Home /News /life-style /
Chaitra Navratri 2022: উৎসবের আনন্দ দ্বিগুণ হোক সুস্বাদে, ট্রাই করুন আলু-পনির কোফতা

Chaitra Navratri 2022: উৎসবের আনন্দ দ্বিগুণ হোক সুস্বাদে, ট্রাই করুন আলু-পনির কোফতা

Chaitra Navratri Vrat Foods: আপনি সাবুদানার খিচুড়ি বা কুট্টুর ময়দা দিয়ে তৈরি লুচি খেয়ে বিরক্ত হয়ে গিয়ে থাকেন তাহলে এই বার নতুন কিছু চেখে দেখুন

  • Share this:

    Aloo Paneer Kofta Recipe: আমাদের দেশে যে কোনও উৎসবের আনন্দ জড়িত থাকে কবজি ডুবিয়ে খাওয়া দাওয়ার সঙ্গে। আমিষ, নিরামিষ নানা স্বাদের নানা পদ ছাড়া পূজাপার্বণ বা কোনও অনুষ্ঠান হয় না এখানে। নবরাত্রিও (Chaitra Navratri 2022) তার ব্যতিক্রম নয়। আজ নবরাত্রির তৃতীয় দিন। আজ মা চন্দ্রঘন্টা পূজা হয়। নবরাত্রির সময় নয় দিনের উপবাস রাখা হয়। প্রতিবার উপবাসের সময়, যদি আপনি সাবুদানার খিচুড়ি বা কুট্টুর ময়দা দিয়ে তৈরি লুচি খেয়ে বিরক্ত হয়ে গিয়ে থাকেন তাহলে এই বার নতুন কিছু চেখে দেখুন (Navratri vrat foods)। উপবাস রাখলে ঘরে বসেই আলু-পনির কোফতার রেসিপি তৈরি করে দেখতে পারেন(Aloo Paneer Kofta)। এই কোফতা খেতে খুব সুস্বাদু হয় এবং একই সঙ্গে অন্যান্য খাবারের তুলনায় অন্য স্বাদের সন্ধানও দেয়(Chaitra Navratri food) । আসুন আমরা এর সহজ রেসিপিটা ঝটপট দেখেনি (Aloo Paneer Kofta Recipe)!

    আলু-পনির কোফতার জন্য উপকরণ

    গ্রেটেড পনির

    ২টি সেদ্ধ আলু

    কালো মরিচ গুঁড়ো (যদি উপবাসের পর খাওয়া হয়)

    লাল লঙ্কা বাটা (উপবাসের সময় খাওয়া হলে)

    দু'টি কাঁচা লঙ্কা (কুচানো)

    নুন - স্বাদ অনুযায়ী

    দেড় চা চামচ খোয়া (মেওয়া) বা এক চা চামচ দুধের গুঁড়া (দিতেও পারেন, আবার নাও দিতে পারেন)

    ধনেপাতা কুচি

    ২ টেবিল চামচ কুট্টুর ময়দা

    ৪-৫ টি বাদাম

    কাজু, কিসমিস ও ঘি (ভাজার জন্য)

    আরও পড়ুন - ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নেই? আর ভয় নেই ! এই নিয়ম জানা থাকলে কেউ ধরতে পারবে না আপনাকে

    আরও পড়ুন - আইফোনের ব্যাটারির সমস্যায় জেরবার? রইল মুশকিল আসানের পথ!

    আলু-পনির কোফতা তৈরির পদ্ধতি

    গ্রেটেড পনির এবং আলু একসঙ্গে ভাল করে মাখতে হবে। এটিকে মাখার পরে এতে কালো মরিচ এবং লাল লঙ্কা বাটা দিতে হবে। একই সঙ্গে কাঁচা লঙ্কা, কুট্টুর ময়দা এবং খোয়া যোগ করতে হবে। যদি খোয়া এবং দুধের গুঁড়ো নাও দেন, তাহলেও রেসিপিটি তৈরি করা যায়। এটি ভালো করে মিশিয়ে নিয়ে ধনেপাতা কুচি ধুয়ে মিশিয়ে নিতে হবে। ধনেপাতা এই কোফতার স্বাদ বাড়িয়ে দেয়। এর পরে, সবগুলি মিশিয়ে কোফতার একটি করে বল তৈরি করা দরকার। এবার কড়াইতে ঘি গরম করতে হবে। ঘি নিতে না চাইলে বাদাম তেলও চলবে। কোফতা বলের মাঝখানে কিছুটা গর্ত করে নিয়ে চাইলে শুকনো ফলও যোগ করা যায়। এবার ভেজে নিলেই কোফতা প্রস্তুত। যে কোনও স্যস বা চাটনি দিয়ে আপনি গরম গরম পরিবেশন করতে পারেন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Navratri, Recipes

    পরবর্তী খবর