হোম /খবর /কলকাতা /
২২জেলায় চালু হচ্ছে আয়ূষ টেলি মেডিসিন সেন্টার! ৮৩ লক্ষ বরাদ্ধ রাজ্যে

২২জেলায় চালু হচ্ছে আয়ূষ টেলি মেডিসিন সেন্টার! ৮৩ লক্ষ টাকা বরাদ্ধ রাজ্য স্বাস্থ্য দফতরের

রাজ্যে চালু হচ্ছে আয়ূষ টেলি মেডিসিন

রাজ্যে চালু হচ্ছে আয়ূষ টেলি মেডিসিন

West Bengal News: অ্যালোপ্যাথি টেলি মেডিসিন পরিষেবার পর এবার টেলি মেডিসিন চালু হবে আয়ূষ মেডিসিনেও। সম্প্রতি এই সিদ্ধান্তই নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

  • Share this:

#কলকাতা: অ্যালোপ্যাথি টেলি মেডিসিন পরিষেবার পর এবার টেলি মেডিসিন চালু হবে আয়ূষ মেডিসিনেও। সম্প্রতি এই সিদ্ধান্তই নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। করোনা অতিমারীর সময় অ্যালোপ্যাথি টেলি মেডিসিন পরিষেবা অত্যন্ত জনপ্রিয় হয়। উপকৃত হন অসংখ্য রোগী। সেই কথা মাথায় রেখে এবং আয়ূষ মেডিসিনকে মানুষের আরও জনপ্রিয়তার জন্যে এবার আয়ূষের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। নয়া এই আয়ূষের টেলি মেডিসিন এর জন্য প্রয়োজনীয় প্রায় ৮৩ লক্ষ টাকা বরাদ্ধ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

খুব শীঘ্রই ২২ টি জেলায় আয়ূষ - এর টেলি মেডিসিন সেন্টার তৈরি করা হবে। রাজ্যের প্রতিটি জেলা খাতে এর জন্যে বরাদ্দ করা হয়েছে ৩ লক্ষ ৭৬ হাজার টাকা। সপ্তাহে ৫ দিন চালানো হবে আয়ূষের এই টেলি মেডিসিন পরিষেবা৷ সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুপুর ৩ টে পর্যন্ত । বাংলা ভাষা ছাড়াও এলাকা ভিত্তিক ভাবে নেপালি এবং সাঁওতালি ভাষাতেও এই পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য ভবনের তরফে।

আরও পড়ুন: ২১০০০ পদে নিযোগে দুর্নীতি! আদালতে জানালেন সিবিআই SIT প্রধান অশ্বিন শেনভি

সামগ্রিক দায়িত্বে থাকবেন জেলা আয়ূষ আধিকারিক বা ডি এম ও (আয়ূষ)। প্রথমবার টেলি মেডিসিন পরিষেবা নেওয়ার পর ফলো আপ করার জন্য স্থানীয় আয়ূষ ডিসপেন্সারিতে যেতে হবে। রোজকার রোগ ব্যাধি, ইনফ্লুয়েঞ্জা, কোভিড পরবর্তী নানা সমস্যা, জীবন যাত্রার নানাবিধ অসুখ ইত্যাদি রোগ ভোগ নিয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া যাবে এখানে। এই পরিষেবার জন্যে টেলিফোনে যোগাযোগ নম্বরগুলো জেলা তথ্য আধিকারিক মাধ্যমে জন সাধারণের কাছে পৌঁছে দেওয়া হবে বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: যোগিতা নয়, শ্রীদেবীও নয়! 'এই' অভিনেত্রীই Mithun Chakraborty-র প্রথম স্ত্রী! বলিউডে ব্যর্থ হয়ে ছাড়েন দেশ! চেনেন কে?

মোবাইল নম্বর সহজে মনে রাখার মতো দু'টি সিম এই পরিষেবার জন্য ব্যবহার করা হবে। আয়ূষ - এর টেলি মেডিসিন পরিষেবায় যুক্ত হলে এই পরিষেবা দেওয়ার জন্যে পারিশ্রমিকও দেওয়া হবে অবসর প্রাপ্ত হোমিওপ্যাথিক বা আয়ুর্বেদিক চিকিৎসকদের।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: State Health department, West Bengal news