Home /News /life-style /
New Class of Stars: নতুন নক্ষত্রকক্ষের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা? কী বলছে গবেষণা?

New Class of Stars: নতুন নক্ষত্রকক্ষের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা? কী বলছে গবেষণা?

photo source collected

photo source collected

New Class of Stars: সঙ্কেতের অস্বাভাবিক প্রকৃতি সত্ত্বেও, ওই দল বিশ্বাস করে যে উৎসটি সম্ভবত মহাবিশ্বে আগত কোনও ঘূর্ণমান বস্তু হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: জ্যোতির্বিজ্ঞানীরা মহাকাশে একটি রহস্যময় বস্তু আবিষ্কার করেছেন যা প্রতি ২০ মিনিটে একটি রেডিও তরঙ্গকিরণ নির্গত করে। আবিষ্কারক দলটি বিশ্বাস করে যে এই বস্তুটি একটি অতি-শক্তিশালী চৌম্বক ক্ষেত্র সহ ধীরে ধীরে ঘূর্ণায়মান নিউট্রন স্টারের (New Class of Stars) এক নতুন কক্ষ হতে পারে। ২০১৮ সালের প্রথম তিন মাসে বার বার এর সঙ্কেত সনাক্ত করা হয়েছিল, কিন্তু তার পরে সেগুলি অদৃশ্য হয়ে যায়। এই সঙ্কেতগুলি দেখে মহাকাশ বিজ্ঞানীরা মনে করছেন, যে এগুলি একটি এককালীন ইভেন্টের সঙ্গে যুক্ত ছিল, যেমন থাকে এক একটি নক্ষত্রকম্পনে।

জ্যোর্তিবিজ্ঞানী নাতাশা হার্লি-ওয়াকার বলেছেন যে, জ্যোতির্বিজ্ঞানীর জন্য এই অবস্থা যথেষ্ট ভয়ের কারণ (New Class of Stars)হয়ে দাঁড়িয়েছিল, কেন না আকাশে এমন কিছু নেই যা থেকে এই ধরনের কম্পন তৈরি হতে পারে। নাতাশা হার্লি-ওয়াকার বর্তমানে ইন্টারন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোনমি রিসার্চের কার্টিন ইউনিভার্সিটি নোডের আবিষ্কার দলের নেতৃত্বে রয়েছেন৷ সঙ্কেতের অস্বাভাবিক প্রকৃতি সত্ত্বেও, ওই দল বিশ্বাস করে যে উৎসটি সম্ভবত মহাবিশ্বে আগত কোনও ঘূর্ণমান বস্তু হতে পারে।

হার্লি-ওয়াকার বলেছেন "এর সঙ্গে অবশ্যই এলিয়েনের ধারণার কোনও যোগ নেই।" ওই দলটি সংক্ষিপ্তভাবে এই সম্ভাবনাতেই অটল ছিল, কিন্তু আকাশের উজ্জ্বল রেডিও উৎসগুলির সঙ্কেতের(New Class of Stars) ফ্রিকোয়েন্সি ছিল মারাত্মক। যার অর্থ এটি তৈরি করার জন্য যে বিপুল পরিমাণ শক্তি প্রয়োজন তা বিবেচনা করেই বিজ্ঞানীরা নিজেদের পূর্বোক্ত মতামত বাতিল করে দেন।

এই বস্তুটি গ্যালাক্সির সমতলে ৪ হাজার আলোকবর্ষ দূরে রয়েছে

এই বস্তুটি, মহাপৃষ্ঠের মিল্কিওয়ের সমতলে প্রায় ৪ হাজার আলোকবর্ষ দূরে রয়েছে, এটি অনুমানমূলক মহাকাশীয় বস্তুর সঙ্গেও মিলে যায় যাকে "আলট্রা লং পিরিয়ড ম্যাগনেটার" বলা হয়। এটির সঙ্গে মহাবিশ্বের যে কোনও পরিচিত বস্তুর সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র সহ একটি নিউট্রন তারকা বা এর একটি শ্রেণীর মিল রয়েছে।

 আরও পড়ুন: দেশ ছাড়লেন ক্যাটরিনা ! অন্যদিকে সারাকে নিয়েই ব্যস্ত ভিকি কৌশল

হার্লি-ওয়াকারের মতে, "এটি এক ধরনের ধীর গতিতে ঘূর্ণায়মান নিউট্রন তারকা যার অস্তিত্বের ব্যাপারে তাত্ত্বিকভাবে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল৷ কিন্তু কেউই এই রকম সরাসরি সনাক্তকরণ আশা করেননি।"

Published by:Piya Banerjee
First published:

Tags: Galaxy, Space, Stars

পরবর্তী খবর