Home /News /life-style /
Appendicitis: পেটে তীব্র ব্যথা? অ্যাপেন্ডিসাইটিসের সামান্য উপসর্গ দেখা গেলেই সতর্ক হন

Appendicitis: পেটে তীব্র ব্যথা? অ্যাপেন্ডিসাইটিসের সামান্য উপসর্গ দেখা গেলেই সতর্ক হন

Symptoms of Appendicitis: অ্যাপেন্ডিসাইটিস আপনার অ্যাপেন্ডিক্সে রক্ত চলাচল​ বন্ধ করে দিতে পারে। পর্যাপ্ত রক্ত ​​​​প্রবাহ ছাড়া অ্যাপেনডিক্স শুকিয়ে যেতে শুরু করে। এমনকি অ্যাপেন্ডিক্স ফেটেও যেতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: অ্যাপেন্ডিক্স (appendix) হল একটি পাতলা নালি যা বৃহদন্ত্রের সঙ্গে যুক্ত। মূলত অ্যাপেন্ডিক্স ব্লক হয়ে গেলেই অ্যাপেনডিসাইটিস (Appendicitis) ভোগাতে শুরু করে। মানুষের পরিপাকতন্ত্রে ভাইরাস, ব্যাকটেরিয়া বা পরজীবীর বিভিন্ন সংক্রমণের কারণে এটি হতে পারে। কখনও কখনও অ্যাপেনডিসাইটিস টিউমারের জন্মও দিতে পারে বলে মত চিকিৎসকদের। অ্যাপেন্ডিসাইটিসে (Appendicitis) অ্যাপেনডিক্স ফুলে যেতে পারে। ফোলা এবং ব্যথা ছাড়াও অবস্থা আরও খারাপ হতে পারে কারণ অ্যাপেন্ডিসাইটিস আপনার অ্যাপেন্ডিক্সে রক্ত চলাচল​ বন্ধ করে দিতে পারে। পর্যাপ্ত রক্ত ​​​​প্রবাহ ছাড়া অ্যাপেনডিক্স শুকিয়ে যেতে শুরু করে। এমনকি অ্যাপেন্ডিক্স ফেটেও যেতে পারে বা এর দেয়ালে গর্ত বা ফাটল তৈরি করতে পারে, যার ফলে মল, শ্লেষ্মা এবং সংক্রমণ ওই ফাটল দিয়ে পেটের ভিতরে চলে যেতে পারে। যা ফলে পেরিটোনাইটিসের (peritonitis) গুরুতর সংক্রমণ ঘটতে পারে।

    আরও পড়ুন- প্রাণ ভরে আলু খান, ওজনও কমান! শুধু মাথায় রাখতে হবে এই কয়েকটি টিপস

    অ্যাপেন্ডিসাইটিস (Appendicitis) বেশিরভাগ ক্ষেত্রেই ১০ থেকে ৩০ বছর বয়সী ব্যক্তিদের মধ্যে ঘটে। জন হপকিন্সের অফিশিয়াল ওয়েবসাইট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতি ১,০০০ জনের মধ্যে ১ জনই এই সমস্যায় ভোগেন। শুধু তাই নয়, অ্যাপেন্ডিসাইটিসের পারিবারিক ইতিহাস থাকলে রোগের সম্ভাবনার ঝুঁকি বাড়ে। সিস্টিক ফাইব্রোসিস আক্রান্ত শিশুরও অ্যাপেন্ডিসাইটিস হওয়ার ঝুঁকি বেশি বলেই মনে করেন চিকিৎসকরা।

    তবে ঘাবড়াবেন না। অ্যাপেন্ডিসাইটিসের (Appendicitis) লক্ষণ সম্পর্কে সতর্ক থাকুন এবং শরীরে কোনও ধরনের উপসর্গ অনুভব করার সঙ্গে সঙ্গেই চিকিৎসকদের সহায়তা নিন। যত আগে চিকিত্সা করা হবে, তত ভালো হবে ফলাফল। অ্যাপেনডিসাইটিসের কিছু লক্ষণ রয়েছে যা একেবারেই উপেক্ষা করবেন না:

    আরও পড়ুন- সন্ধ্যায় চায়ের সঙ্গে চাই মুখরোচক 'টা'? রইল স্বাদে ও স্বাস্থ্যে অনন্য ৭ টি রেসিপি

    নাভির চারপাশে বা উপরের পেটের ব্যথা

    ক্রমাগত বাড়তে থাকা ব্যথা এবং ব্যথা বাড়তে বাড়তে ডানদিকের তলপেট স্থানান্তরিত হয়

    জোরে শ্বাস নিলে, কাশি বা হাঁচি হলে বাড়তে পারে ব্যথা

    শরীরে শক্তির অভাব এবং ক্ষিদে কমে যাওয়া

    গ্যাস, কোষ্ঠকাঠিন্য, বা ডায়রিয়ার সমস্যা

    বমি বমি ভাব বাড়তে পারে

    পেট ফুলে যেতে পারে

    ৯৯-১০২ ডিগ্রি অবধি জ্বর হতে পারে

    মলত্যাগের পরিমাণ বৃদ্ধি

    কীভাবে নির্ণয় করা হয় এই রোগ?

    রক্ত পরীক্ষা

    প্রস্রাব পরীক্ষা

    পেটের আল্ট্রাসাউন্ড

    সিটি স্ক্যান

    এমআরআই

    Published by:Madhurima Dutta
    First published:

    পরবর্তী খবর