Home /News /kolkata /
West Bengal School Reopening: কোভিড-বিধি মেনেই স্কুলে স্কুলে পড়ুয়ারা! খুশির মেজাজে অভিভাবক থেকে শিক্ষামহল...

West Bengal School Reopening: কোভিড-বিধি মেনেই স্কুলে স্কুলে পড়ুয়ারা! খুশির মেজাজে অভিভাবক থেকে শিক্ষামহল...

রাজ্যে খুলল স্কুল : ফের ক্লাসরুমে পড়ুয়ারা

রাজ্যে খুলল স্কুল : ফের ক্লাসরুমে পড়ুয়ারা

West Bengal School Reopening: যাবতীয় কোভিডবিধি মেনে স্বাস্থ্যসম্মত পরিবেশে ক্লাস পরিচালনা করতে কোনও কসুর করছে না স্কুল কর্তৃপক্ষরাও।

  • Share this:

    #কলকাতা: রাজ্যে বৃহস্পতিবার থেকে খুলে গেল স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-সহ অন্যান্য যাবতীয় শিক্ষাঙ্গনের দরজা (School Reopen)। ফের ক্লাসে পড়ুয়ারা (West Bengal School Reopening)। কলকাতার  প্রত্যেকটি স্কুলে সকাল থেকেই দেখা যায় ছাত্র ছাত্রী ও অভিভাবকদের। আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই খুলছে স্কুল।

    আরও পড়ুন : ফের ক্লাসরুমে পড়ুয়াদের হাসিমুখ! বৃহস্পতিবার থেকে খুলছে রাজ্যের স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়...

    যাবতীয় কোভিডবিধি মেনে স্বাস্থ্যসম্মত পরিবেশে (Scool Reopens) ক্লাস পরিচালনা করতে কোনও কসুর করছে না স্কুল কর্তৃপক্ষরাও। বস্তুত স্কুল চালুর ঘোষণার পরেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিলবিদ্যালয় প্রতিষ্ঠানগুলিতে (West Bengal School Reopening)। ক্লাসরুম স্যানিটাইজেশন থেকে ছাত্র ছাত্রী, শিক্ষক ও কর্মীদের মাস্ক ও অন্যান্য কোভিড প্রটোকল অনুসরণ নিয়ে নেওয়া হয়েছে চরম সতর্কতা। এদিন সকালেও স্কুলে স্কুলে গিয়ে দেখ গেল সেই ছবি। স্কুলে স্কুলে দেখা গেল শিক্ষার্থীদের (Scool Reopens) । সঙ্গে অভিভাবক ও শিক্ষক শিক্ষিকাদের সচেতনতাও ছিল চোখে পড়ার মতো।

    করোনার (Covid 19) ধাক্কায় কার্যত গত দু-বছর বেসামাল হয়ে পরে শিক্ষা ক্ষেত্র (West Bengal School Reopening)। গত ২০২০-র ১৬ মার্চ বন্ধ হয় রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি। এরপর ২০২১-এর ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছিল। কিন্তু ২০২১-র ২০ এপ্রিল থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের (Covid Second Wave) কারণে আগেই গ্রীষ্মের ছুটি ঘোষণা করেন তত্কালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরপর ২০২১-র ১৬ নভেম্বর ফের নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য খোলে স্কুল (School Reopen)। কিন্তু আবার ২০২২-র ৩ জানুয়ারি থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল।

    আরও পড়ুন : পাঠশালা আবার খুলবে, জোরকদমে স্কুলড্রেস কেনার হিড়িক

    তবে সংক্রমণের হার কিছুটা নিয়ন্ত্রণে আসার পরই, পথে নেমে পড়েন পডুয়া-অভিভাবক থেকে শিক্ষক সকলেই। দাবি একটাই, স্কুল খোলা (School Reopen) হোক। গতমাসেই রাজ্যজুড়ে (West Bengal School Reopening) চলেছিল বিক্ষোভ-আন্দোলন। মামলা পর্যন্ত হয় হাইকোর্টে। ঝড় ওঠে সোশ্যাল মিডিয়াতেও। দাবি আরও জোরালো হয়, পড়ুয়াদের মধ্যে অনেকের টিকাকরণ (Covid Vaccination) সম্পন্ন হয়ে যাওয়ায়। শেষপর্যন্ত মুখ্যমন্ত্রীর ঘোষণা, ৩ ফেব্রুয়ারি থেকে খুলবে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল এবং কলেজ-বিশ্ববিদ্যালয়।

    সেইজন্য রাজ্যের উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই বুধবার স্কুলগুলিতে (Scool Reopens) ব্যস্ততা ছিল তুঙ্গে। স্কুল পরিষ্কার, স্যানিটাইজেশন - সবই চলেছে জোরকদমে। এদিন স্কুল খোলার সঙ্গে সঙ্গে প্রাণ পেয়েছে স্কুলবাড়িগুলিও। আবার পড়ুয়াদের চাপা উত্তেজনা থেকে হাসি-খুনসুঁটিতে ভরে উঠেছে স্কুল চত্বর। খুলে যাচ্ছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের গেটও। সেখানেও পড়ুয়াদের উজ্জ্বল চোখ মুখ চোখে পড়েছে। কীভাবে কোভিড বিধি মেনে ঠিকমতো সবকিছু হবে তা নিয়ে চিন্তা থাকলেও, শিক্ষা প্রতিষ্ঠানগুলি অবশেষে খুলে যাওয়ায় সবাই খুশি। রয়েছে তুমুল সতর্কতাও।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Coronavirus, School reopen in west Bengal

    পরবর্তী খবর