Home /News /kolkata /
West Bengal Government: কেন্দ্রের পুরস্কার পেল পশ্চিমবঙ্গ, কোন উদ্যোগের জন্য মিলল এই স্বীকৃতি?

West Bengal Government: কেন্দ্রের পুরস্কার পেল পশ্চিমবঙ্গ, কোন উদ্যোগের জন্য মিলল এই স্বীকৃতি?

অসাধারণ সাফল্য

অসাধারণ সাফল্য

West Bengal Government: রাজ্যের তরফে বাগডোগরা বিমানবন্দরের আধুনিকীকরণে সাহায্য করা হচ্ছে। মালদহ, কোচবিহার, পুরুলিয়ার মতো জায়গায় বিমান পরিষেবা চালু করতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

  • Share this:

#কলকাতা: কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের থেকে পুরস্কার পেল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের মধ্যে বিমান ব্যবস্থায় যোগাযোগ বাড়ানোয় মিলল স্বীকৃতি। রাজ্যের তরফে বাগডোগরা বিমানবন্দরের আধুনিকীকরণে সাহায্য করা হচ্ছে। মালদহ, কোচবিহার, পুরুলিয়ার মতো জায়গায় বিমান পরিষেবা চালু করতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তাই এই স্বীকৃত পেল রাজ্য৷ মন্ত্রকের অনুষ্ঠানে ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। কেন্দ্রের তরফে রাজ্যকে " Most Pro-active States for implementing RCS scheme " বিভাগে পুরস্কৃত করা করা হয়েছে।

কলকাতা বিমানবন্দরে চাপ ক্রমশ বাড়ছে যাত্রীদের। অনেক ক্ষেত্রেই ঠিকমতো পরিষেবা না পেয়ে নাকাল হতে হওয়ার অভিযোগ তোলেন বহু যাত্রী। এই অবস্থায় কলকাতা বিমানবন্দরের বিকল্প বিমানবন্দর তৈরি করতে চাইছে নবান্ন। এই মর্মে কলকাতার আশেপাশে বিশেষ করে দক্ষিণ ২৪ পরগনায় দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর তৈরীর জন্য জমি দেখার নির্দেশ দিয়েছে নবান্ন।

আরও পড়ুন: অশান্তির অভিযোগে বিদ্ধ বাংলা, আসানসোল-বালিগঞ্জ নিয়ে জরুরি সিদ্ধান্ত কমিশনের

রাজ্য সরকার সূত্রে যেটুকু জানা যাচ্ছে, এই নতুন বিমানবন্দরকে যথেষ্ট বড় আকারে করার পরিকল্পনা রয়েছে। বোয়িং ৭৭৭ এর মতো বিমান যাতে খুব সহজে ওঠানামা করতে পারে, সেই মতোই এগোচ্ছে রাজ্য। যে দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দরটি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার রানওয়ে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ হতে পারে। আর এক্ষেত্রে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড় অনেকটাই এগিয়ে রয়েছে বলে সরকারি সূত্রের খবর। রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলাশাসককে ভাঙড়ে জমি দেখার নির্দেশ দিয়েছেন। দীর্ঘ রানওয়ের পাশাপাশি দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দরে অনেকগুলো বিমান রাখার জন্য হ্যাঙ্গারের পরিকল্পনাও নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বগটুই কাণ্ডে কি সুপ্রিম কোর্টে যাবে রাজ্য? আগেভাগেই বড় সিদ্ধান্ত দুই মামলাকারীর! যা করলেন...

আবার রাজ্যের যে সমস্ত বিমানবন্দর বন্ধ রয়েছে, সেগুলিও পুনরায় চালুর বিষয়ে জোর দিতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে কেন্দ্রের তরফে রাজ্যকে পুরস্কার বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহল মহল।

Published by:Suman Biswas
First published:

Tags: Mamata Banerjee, West Bengal Government

পরবর্তী খবর