• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • মেদ কমানো সম্পর্কে যে পাঁচটি জিনিস ভুল বলা হয়, এগুলো মেনে চললে কিন্তু বিপদ!

মেদ কমানো সম্পর্কে যে পাঁচটি জিনিস ভুল বলা হয়, এগুলো মেনে চললে কিন্তু বিপদ!

হয়তো ডায়েট চলছে বা ওয়ার্কআউট। অনেকেই এমন আছেন, যাঁরা আসলে যেটা করা উচিত, তার বদলে ভুল পদ্ধতি মেনে চলছেন।

হয়তো ডায়েট চলছে বা ওয়ার্কআউট। অনেকেই এমন আছেন, যাঁরা আসলে যেটা করা উচিত, তার বদলে ভুল পদ্ধতি মেনে চলছেন।

হয়তো ডায়েট চলছে বা ওয়ার্কআউট। অনেকেই এমন আছেন, যাঁরা আসলে যেটা করা উচিত, তার বদলে ভুল পদ্ধতি মেনে চলছেন।

  • Share this:

থাই, পেট বা শরীরের যে কোনও অংশের মেদ কমাতে কী কসরতই না করতে হয়! যাঁদের বাড়তি মেদ রয়েছে বা ওজন বেশি, তাঁরা হয়তো সমস্ত রকম চেষ্টা করে থাকেন এগুলো কমাতে। ইউটিউব ভিডিও ফলো করা, বই পড়া বা কোনও যোগ চ্যানেল দেখা- কিছুই বাদ যায় না। কিন্তু তা-ও মেদ কমে না। এমন সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। বিশেষজ্ঞরা বলেন, এটা হয় সঠিক পদ্ধতি মেনে না চলার ফলে।

হয়তো ডায়েট চলছে বা ওয়ার্কআউট। অনেকেই এমন আছেন, যাঁরা আসলে যেটা করা উচিত, তার বদলে ভুল পদ্ধতি মেনে চলছেন। এতে আদতে ক্ষতি হয় শরীরের। বাজারচলতি এমন অনেক ভিডিও বা বই রয়েছে, যাতে ভুল জিনিস লেখা থাকে। আবার এমন অনেক কথাই মেদ কমানো নিয়ে লেখা থাকে, যা সঠিক নয়। জেনে নেওয়া যাক কোন কোন বিষয় থাকে যা সঠিক নয়।

১. যে কোনও একটা অংশের মেদ কমানো যায়

অনেকেই বলে থাকেন, কোনও একটা জায়গাকে টার্গেট করে সেই জায়গার মেদ কমানো যেতে পারে। কিন্তু, তা একেবারেই সম্ভব নয়। ব্যায়াম করলে বা যোগ অভ্যাস করলে শরীরের একাধিক অংশের মেদ একসঙ্গে কমে। আর কতটা কমবে তা নির্ভর করে মেটাবলিজমের উপরে। তাই শুধুমাত্র শরীরের কোনও এক অংশ থেকে মেদ কমানোর বদলে শরীরের সব অংশ থেকেই মেদ কমিয়ে ফেলার দিকে নজর দেওয়া জরুরি।

২. ফ্যাট ও কার্বোহাইড্রেট জাতীয় খাবার ডায়েট থেকে দূরে রাখতে হবে

ফ্যাট ও কার্বোহাইড্রেট জাতীয় খাবারে স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট অনেক বেশি থাকে যা ওজন বাড়ায়, কোলেস্টেরল বাড়ায়, ওবেসিটি বাড়িয়ে তোলে ও হার্ট ডিজিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই ডায়েটে এগুলো না রাখাই ভালো। তবে, এর বদলে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, ওমেগা থ্রি, ওমেগা ৬-এর মতো পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ডায়েটে রাখলে শরীর ভালো থাকবে। মেদও বাড়বে না।

৩. একটা নির্দিষ্ট ডায়েট ট্রেন্ড মেনে চলা

অনেকে অনেকরকম ডায়েট ট্রেন্ড মেনে চলেন। কিন্তু বেশিরভাগ মানুষই সঠিকটা মেনে চলেন না। এই ডায়েট ট্রেন্ডগুলি অনেকদিন ধরে মেনে চললে ফল মিলতে পারে। তবে, অবশ্যই দীর্ঘ সময় ধরে একই ডায়েট ট্রেন্ড মানতে হবে। আজ একটা, কাল অন্যটা মানলে লাভ হবে না। মিলিয়ে-মিশিয়ে করলেও লাভ হবে না। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েট চার্ট বানানো ভালো। কারণ ব্যক্তিবিশেষে আলাদা ডায়েট দরকার হয়।

৪. বাইরে থেকে খাবার খেলে তাতে ফ্যাট-ফ্রি লেখা দেখে নেওয়া ভালো

মেদ কমানো মানেই বাইরে থেকে খাওয়া যাবে না- এমন নয়। বাইরের খাবার খাওয়া যেতেই পারে। কিন্তু অবশ্যই তা ডায়েট বা ফ্যাট ফ্রি কি না, তা দেখে নেওয়া উচিৎ। যদি তাতে এ সব লেখা না থাকে, তা হলে প্যাকেটের গায়ে লেখা পুষ্টিগুণ সম্পর্কে পড়ে নেওয়া ভালো।

৫. ব্যায়াম করলে সব কিছুই খাওয়া যেতে পারে

ব্যায়াম করলে শরীরের সঠিক খাদ্য দরকার হয়। যদি শরীরের প্রয়োজন মতো খাবার দেওয়া না যায়, তা হলে শরীর আরও খারাপ হবে। তাই সাধারণ ডায়েটেই ফ্যাট জাতীয় খাবার না খেয়ে বাকি মোটামুটি সব খেলে আর ব্যায়াম করলে বাড়তি মেদ কমে যেতেই পারে। তবে, অবশ্যই ব্যায়াম বা জিম বা যোগ অভ্যাস, যেটাই করা হোক না কেন, তা যেন রোজ করা হয়

Published by:Arka Deb
First published: