Home /News /life-style /
Cancer: এই ৭ উপসর্গ হতে পারে ক্যানসারের লক্ষণ! সময় থাকতেই সতর্ক হন

Cancer: এই ৭ উপসর্গ হতে পারে ক্যানসারের লক্ষণ! সময় থাকতেই সতর্ক হন

Cancer symptoms: ঠিক কোন কোন লক্ষণ দেখলে প্রথমেই সাবধানতা অবলম্বন করা উচিত তা জানতে হবে।

  • Share this:

#কলকাতা: যখন শরীরের কোনও কোষ অনিয়ন্ত্রিতভাবে বেড়ে যায় এবং ধীরে ধীরে অন্য কোনও অংশে ছড়িয়ে পড়ে, তখন তাকে ক্যানসার (Cancer) বলে। ক্যানসার মানেই যেমন মৃত্যুভয় তেমনই ক্যানসার কিন্তু প্রাথমিক পর্যায়ে সনাক্ত করতে পারলে সুস্থতার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। কিন্তু অনেক সময়েই প্রাথমিক পর্যায়ে মারণব্যাধিকে সনাক্ত করা যায় না। তাই ঠিক কোন কোন লক্ষণ দেখলে প্রথমেই সাবধানতা অবলম্বন করা উচিত তা জানতে হবে (Cancer symptoms)।

সাধারণত শেষ স্টেজে ধরা পড়লেই ক্যানসারের প্রাণহানির আশঙ্কা বেশি থাকে। কিন্তু দীর্ঘদিন ধরে শরীরে ক্যানসারের কোনও প্রাথমিক লক্ষণ থাকলেও অনেকেই সেটি বুঝতে পারেন না। যার ফলে ক্যানসারের কোষগুলি বেড়ে যাওয়ার সুযোগ পায়।

আরও পড়ুন-ফ্রিজে রাখা খাবার খেয়ে রক্ত জমাট বাঁধল যুবকের, শেষ পর্যন্ত পা কেটে বাদ দিলেন চিকিৎসকরা!

প্রাথমিক লক্ষণগুলি কী

মলত্যাগের অভ্যাসের পরিবর্তন, পেট ফাঁপা, স্তনে ফোলাভাব, ওজন কমে যাওয়া, রক্তপাত, নিঃশ্বাসে কষ্ট, আঁচিল হল ক্যানসারের প্রাথমিক লক্ষণ।

মল ত্যাগের অভ্যাসে পরিবর্তন

মলে রক্ত, কোষ্ঠকাঠিন্য, পেটে কিংবা মলদ্বারে ব্যথা ক্যানসারের প্রাথমিক লক্ষণ। তাই এই লক্ষণগুলি থাকলে সতর্ক হতে হবে।

পেট ফাঁপা

যদিও অন্যান্য কারণের জন্যেও পেট ফাঁপার সমস্যা হতে পারে তবে তিন সপ্তাহ অথবা তার বেশি সময় ধরে ব্লটিং থাকলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত৷

স্তনে ফোলাভাব

যদি স্তনে কোনও ফোলাভাব দেখা যায় এবং ধীরে ধীরে সেটির আকার বাড়তে থাকে তাহলে দেরি না করে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

নিঃশ্বাসে কষ্ট

দীর্ঘদিনের কাশি, বুকে ব্যথার সঙ্গে ক্যানসারের সম্পর্ক রয়েছে। তবে কিছু ক্ষেত্রে এটি নিউমোনিয়ার জন্যেও হতে পারে। তাই সঠিকভাবে ক্যানসার কি না সনাক্ত করতে ডাক্তারের পরামর্শ নেওয়াই শ্রেয়।

আরও পড়ুন-Optical Illusion: ভাইরাল হওয়া এই ছবিতে সবাই দেখছেন আলাদা আলাদা নম্বর, আপনি কী দেখলেন?

ওজন কমে যাওয়া

কোনও কারণ ছাড়াই কিংবা কোনও ডায়েট, এক্সারসাইজ এবং কোনও দুশ্চিন্তা না থাকা সত্ত্বেও কয়েক মাস ধরে ওজন কমে যাওয়ার পিছনে থাকতে পারে ক্যানসারের মতো মারণ রোগের ইঙ্গিত।

রক্তপাত

কফে, প্রস্রাবে কিংবা মলে রক্তপাতের লক্ষণে অবহেলা করা উচিত নয়। সেক্ষেত্রে দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

আঁচিল

আমাদের সকলের শরীরেই কম-বেশি আঁচিল দেখতে পাওয়া যায়। কিন্তু কোনও আঁচিল যদি ধীরে ধীরে বড় হতে থাকে, চুলকায়, রক্ত বেরোয় কিংবা স্তর দেখা যায় তাহলে ডাক্তারকে দেখিয়ে নিতে দেরি করলে চলবে না।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Cancer

পরবর্তী খবর