• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather Update: আশঙ্কা বাড়িয়ে তৈরি হচ্ছে নিম্নচাপ, শীতের প্রবেশেও যেমন থাকবে বাংলার আবহাওয়া...

West Bengal Weather Update: আশঙ্কা বাড়িয়ে তৈরি হচ্ছে নিম্নচাপ, শীতের প্রবেশেও যেমন থাকবে বাংলার আবহাওয়া...

কেমন থাকবে আবহাওয়া?

কেমন থাকবে আবহাওয়া?

West Bengal Weather Update: খুব তাড়াতাড়ি কলকাতা সহ রাজ্য জুড়ে জাঁকিয়ে শীত পড়তে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। বাকি রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে কলকাতার পারদ ক্রমশ নামছে।

  • Share this:

    #কলকাতা: নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহেই শীতের আমেজ ছড়িয়ে পড়েছে রাজ্য জুড়ে (West Bengal Weather Update)। সপ্তাহান্তে পারদ আরও নেমে গেল অনেকটাই। বিশেষ করে প্রতিদিনই সকালের দিকে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। আর সেই কারণে খুব তাড়াতাড়ি কলকাতা সহ রাজ্য জুড়ে জাঁকিয়ে শীত পড়তে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। বাকি রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে কলকাতার পারদ ক্রমশ নামছে। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নেমে কলকাতার তাপমাত্র আজ ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়ায় ১৫ ডিগ্রি, শ্রীনিকেতনে ১৫ এবং বাঁকুড়ায় ১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে তাপমাত্রা।

    দার্জিলিংয়েও আটের নীচে নেমে এসেছে পারদ। যদিও আশঙ্কার বার্তা দিয়ে মঙ্গল- বুধবার নাগাদ বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা রয়েছে। তার ফলে কোনও কোনও অংশে বৃষ্টিও হতে পারে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে কুয়াশা বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস। বিশেষ করে ভোরের দিকে কুয়াশার দাপট বাড়ছে।

    আরও পড়ুন: নাম বদল হবে পুরীর? জগন্নাথ ধামে উঠছে দাবি, জল্পনা বাড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী

    আরও পড়ুন: কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

    দক্ষিণবঙ্গেও বেশ কয়েক‌টি জেলায় তাপমাত্রা রয়েছে ২০ ডিগ্রির নীচে। বিশেষ করে পশ্চিমাঞ্চলের জেলাগুলি শীতের আমেজ বেশি অনুভূত হচ্ছে। হাওয়া অফিস আরও জানাচ্ছে, সোমবার থেকে রাজ্যজুড়ে বেশ ঠান্ডা পড়ার সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে আবার কিছুটা বাড়তে পারে তাপমাত্রা। বুধবার নাগাদ তৈরি হতে পারে নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার থেকে রাতের দিকে তাপমাত্রা আরও নামতে পারে। এ বার রাজ্যে বর্ষা দেরিতে বিদায় নিলেও উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বঙ্গে।

    আরও পড়ুন: চিংড়িঘাটায় পর পর সাতজনকে বেপরোয়া গাড়ির ধাক্কা, মৃত ১, পালাতে গিয়ে আটক চালক

    এখনই কনকনে ঠান্ডা পড়ার সম্ভাবনা না থাকলেও ধীরে ধীরে কমবে তাপমাত্রার পারদ। তবে, কলকাতার আকাশ থাকবে পরিষ্কার। রাতের দিকে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে কম থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। গত ২৪ ঘণ্টায় পুরুলিয়া, দুই মেদিনীপুর এবং বর্ধমানের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রির নীচে। তা আরও নামতে পারে। অপরদিকে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বর্তমানে আরব সাগর এলাকায় অবস্থান করছে। এটি শক্তি বাড়িয়ে আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু ও কর্ণাটক উপকূলে। ফলে আগামী কয়েকদিনে দক্ষিণ ভারতে যথেষ্ট বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

    Published by:Suman Biswas
    First published: