Home /News /kolkata /
West Bengal Municipal Election 2022: তালিকায় নেই হাওড়া-বালি, রাজ্যে ১০৮ পুরসভার ভোটের দিনক্ষণ জানাল কমিশন! বাড়বে প্রচারের সময়?

West Bengal Municipal Election 2022: তালিকায় নেই হাওড়া-বালি, রাজ্যে ১০৮ পুরসভার ভোটের দিনক্ষণ জানাল কমিশন! বাড়বে প্রচারের সময়?

বাজল ভোটের ঘণ্টা

বাজল ভোটের ঘণ্টা

West Bengal Municipal Election 2022: রাজ্যের বর্তমান কোভিড পরিস্থিতিতে প্রচারের সময় বাড়তে পারে বলেও ইঙ্গিত। সূত্রের খবর, জেলা প্রশাসনের সঙ্গে বিকালে বৈঠকের পরই এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

  • Share this:

    #কলকাতা: রাজ্যের ১০৮ পুরসভার নির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন (West Bengal Election Commission)। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছে, একদফায় হবে ভোটগ্রহণ। আগামী ২৭ ফেব্রুয়ারি হবে নির্বাচন। আজ থেকে শুরু হয়ে যাবে মনোনয়ন জমা দেওয়ার (West Bengal Municipal Election 2022) প্রক্রিয়া। তবে ভোটগণনার দিন এখনও জানানো হয়নি।

    আরও পড়ুন : ২৭ ফেব্রুয়ারি রাজ্যে বাকি পুরসভার ভোট, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল কমিশন

    ১লা জানুয়ারি ২০২২ ধরে ভোট হবে বলে সাংবাদিক বৈঠকে জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। আদর্শ আচরনবিধি লাগু করা হবে সংশ্লিষ্ট পুর এলাকা গুলিতে। অন্যদিকে রাজ্যের বর্তমান কোভিড পরিস্থিতিতে প্রচারের সময় বাড়তে পারে বলেও ইঙ্গিত। সূত্রের খবর, জেলা প্রশাসনের সঙ্গে বিকালে বৈঠকের পরই (West Bengal Municipal Election 2022) এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। তবে প্রকাশ্য প্রচার সভায় জমায়েতের উর্দ্ধসীমা বাড়িয়ে ৫০০ জন করা হয়েছে।

    কমিশনের বিজ্ঞপ্তি তালিকায় অবশ্য নেই হাওড়া ও বালি পুরসভার নাম। হাওড়া জেলার একটি পুরসভায় ভোট  (West Bengal Municipal Election 2022) হবে সেটি হল উলুবেড়িয়া পুরসভা। উল্লেখ্য, আদালতের নির্দেশ অনুযায়ী সাউথ দমদম পুরসভার কেবলমাত্র ২৯ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি ওয়ার্ডে ভোট হবে।

    আরও পড়ুন : কোভিড-বিধি মেনেই স্কুলে স্কুলে পড়ুয়ারা! খুশির মেজাজে অভিভাবক থেকে শিক্ষামহল...

    রাজ্য নির্বাচন কমিশন (West Bengal Election Commission)  এদিন সাংবাদিক বৈঠকে জানিয়েছে, আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। ৯ তারিখ পর্যন্ত চলবে মনোনয়নপত্র গ্রহণ। ১০ তারিখ হবে মনোনয়নপত্র বাছাইয়ের কাজ। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ১২ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ ২৭ ফেব্রুয়ারি। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ প্রক্রিয়া।

    প্রসঙ্গত, রাজ্যে কোভিড পরিস্থিতি (Covid-19) অনেকটাই স্বাভাবিক। তাই পুরভোটের প্রচারের বিধিনিষেধ  (West Bengal Municipal Election 2022) অনেকটাই শিথিল করা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন। বাড়ানো হতে পারে দৈনিক ভোটপ্রচারের সময়সীমা। সূত্রের খবর বৃহস্পতিবার বিকেলে জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকের পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

    অন্যদিকে কিছুটা শিথিল করা হল প্রচারের বিধি (West Bengal Election Commission)। বলা হয়েছে, পুরভোটের প্রচারে ছোট ছোট জনসভা করা যাবে। সেখানে এতদিন ২৫০ জন জমায়েত করতে পারত। এবার সেই সংখ্যা বাড়িয়ে ৫০০ করল কমিশন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: West Bengal Civic Polls, West Bengal Municipal Election 2022

    পরবর্তী খবর