে।

সঠিক লাইনিং, কেক যেন আটকে না যায়

বেকড হওয়ার পর পাত্রেই আটকে যায় কেক। বিশেষ করে কাপ কেক বানানোর সময় তো এমনটা প্রায়ই হয়। অনেককেই এই সমস্যার মুখোমুখি হতে হয়েছে। তখন ধার বরাবর ছুরি ঢুকিয়ে কেককে আলাদা করতে হয়। কিন্তু এর ফলে কেকের আকৃতির দফারফা। তাই আগেভাগেই কেক তৈরির পাত্রে মাখন বা সাদা তেল মাখিয়ে রাখতে হয়। আর যদি তেলের পরিমাণ বেশি হয়ে যায়! কুছ পরোয়া নেহি। অল্প সাদা চাল বা ময়দা ছড়িয়ে দিতে হবে। ওটাই বাড়তি তেল শুষে নেবে।

বাড়তি ফোলা আটকাবে স্ক্র্যাপ ফেবরিক

অনেকর বাড়িতেই কেক বানানোর পাত্র থাকে না। অগত্যা কানা উঁচু বাটিই ভরসা। ফলে পাত্র বড়, ছোট হয়ে যাওয়ার ভয় থাকে। বেকিংয়ের সময় কেকের উপরিভাগ ফুলে পাত্রের বাইরে বেরিয়ে যায়। এতে কেক ফেটে যাওয়ার সম্ভাবনাও থাকে। এক্ষেত্রে কেকের ব্যাটার ঢেলে বাটির উপর ফেবরিক কাগজের টুকরো মুড়ে দিলে ভালো ফল মিলবে। কেক অতিরিক্ত ফুলবে না।ফলে ফাটার সম্ভাবনাও নেই।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

সাইজ মতো কাটতে হবে বাটার পেপার

কেকের ব্যাটার ঢালার আগে বাটার পেপার দেওয়া মাস্ট। কিন্তু অধিকাংশ সময়ই গোল প্যানে বাটার পেপার খাপ খায় না। এরও সমাধান আছে। চার চৌকো বাটার পেপারটা প্রথমে অর্ধেক ভাঁজ করতে হবে। দ্বিতীয় পর্যায়ে ফের অর্ধেক ভাঁজ। তৃতীয় পর্যায়ে, চৌকোনো পেপারটাকে ত্রিভুজের মতো ভাঁজ করতে হবে। পর পর দু'বার। এবার কোণটা হাতে ধরে মাঝখান থেকে কেটে দিলেই দেখা যাবে বাটার পেপারটা গোল হয়ে গেছে।

কুকি তৈরির জন্য

কুকি মাপতে আইসক্রিমের স্কুপ ব্যবহার করা সবথেকে সহজ পদ্ধতি। স্কুপে ডো তুলে পেপারের উপরে রাখলে প্রতিটি কুকির মাপ সমান হয়। পার্চমেন্ট পেপার বা সিলিকনের বেকিং ম্যাটের উপরে রেখে বেক করা যায়।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

রেস্টুরেন্ট স্টাইলে পাই

পাইয়ের ক্ষেত্রে ক্রাস্ট আগে থেকে বেক করার প্রয়োজন হয়। সে ক্ষেত্রে ক্রাস্টের গায়ে কাঁটা দিয়ে ফুটো করে নিতে হবে। তার উপরে শুকনো বিন বা ডাল ছড়িয়ে তার পর বেকিং করতে হবে। এতে ক্রাস্ট ফুলে ওঠার আশঙ্কা থাকবে না।

ডিমের খোসা

ডিম ফাটানোর সময় অল্প খোসাও পড়ে গিয়েছে! এবার সেটা বের করতে অনেক ঘাম ঝরাতে হবে। চিন্তা নেই। হাতে থাকা বড় খোসাটা দিয়ে ছোট খোসাটা বের করে নেওয়া যায় সহজেই!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Baking, Christmas 2021

পরবর্তী খবর