Home /News /life-style /
Aromatherapy: ঘুম নেই চোখে, মন মেজাজ বিষণ্ণ? এই ভারতীয় সুগন্ধগুলি এনে দেবে গভীর প্রশান্তি

Aromatherapy: ঘুম নেই চোখে, মন মেজাজ বিষণ্ণ? এই ভারতীয় সুগন্ধগুলি এনে দেবে গভীর প্রশান্তি

Indian Fragrances: চন্দন কাঠের সুবাস ভারতীয় ঐতিহ্যের প্রতীকসম।

  • Share this:

    #নয়াদিল্লি: মানসিক চাপ এখন সাধারণ ঘটনা। এমন কোনও মানুষই নেই সম্ভবত যারা এই তীব্র চাপ ও কষ্ট অনুভব করেননি। কিন্তু কখনও এমন হয়েছে কি, হালকা কোনও ভেসে আসা গন্ধে চরম চাপের মধ্যেও মন শান্ত হয়ে গিয়েছে! বহু গবেষণা বলছে, অ্যারোমাথেরাপি (Aromatherapy) সুস্থতা এবং মানসিক চাপ কমানোর ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। অনেক গবেষকই প্রামাণ দিয়ে দেখিয়েছেন যে অ্যারোমাথেরাপি (aromatherapy) সত্যিই মস্তিষ্কের তরঙ্গের উপর প্রভাব (Stress Reducing Fragrance) ফেলে এবং মানুষের আচরণকে ব্যাপকভাবে পরিবর্তন করে।

    আরও পড়ুন- নিয়ম করে রোজ খান এলাচ, শুধু স্বাদ বাড়ানোর টোটকা নয়, স্বাস্থ্যগুণেও ভরপুর এই মশলা

    কিন্তু সব ঘ্রাণ শরীর বা আচরণের উপর একই রকম প্রভাব ফেলে না। কিছু ভারতীয় গন্ধ (Indian fragrances) মন মেজাজ চাঙ্গা করতে এবং আবেগ জাগিয়ে তুলতে সাহায্য করতে পারে। কোন ভারতীয় সুগন্ধীগুলি মানসিক চাপ মুক্ত (Aromatherapy) করে দেখে নিন এক ঝলকে:

    জুঁই

    সুমিষ্ট গন্ধের ফুল জুঁই। এর অপূর্ব সুগন্ধ বিষণ্ণতা হ্রাস করে। চারপাশের সমস্ত বিশৃঙ্খলা এবং অব্যবস্থার মধ্যেই যেন গভীর প্রশান্তি (Aromatherapy) এনে দিতে পারে জুঁইয়ের গন্ধ। এই গন্ধে ঘুমও ভালো হয়, যে কারণে চুলের তেলে জুঁইয়ের সুবাস ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

    গোলাপ

    বিশ্বের অন্যতম জনপ্রিয় সুগন্ধিগুলির মধ্যে একটি হল গোলাপের গন্ধ। কিন্তু অনেকেই গোলাপের সুগন্ধের উপকারিতা সম্পর্কে জানেন না। গোলাপের গন্ধ মন ও শরীরকে শিথিল করে, উদ্বেগ কমায় এবং মানসিক চাপ থেকে মুক্তি দেয়। গোলাপের নরম অথচ তীব্র সুবাস মনের জন্য অত্যন্ত আরামদায়ক।

    নিয়মিত ঝগড়া অশান্তি করলে রোগ বাড়ে দম্পতিদের, কমে যায় আয়ুও: গবেষণা

    চন্দন

    চন্দন কাঠের অপূর্ব এবং অনন্য ঘ্রাণে ঘুম ভালো হয়, প্রশান্তি (Aromatherapy) আসে এবং মানসিক চাপের পরিমাণ কমে যায়। চন্দন কাঠের সুবাস ভারতীয় ঐতিহ্যের প্রতীকসম। সারা বিশ্বেই সুগন্ধিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় চন্দন কাঠ।

    ভেটিভার

    প্রশান্তির অন্য নাম ভেটিভার বা খুশ। ভেটিভারের সুবাস মাথা পরিষ্কার রাখতে সাহায্য করে, ঘুম গভীর হয় এবং মন ও শরীরকে শিথিল করে।

    লেবু

    সাইট্রাসপূর্ণ সুগন্ধ শুধু ত্বকের উন্নতিই করে না মনকেও শান্ত (Aromatherapy) করে। মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করে শরীরে ও মনে সতেজ ভাব আনে।

    Published by:Madhurima Dutta
    First published:

    পরবর্তী খবর