Home /News /life-style /

Budget Kitchen Makeover: রান্নাঘর গোছাতে পকেটে টান পড়ছে? জেনে নিন কী ভাবে বাজেটের জিনিস দিয়ে রান্নাঘর গোছাবেন

Budget Kitchen Makeover: রান্নাঘর গোছাতে পকেটে টান পড়ছে? জেনে নিন কী ভাবে বাজেটের জিনিস দিয়ে রান্নাঘর গোছাবেন

Budget kitchen makeover: রান্নাঘরকে নিশ্চিতভাবে সুরক্ষিত, আরামদায়ক এবং পরিষ্কার রাখতে কিছু জিনিসের বিষয়ে জেনে নেওয়া দরকার।

  • Share this:

#কলকাতা: বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা যে রান্নাঘর তা নিয়ে কোনও সন্দেহ নেই। তাই রান্নাঘরের জিনিসপত্রের বিষয়ে বিশেষ মনোযোগ তো দিতেই হয়। রান্নাঘরের বিভিন্ন সরঞ্জাম এবং প্রয়োজনীয় জিনিসপত্র এমনভাবে বাছাই করতে হয় যাতে কাজের সময় হাতের নাগালে সবকিছু থাকে (Budget kitchen makeover)। একইসঙ্গে রান্নাঘরের জিনিসপত্রের বিষয়ে বাজেটের কথা মনে না রাখলে পকেটে টান পড়তে পারে। তাই রান্নাঘরকে নিশ্চিতভাবে সুরক্ষিত, আরামদায়ক এবং পরিষ্কার রাখতে কিছু জিনিসের বিষয়ে জেনে নেওয়া দরকার (Budget kitchen makeover)।

সেলফ লাইনার

সেলফ লাইনার রান্নাঘরের জিনিসপত্রের মজুতের জায়গাকে ধরে রাখে এবং নিরাপদে রাখতে সাহায্য করে। ভালো সেলফ লাইনার বেশ মজবুত হয় এবং রান্নাঘরের সরঞ্জাম অথবা জিনিসপত্রের আঘাত থেকে তাক ও ড্রয়ারের চারপাশকে নিরাপদে রাখে (Budget kitchen makeover)। এক্ষেত্রে রান্নাঘরকে আরও সুন্দর করে তুলতে বিভিন্ন রঙিন লাইনার লাগাতে পারি আমরা।

কাউন্টার অর্গানাইজার

রান্নাঘরের লুককে পরিপাটি রাখতে সাহায্য করে কাউন্টার অর্গানাইজার (Budget Friendly Kitchen)। সামঞ্জস্যপূর্ণ স্লট সহ স্টেইনলেস স্টিলের কাউন্টার অর্গানাইজারে দৈনন্দিন কাটলারি যেমন ছুরি ও চামচ খুব ভালোভাবে রাখা যায় এবং সামগ্রিকভাবে রান্নাঘর দেখতেও বেশ গোছানো মনে হয়। পাশাপাশি সহজে রান্নাঘরের ভিজে জিনিসপত্রগুলিকেও পরিষ্কারভাবে রাখা যায়।

আরও পড়ুন - ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

রান্নাঘর লিনেন

যদিও রান্নাঘরের লিনেন গুরুত্বপূর্ণ হলেও একেবারে শেষে স্থান পায় (Budget Friendly Kitchen)। তাই রান্নাঘরের কাজ শুরুর আগে লিনেন ঠিক মতো রয়েছে কিনা দেখে নিতে হবে। লিনেনের মধ্যে অ্যাপ্রন, ওভেন, গ্লাভস, স্ক্রাব, তোয়ালে এবং টেবিল ম্যাট রান্নাঘরের কাজ নিরাপদ, স্বাস্থ্যকর এবং আরও আরামদায়ক করে তোলে।

টেকসই মজুত পাত্র

রান্নাঘরের জিনিসপত্র ঠিকমতো মজুত করে রাখাকে সবচেয়ে চ্যালেঞ্জের কাজ বলা চলে। আর পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে তো কথাই নেই। কোথায় কী ভাবে সমস্ত জিনিস মজুত করা হবে তা নিয়ে রীতিমতো চিন্তায় পড়ে যান অনেকেই। সেক্ষেত্রে টেকসই মজুত বয়ামগুলি বেশ কাজে লাগে। ধাতু অথবা বাঁশের তৈরি এই ধরনের পাত্রগুলি শুধু পরিবেশ-বান্ধবই নয়, একইসঙ্গে আরো ঘরোয়া অনুভূতি দেয়।

আরও পড়ুন - একাধিক শারীরিক ও মানসিক সমস্যা দূর হয় দোলনার দুলুনিতে

আরামদায়ক মাদুর

বেশি সময় কাটাতে হোক বা না হোক সকলেই রান্নাঘরে ক্লান্তিহীন এবং আরামদায়কভাবে থাকতে চায়। সেক্ষেত্রে এই ধরনের ম্যাটগুলি পা গরম রাখে এবং পিছলে যাওয়ার ঝুঁকি থেকে নিরাপদে রাখে৷ এই নরম মাদুরগুলি আমাদের শরীরের ওজন এমনভাবে বহন করে যাতে আমাদের ক্লান্তিহীনভাবে দীর্ঘক্ষণ কাজ করতে পারি।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Home Decor, Home interior, Kitchen, Kitchen Tips

পরবর্তী খবর