Home /News /life-style /

Oil Massage in Winter : শীতকালে বডি মাসাজের উপকারিতা অনেক, সময় থাকতে এখনই শুরু করে দিন

Oil Massage in Winter : শীতকালে বডি মাসাজের উপকারিতা অনেক, সময় থাকতে এখনই শুরু করে দিন

শীতকালীন নানা রকমের সমস্যা থেকে বাঁচতে নিয়ম করে মাসাজের প্রয়োজন আছে

শীতকালীন নানা রকমের সমস্যা থেকে বাঁচতে নিয়ম করে মাসাজের প্রয়োজন আছে

Oil Massage in Winter : শীতকালীন নানা রকমের সমস্যা থেকে বাঁচতে নিয়ম করে মাসাজের প্রয়োজন আছে।

  • Share this:

বছরের অন্যান্য ঋতুর সঙ্গে শীতকালের অনেক তফাত আছে। এই সময় বাতাসে আর্দ্রতা কম থাকে। ফলে ত্বক অনেক বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। ঘাম কম হওয়ার জন্য তেষ্টাও কম পায়। তাই শরীরের ভিতরও অনেক শুষ্ক হয়ে থাকে। যার থেকে দেখা দিতে পারে হজমের সমস্যা। এছাড়াও শীত আটকাতে অনেক বেশি জামাকাপড়ও পরতে হয়। শীতকালীন নানা রকমের সমস্যা থেকে বাঁচতে নিয়ম করে মাসাজের প্রয়োজন আছে। এক ঝলকে দেখে নেওয়া যাক মাসাজের সুফল কী কী (Benefits of Oil Massage in Winter)!

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়

শীতকালে সর্দি-কাশি এবং ফ্লু হওয়া একটি সাধারণ ব্যাপার। তবে মাসাজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে এগুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি লিম্ফ প্রবাহ বৃদ্ধির মাধ্যমে শরীরের চারপাশে তৈরি হওয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

আরও পড়ুন : তুলসি দিয়ে তৈরি এই পানীয়গুলি শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অতুলনীয়

শুষ্ক ত্বকে আর্দ্রতা যোগায়

শীতকালে আর্দ্রতা কমে যাওয়ার সঙ্গে সঙ্গে ঠাণ্ডা, শুষ্ক বাতাস ত্বকের আর্দ্রতা শুষে নেয়। মাসাজে ব্যবহৃত তেল এবং লোশনগুলি ত্বকে পুষ্টি, আর্দ্রতা ও ভিটামিন যোগায়। এই উপাদানগুলি ভিতরে এবং বাইরে দুই দিক থেকেই ত্বক সুন্দর রাখে!

রক্ত সঞ্চালন ঠিক রাখে

যদি হাত এবং পা সব সময়ে ঠাণ্ডা থাকে বা যদি ঠাণ্ডা আবহাওয়ায় হাতে পায়ে ব্যথা হয় তাহলে রক্ত সঞ্চালন ঠিক রাখতে মাসাজ প্রয়োজন। নিয়মিত মাসাজে রক্ত প্রবাহ এবং শরীরের উষ্ণতা বৃদ্ধি হয় যার ফলে শরীরের চারপাশে অক্সিজেনের প্রবাহ বৃদ্ধি পায়।

আরও পড়ুন : সন্তানের অনলাইন ক্লাসে এই নিয়মগুলি মানছেন তো? নয়তো ক্ষতি অপূরণীয়

শীতকালীন বিষণ্ণতা দূর করে

মাসাজ এন্ডোক্রাইন সিস্টেমের ইতিবাচক পরিবর্তনকে উৎসাহিত করে হরমোন তৈরিতে সাহায্য করে। এই পরিবর্তনগুলি কর্টিসলের মাত্রা হ্রাস করে (একটি স্ট্রেস-সম্পর্কিত হরমোন) এবং অক্সিটোসিনের মাত্রা বাড়ায় (সুখী হরমোন) যা সেরোটোনিন এবং এন্ডোরফিন নিঃসরণ করে, স্ট্রেস উপশম করে এবং মেজাজ ভালো রাখে।

আরও পড়ুন : তেল মাখুন নিয়ম মেনে, নয়তো হিতে বিপরীত হয়ে চুলের দফারফা অনিবার্য

চাপমুক্ত রাখে

ভোরবেলা ঘুম থেকে ওঠা এবং সন্ধেবেলা কাজ থেকে বাড়ি দেরার প্রাত্যহিক রুটিন জীবনে অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। মাসাজের জন্য কিছু সময় বের করা সত্যিই সুস্থতা বাড়াতে সাহায্য করতে পারে এবং স্ট্রেস থেকে মুক্তি পেতে সাহায্য করে জীবনে ভারসাম্য পুনঃস্থাপন করতে সাহায্য করতে পারে। মাসাজ শীতের সময় আরও বেশি এনার্জি দিতে ও ভালো ঘুম নিয়ে আসতে সক্ষম।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Oil Massage, Winter

পরবর্তী খবর