West Bengal Weather: ৫ জেলায় জারি সতর্কতা, সপ্তাহের শুরুতেই দুশ্চিন্তার আবহাওয়ার পূর্বাভাস

আজ যেমন থাকবে আবহাওয়া

West Bengal Weather: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, সোমবার কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে।

  • Share this:

    #কলকাতা: রবিবার সকালের আবহাওয়ার যেন রিপিট টেলিকাস্ট সোমে। সকাল থেকেই মেঘাচ্ছন্ন বাংলার আকাশ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, সোমবার কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। সোমবার কলকাতার সর্বাধিক তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস।

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের প্রভাবেই গোটা রাজ্যে লাগাতার বৃষ্টি চলবে (Rain Forecast)। কোনও জেলায় ভারী, আবার কোন জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার কলকাতার সর্বাধিক তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

    হিসেব বলছে, গত ২৪ ঘণ্টায় গড়ে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কলকাতায়। এদিন সেই পরিমানের আশেপাশেই থাকতে পারে বৃষ্টিপাতের পরিমান। তবে, সোমবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু গোটা সপ্তাহজুড়ে উত্তরবঙ্গে বৃষ্টিপাত বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

    সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হচ্ছে, মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া থেকে দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যা ক্রমশ উত্তর দিকে সরছে। আগামী সপ্তাহের শুরুতে এই অক্ষরেখা অবস্থান করবে উত্তরবঙ্গে। সোমবার থেকে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং কালিম্পং, এই পাঁচ জেলাতেই অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। তবে, দক্ষিণবঙ্গে পরিস্থিতি তুলনামূলক ভালো থাকবে বলেই মনে করছে আবহাওয়া দফতর।

    Published by:Suman Biswas
    First published: