Home /News /life-style /
পিৎজা তো অনেক হল; পুজোর আড্ডায় সঙ্গে থাক জিভে জল আনা চিজ টম্যাটোর রেসিপি!

পিৎজা তো অনেক হল; পুজোর আড্ডায় সঙ্গে থাক জিভে জল আনা চিজ টম্যাটোর রেসিপি!

photo source collected

photo source collected

Puja Recipes 2021: এই চিজি রেসিপিটি এত সুস্বাদু যে সব বয়সের মানুষই এটি পছন্দ করবেন।

  • Share this:

#কলকাতা: পুজোর সময় ঠাকুর দেখুন বা না দেখুন, জমিয়ে আড্ডা দিতে সবাই ভালোবাসেন। আর এই আড্ডা তখনই সাফল্যমণ্ডিত হয় যখন টেবিলের উপর সাজানো থাকে হরেক স্বাদের খাবার। তা বন্ধু হোক বা আত্মীয়, তাঁদের জন্য বাইরের খাবার আনিয়ে কেন বদনামের ভাগী হওয়া? খাবার হবে সুস্বাদু এবং পুষ্টিকরও।

এই যেমন ধরা যাক পিৎজা, যাতে গুচ্ছ গুচ্ছ চিজ দেওয়া থাকে। এত চিজ স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। বাইরের পিৎজা তো একেবারেই নয়। চিজ শুনলেই যদি জিভে জল আসে তাহলে বাড়িতেই সহজে বানিয়ে ফেলা যায় চিজ টম্যাটো। এই পদ যে কোনও সময়ে উপভোগ করা যায়।

স্ন্যাক্স হিসাবে বা সাইড ডিশ হিসাবে- এটাকে দু'ভাবেই খাওয়া যায়। এটা বানাতে লাগবে টম্যাটো, পনির, ওরিগানো, চিলি ফ্লেক্স, ধনে পাতা, নুন এবং কালো মরিচ। ওভেনে টম্যাটো বেক করা যায় বা কেবল একটি প্যানেও রান্না করা যায়। আমরা এই রেসিপিতে পারমেশান চিজ এবং মোজারেল্লা চিজ ব্যবহার করেছি, তবে পছন্দের যে কোনও চিজ ব্যবহার করা যাবে। এই চিজি রেসিপিটি এত সুস্বাদু যে সব বয়সের মানুষই এটি পছন্দ করবেন। আর পুজোর আড্ডায় সুনাম যে বাড়বে, সে আর না বললেও চলে!

এই রান্না করতে যা যা লাগবে

৪টে টম্যাটো

১/৪ কাপ গুঁড়ো করা পারমেশান চিজ

১ চা চামচ চিলি ফ্লেক্স

২ টেবিল চামচ ধনেপাতা কুচি

৪ চিমটে কালো মরিচ

১/৪ গুঁড়ো করা মোজারেলা চিজ

১ চা চামচ ওরিগানো

স্বাদ মতো নুন

প্রয়োজন মতো রাইস ব্র্যান তেল

কী ভাবে তৈরি করতে হবে

প্রথমে টম্যাটোর মাথা কেটে একটা বাটির মতো বানিয়ে সমস্ত দানা বের করে নিতে হবে। তার পর অল্প তেল মাখিয়ে দিতে হবে টম্যাটোর গায়ে।

এবার একটি পাত্রে গ্রেটেড মোজারেলা এবং পারমেশান চিজ যোগ করতে হবে। স্বাদ অনুযায়ী ওরিগানো, চিলি ফ্লেক্স, ধনেপাতা এবং নুন দিতে হবে। এই সব উপাদান ভালো করে মিশিয়ে নিয়ে সমানভাবে সব টম্যাটোর মধ্যে ভরে দিতে হবে। প্রতিটি ভরাট টম্যাটোর উপর এক চিমটি কালো মরিচের গুঁড়ো ছিটিয়ে দিতে হবে।

এবার একটি গ্রিজ দেওয়া বেকিং ট্রেতে টমেটো রেখে প্রিহিটেড ওভেনে ২২০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০-১২ মিনিট বেক করতে হবে। একটি গ্রিজড প্যানেও টম্যাটো রাখা যায়। ঢাকা দিয়ে সেই টম্যাটো নরম না হওয়া পর্যন্ত বেক করতে হবে। ব্যস, চিজ টম্যাটো রেডি; অপেক্ষা শুধু পরিবেশন করার!

Published by:Piya Banerjee
First published:

Tags: Cheese Tomato, Durga Puja 2021, Puja Recipes 2021

পরবর্তী খবর