Home /News /life-style /
Healthy Snacks Recipe: সন্ধ্যাবেলায় চায়ের সঙ্গে চাই মুখরোচক 'টা'? এই ৭ টি রেসিপি স্বাদেও অনন্য, স্বাস্থ্যেও দুরন্ত

Healthy Snacks Recipe: সন্ধ্যাবেলায় চায়ের সঙ্গে চাই মুখরোচক 'টা'? এই ৭ টি রেসিপি স্বাদেও অনন্য, স্বাস্থ্যেও দুরন্ত

Healthy Evening Snack: চায়ের সঙ্গে মানানসই টা না হলেই মন ভার! চপ, শিঙাড়া থেকে শুরু করে পকোড়া, কচুরি এবং চিপস সমস্ত রকমের অস্বাস্থ্যকর খাবার যেন সন্ধ্যাবেলার জন্যই তোলা থাকে।

  • Share this:

    #নয়াদিল্লি: সূর্যের আলো কমল কী কমল না খাই খাই শুরু? সন্ধ্যা হলেই ভাজাভুজি খেতে প্রাণ একেবারে হাঁকুপাঁকু করে অনেকেরই। চায়ের সঙ্গে মানানসই টা না হলেই মন ভার! চপ, শিঙাড়া থেকে শুরু করে পকোড়া, কচুরি এবং চিপস সমস্ত রকমের অস্বাস্থ্যকর খাবার যেন সন্ধ্যাবেলার জন্যই (Evening Snacks) তোলা থাকে। প্রত্যেকদিন এই সব মুখরোচক খাবার খেলে আমাদের সামগ্রিক স্বাস্থ্যের কী কী ক্ষতি হতে পারে তা অজানা নয়। এই স্ন্যাকগুলির বেশিরভাগই ডুবো তেলে ভাজা এবং ময়দা দিয়ে তৈরি। তাহলে কী চায়ের সঙ্গে টা বন্ধ? একেবারেই না। আপনার স্ন্যাক্সের (Healthy Snacks Recipe) তালিকায় কিছু নতুন নতুন খাবার জুড়ুন। তাহলেই কেল্লা ফতে!

    রইল চায়ের সঙ্গে খাওয়ার ৭ খানা রেসিপি। স্বাদ এবং স্বাস্থ্য দুইয়ের মেলবন্ধন করা এই রেসিপিগুলি (Healthy Snacks Recipe) খুব সহজেই তৈরি করা যায়।

    আরও পড়ুন- খাচ্ছেন তো কবজি ডুবিয়ে, জানেন চিকেন ৬৫ পদে এই বিশেষ সংখ্যার গুরুত্ব আসলে কী?

    ১. ওটস কাটলেট

    ওটস কাটলেট এমন একটি স্বাস্থ্যকর রেসিপি (Healthy Snacks Recipe) যা রোস্টেড ওটস, কটেজ পনির এবং সবজি দিয়ে তৈরি করা হয় এবং উপরে মুখরোচক কিছু মশলা ছড়িয়ে দিলেই এক্কেবারে সুপারহিট স্ন্যাক। স্বাস্থ্যগুণ এবং স্বাদ দু’য়েরই নিখুঁত সমন্বয় ওটস কাটলেট।

    ২. রাগি কুকিজ

    রাগির স্বাস্থ্যগুণ নিয়ে নতুন করে বলাই বাহুল্য। ক্যালসিয়াম সমৃদ্ধ এই কুকিজ বিকেল বা সন্ধ্যায় চায়ের সঙ্গে খেতে পারেন নিয়মিত।

    ৩. সুজি বেসন ছিলা

     সুজি, বেসন, লঙ্কা এবং মশলা দিয়ে তৈরি এই স্বাস্থ্যকর এবং মুখরোচক ছিলা রেসিপিটি (Healthy Snacks Recipe) আপনার প্রিয় চাটনি দিয়ে খেতে পারেন!

    ৪. হোল গ্রেইন ক্র্যাকার

    সুস্বাদু এবং পেটভরা! স্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি এই খাবারে থাকে গমের আটা, গ্রাউন্ড ওটস এবং ফ্ল্যাক্স সীডস। এক কাপ চায়ের সঙ্গে স্বাস্থ্যকর পুদিনা চাটনি দিয়ে খেতে পারেন।

     

    ৫. মুগ ডাল চাট

    প্রোটিন সমৃদ্ধ, হালকা এবং অত্যন্ত সুস্বাদু মুগ ডাল চাট সন্ধ্যে বেলার খাবার হিসেবে একদম আদর্শ। সবচেয়ে ভালো ব্যাপার হল, খুব সহজেই বানানো যায় এই চাট। সঙ্গে শুরু দরকার শসা, পেঁয়াজ এবং টমেটো।

    আরও পড়ুন- সাধের ফুচকাই এবার ঝরাবে ওজন, জেনে নিন কীভাবে

    ৬. রোস্টেড চিলি মাখানা

    মাখানার অসংখ্য স্বাস্থ্য উপকারিতাকে মাথায় রেখেই বিকেলের জলখাবারে এই রেসিপিটি জুড়ে নিন। চিলি ফ্লেক্স, অলিভ অয়েল, জিরে এবং লবণ সহযোগে এই মাখানার রেসিপি জিভে জল আনবেই।

    ৭. সুজি টিক্কা বাইটস

    মশলাদার এবং খাস্তা স্ন্যাক রেসিপিটি সন্ধ্যাবেলায় চায়ের সঙ্গে সম্পূর্ণ মানানসই। চালের গুঁড়োও মেশাতে পারেন সুজির সঙ্গে, সাথে দিন সামান্য পাও ভাজি মশলা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Healthy Foods, Healthy Snack

    পরবর্তী খবর