হোম /খবর /কলকাতা /
রাজ্য স্বাস্থ্য পরিকাঠামো মোবাইল অ্যাপে, এক অ্যাপেই মিলবে ক্যানসার রোগীর তথ্য

রাজ্য স্বাস্থ্য পরিকাঠামোয় প্রথম মোবাইল অ্যাপ, এক অ্যাপেই মিলবে ক্যানসার রোগীর তথ্য

অ্যাপের দায়িত্বে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। রাজ্যের সরকারি পরিকাঠামোতে এটাই প্রথম মোবাইল অ্যাপ।

  • Share this:

ওঙ্কার সরকার, কলকাতা: এবার রাজ্যের সব ক্যানসার আক্রান্ত রোগীদের এক ছাতার তলায় আনার ভাবনা নিল স্বাস্থ্য দফতর। নয়া ভাবনায় রাজ্যের স্বাস্থ্য ভবন। মোবাইল অ্যাপের মাধ্যমে জানা যাবে সমস্ত ক্যানসার আক্রান্ত রোগীদের তথ্য। অ্যাপের দায়িত্বে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। রাজ্যের সরকারি পরিকাঠামোতে এটাই প্রথম মোবাইল অ্যাপ।

মারণ রোগ ক্যানসার। ক্যানসার থেকে সুরাহার আজও চলছে খোঁজ। মারণ রোগকে ঘিরে আজও ভয়ে রয়েছে আমজনতার মাঝে। চিকিৎসার পাশাপাশি খরচ দেখেও পিছিয়ে আসে বহু মানুষ। সরকারি হাসপাতালের দিকে বাড়ে ঝোঁক।  তবে  আক্রান্তের সংখ্যা এতই বেশি যে নাজেহাল অবস্থা সরকার হাসপাতালগুলির।  তবে এবার সেই দিক থেকেই নতুন ও অভিনব ভাবনা নিয়ে এগিয়ে এল রাজ্যের স্বাস্থ্য ভবন। বাংলার চিকিৎসা বিজ্ঞানে আসতে চলেছে নয়া এক অ্যাপ। রাজ্যের সমস্ত ক্যানসার আক্রান্ত রোগীদের তথ্য পাওয়া যাবে সেই অ্যাপের মাধ্যমে। সরকারি এবং বেসরকারি হাসপাতালের নির্বিশেষে তথ্য মিলবে এখান থেকে।  ক্যানসার রোগীরা নিজে সেই অ্যাপে তাদের নিজেদের তথ্য আপলোডও করতে পারবেন। এই অ্যাপের দায়িত্বে রয়েছে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের হেমাটলজি বিভাগ। ক্যানসার আক্রান্ত রোগীদের জন্য এক অনন্য ভাবনা এটি।

আরও পড়ুন-  জার্মানির পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা কতটা ? জেনে নিন অঙ্ক

মূলত স্বাস্থ্য দফতরের লক্ষ্য রাজ্যের যাতে সকল ক্যানসার আক্রান্ত রোগীদের একছাতার তলায় আনা যায়। যাতে জেলাভিত্তিক ডেটা ব্যাঙ্ক তৈরি করা যায়। এরফলে রাজ্যের কোন প্রান্তে কতজন ক্যানসার আক্রান্ত রয়েছেন তার হিসেব মিলবে অতি সহজে। পাশাপাশি কোন এলাকায় কোন ধরণের ক্যানসার আক্রান্ত রোগী বেশি, সেই তথ্যও পাওয়া যাবে। সেই মতো সতর্কতামূলক প্রচারের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্য আধিকারিককেও সতর্ক করা যাবে। এই বিষয় কলেজের অধ্যক্ষ পীতবরণ চক্রবর্তী জানান, ‘‘গোটা পশ্চিমবঙ্গে ক্যানসার আক্রান্ত রোগীরা ওই অ্যাপের মাধ্যমে নিজেদের তথ্য তুলে ধরতে পারবেন। কোন এলাকায় কিরকম ক্যানসার আক্রান্ত রোগীদের দেখা যাচ্ছে এই একটা ডেটা তৈরি হলে চিকিৎসা ক্ষেত্রে অনেকটা সুবিধা হবে।’’ স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই এই অ্যাপের টেন্ডার হয়েছে, শীঘ্রই তা আত্মপ্রকাশ করবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: NRS, West Bengal Health Department