• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Municipal Election 2021: রাজ্যে পুরভোট নিয়ে চূড়ান্ত বিজ্ঞপ্তি জারির সম্ভাবনা সোমবার? নজরে কমিশনের সর্বদল বৈঠক...

West Bengal Municipal Election 2021: রাজ্যে পুরভোট নিয়ে চূড়ান্ত বিজ্ঞপ্তি জারির সম্ভাবনা সোমবার? নজরে কমিশনের সর্বদল বৈঠক...

রাজ্য নির্বাচন কমিশনের সর্বদল বৈঠক আগামিকাল

রাজ্য নির্বাচন কমিশনের সর্বদল বৈঠক আগামিকাল

West Bengal Municipal Election 2021: চলতি সপ্তাহে হাই কোর্টে হলফনামা দিয়ে কমিশন জানিয়েছিল, ২২ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি বাকি থাকা পুরসভাগুলির ভোট সেরে ফেলা হবে।

  • Share this:

    #কলকাতা: ২২ শে জানুয়ারি বাকি ৫ পুর নিগমের ভোট করা নিয়ে সর্বদল বৈঠক ডাকল রাজ্য নির্বাচন কমিশন। এ বিষয়ে সব স্বীকৃত রাজনৈতিক দলের কাছে চিঠি পাঠাচ্ছে কমিশন (West Bengal Municipal Election 2021)। বৈঠক আগামিকাল সোমবার দুপুর ২ টোয়। রাজ্য নির্বাচন কমিশনের দফতরে হবে এই বৈঠক।

    আরও পড়ুন:  রাজ্যে ওমিক্রন কেন বাড়ছে? 'তত্ত্ব' দিলেন মদন মিত্র, মুখ্যমন্ত্রীর কাছে রাখলেন কীসের আবদার?

    চূড়ান্ত বিজ্ঞপ্তি জারি না হলেও রাজ্যের মেয়াদ উর্তীর্ণ পুরসভাগুলির ভোট প্রক্রিয়া নিয়ে দিন-ক্ষণ নিয়ে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (State Election Commission)। তারা দু-দফায় নির্বাচন করার কথা বলেছেন। সেই মতো প্রথম দফায় ২২ শে জানুয়ারি হাওড়া, চন্দননগর, শিলিগুড়ি, বিধাননগর ও আসানসোল পুরনিগমের ভোট (West Bengal Municipal Election 2021) সংঘটিত হওয়ার কথা। যদিও, হাওড়া বিলে সই না হওয়া পর্যন্ত এই হাওড়া পুর নিগমের ভোট সম্ভব নয়। এবার সেই সব বিষয়গুলি নিয়েই সর্বদল বৈঠক ডেকেছে রাজ্য নির্বাচন কমিশন।

    প্রসঙ্গত, চলতি সপ্তাহে হাই কোর্টে (Calcutta High Court) হলফনামা দিয়ে কমিশন জানিয়েছিল, ২২ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি বাকি থাকা পুরসভাগুলির ভোট সেরে ফেলা হবে। প্রথম দফায় ২২ জানুয়ারি হাওড়া, চন্দননগর, বিধাননগর, শিলিগুড়ি ও আসানসোল পুর নিগমের নির্বাচন হবে। দ্বিতীয় দফায় ২৭ ফেব্রুয়ারি বাকি ১০৯টি পুরসভার (West Bengal Municipal Election 2021) ভোটগ্রহণ হবে। ভোটের দিনক্ষণ স্থির করার ক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশন যে বিষয়গুলি মাথায় রেখেছে তার উল্লেখ হলফনামায় রয়েছে।

    আরও পড়ুন: অভিষেকের সফরের পরই আগরতলায় মোদি! নতুন বছরের শুরুতেই নজরে ত্রিপুরা?

    সামনের বছরের মার্চ এবং এপ্রিলে রয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই ভোটের দিনক্ষণ স্থির করার ক্ষেত্রে সে বিষয়টি মাথায় রেখেছে রাজ্য নির্বাচন কমিশন। এছাড়া প্রথম দফায় যে ৬টি পুরসভায় ভোট করার কথা ভাবা হয়েছে, সেক্ষেত্রে ইভিএমের (EVM) কোনও অপ্রতুলতা হবে না বলেও হলফনামায় উল্লেখ করেছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)।

    আরও পড়ুন: পুরভোটের আগে পোস্টার বিতর্ক! তৃণমূল-বিজেপির দোষারোপ-পাল্টা দোষারোপে সরগরম শিলিগুড়ি...

    সম্ভবত সোমবার সর্বদলীয় এই বৈঠকের পরেই পুরনিগমগুলির ভোট অর্থাৎ ২২ জানুয়ারি নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি (Notification) জারি হবে। এদিনের বৈঠকের পর কমিশনের কর্তারা সাংবাদিক বৈঠক করতে পারেন বলে সূত্রের খবর। পরবর্তী পর্যায়ে বাকি পুরসভাগুলির নির্বাচনী বিজ্ঞপ্তি জারি করবে কমিশন। তবে হাওড়া এবং বালির পুরসভার বিচ্ছেদ সংক্রান্ত বিল ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) ২০২১’ রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে পাশ হয়ে গেলেও সেই বিলে এখনও রাজ্যপাল স্বাক্ষর করেননি। ফলে বাকি পুরসভাগুলির নির্বাচন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করলেও হাওড়া ও বালি পুরসভার নির্বাচনের বিষয়টি কার্যত এখনও সংশয়েই থাকছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: