• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather: বৃষ্টির পর্ব শেষ হয়নি, তবে বাংলার আবহাওয়ায় বড় পরিবর্তন এই সপ্তাহেই! হাওয়া অফিস জানাল...

West Bengal Weather: বৃষ্টির পর্ব শেষ হয়নি, তবে বাংলার আবহাওয়ায় বড় পরিবর্তন এই সপ্তাহেই! হাওয়া অফিস জানাল...

আবহাওয়ার পরিবর্তন স্পষ্ট হবে (প্রতীকী ছবি)

আবহাওয়ার পরিবর্তন স্পষ্ট হবে (প্রতীকী ছবি)

West Bengal Weather: সকালে হালকা শীতের আমেজ। দার্জিলিং কালিম্পং এ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলবে। রাজ্যের বাকি জেলায় হেমন্তের পরিবেশ। উপকূলের জেলায় আংশিক মেঘলা আকাশ । হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

  • Share this:

#কলকাতা: বর্ষা বিদায় নিয়েছে বঙ্গে (West Bengal Weather)। সকালে হালকা শীতের আমেজ দেখা দিতে শুরু করেছে। দার্জিলিং কালিম্পংয়ে অবশ্য বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলবে। রাজ্যের বাকি জেলায় হেমন্তের পরিবেশ অনুভূত হবে। উপকূলের জেলায় আংশিক মেঘলা আকাশ । হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

শুষ্ক আবহাওয়া শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হেমন্তের পরিবেশ বিরাজ করবে।  রাতের তাপমাত্রা স্বাভাবিকের কাছে থাকায় হালকা শীতের আমেজ অনুভূত হবে। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশাও দেখা দিচ্ছে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। বাংলাদেশ সংলগ্ন কিছু জেলায় আংশিক মেঘলা আকাশ থাকবে। উপকূলের জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বাংলাদেশ সংলগ্ন নদীয়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

আরও পড়ুন: বৃষ্টি নিয়ে সুখবর দিল হাওয়া অফিস! সোমবার থেকেই বাংলার আবহাওয়ার বড় পরিবর্তন?

উত্তরবঙ্গে পাহাড়ি এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা দু-এক পশলা বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারের দু'এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুবই হালকা বৃষ্টির সম্ভাবনা এখনও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের নীচের দিকে জেলা মালদা ও দিনাজপুরে শুষ্ক আবহাওয়া থাকবে, সেখানে বৃষ্টির সম্ভাবনা কম।

কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকলেও রাতের তাপমাত্রা কমবে। সকালের দিকে মনোরম পরিবেশ থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৯৮ শতাংশ। গত 24 ঘন্টায় বৃষ্টি হয়েছে মাত্র ১.৮ মিমি।

এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ সংলগ্ন কেরল উপকূলে। আরও একটি ঘূর্ণাবর্ত তামিলনাড়ু উপকূলে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গেও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পঞ্জাব ও রাজস্থানের উপর। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর পূর্ব মৌসুমি বায়ু।

বর্ষার বিদায় রেখা কলিঙ্গপত্তনম থেকে কুর্ণুল হয়ে মাজালি পর্যন্ত বিস্তৃত রয়েছে। বাংলার বাকি অংশ থেকেও বর্ষা বিদায় নিয়েছে। উত্তর বঙ্গোপসাগর উত্তর-পূর্ব ভারত এবং ওড়িশা গোয়া থেকেও বিদায় নিল বর্ষা। অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কর্নাটকের কিছু অংশ থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হবে। পরিস্থিতি অনুকূল থাকায় ২৬ অক্টোবর, মঙ্গলবারের মধ্যেই পুরো দেশ থেকে বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনা।

দেশ থেকে বর্ষা মানে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় শুরু হলেও রিটার্ন মনসুন শুরু হবে দক্ষিণ ভারতে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। আগামীকাল সোমবার থেকেই দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে।

আরও পড়ুন: বড় খবর! লক্ষ্মীর ভাণ্ডারের নিয়ম সরল করল রাজ্য, বহু মানুষের সমস্যা মিটল...

বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু কাশ্মীর লাদাখ পাঞ্জাব হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্তের প্রভাবে পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড় ও দিল্লিতেও বৃষ্টির সম্ভাবনা।

ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাব শুরু হবে। এর প্রভাবে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। বৃষ্টি হবে তামিলনাড়ু পুডুচেরি অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কেরালা ও করাইকালে।

Published by:Suman Biswas
First published: