• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Coronavirus Update: দেশে ওমিক্রনের সন্ধান বাড়াচ্ছে আতঙ্ক, রাজ্যের করোনা পরিস্থিতি কেমন?

West Bengal Coronavirus Update: দেশে ওমিক্রনের সন্ধান বাড়াচ্ছে আতঙ্ক, রাজ্যের করোনা পরিস্থিতি কেমন?

West Bengal Coronavirus Update

West Bengal Coronavirus Update

এরই মধ্যে গতকালের থেকে আজ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমল (West Bengal Coronavirus Update)।

  • Share this:

#কলকাতা: অবশেষে ভারতেও করোনার নতুন রূপ ওমিক্রনের সন্ধান পাওয়া গেল। সম্প্রতি ওমিক্রন আতঙ্কে নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার ক্ষেত্রে অনেক জোর দেওয়া হচ্ছিল কেন্দ্রের তরফে। জেনোম সিকোয়েন্সিং-এর ক্ষেত্রেও বেশি করে গুরুত্ব দেওয়া হয়। আর সেই জেনোম সিকোয়েন্সিং-এ দু জনের শরীরে ধরা পড়ল ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। স্বাস্থ্য মন্ত্রকের সচিব লভ আগরওয়াল এ দিন জানান, কর্ণাটকে দুজনের শরীরে নতুন এই রূপের সন্ধান পাওয়া গিয়েছে। আগেই এই অমিক্রন নিয়ে সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত করোনাভাইরাসের নতুন রূপ ' ওমিক্রন ' নিয়ে সব রাজ্যকে আবারো নতুন করে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গ্রেট ব্রিটেন, বাংলাদেশ, সিঙ্গাপুর, ইজরায়েল-সহ ১২টি দেশের বিমান যাত্রীদের ক্ষেত্রে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ভাইরোলজির পরিভাষায় এই নতুন রূপের নাম বি.১.১৫২৯। অন্তত ৩২ বার স্পাইক প্রোটিন বদলে করোনাভাইরাসের এই রূপ তৈরি হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে এরই মধ্যে গতকালের থেকে আজ রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমল (West Bengal Coronavirus Update)। আরও কিছুটা স্বস্তি দিয়ে আজ রাজ্যে করোনা সংক্রমণের হারও বেশ কিছুটা কমল (West Bengal Coronavirus Update)। রাজ্যে মাঝে বেশ কয়েকদিন ধরেই করোনা আক্রান্ত প্রায় প্রতিদিনই আটশোর উপরে থাকছিল (West Bengal Coronavirus Update)। গতকাল করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৬৮ জন,  সেটা আজ আরও কিছুটা কমে হয়েছে ৬৫৭ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা গতকাল ১২ জন ছিল, সেটা আজও ১২ই রয়েছে। যদিও আজ করোনা আক্রান্ত হওয়ার চেয়ে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা বেশি হল। আজ করোনা  আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ৬৬৭ জন।

বর্তমানে রাজ্যের সক্রিয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আট হাজারের নিচে নেমে ৭ হাজার ৬৯০ জন। তবে উদ্বেগ বাড়িয়ে গোটা রাজ্যে গত ২৪ ঘন্টায় মাত্র ৩৭ হাজার ৩৭৬ জনের করোনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৬৫৭ জন করোনা পজিটিভ। রাজ্যে করোনা পজিটিভিটি রেট গতকালের 1.79%% থেকে কিছুটা কমে 1.76% হল। রাজ্যে চিকিৎসক মহলের একাংশ বলছেন, যেখানে বারবার করে বলা হচ্ছে, আরও বেশি করে করোনা পরীক্ষা করার কথা, সেখানে রাজ্যে  এখন এতটাই কম করোনা পরীক্ষা করা হচ্ছে এবং তার ফলে আক্রান্তের সংখ্যা অনেক কম থাকছে, এটা কিন্তু যথেষ্ট চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন: রাজ্যে বাকি পুরসভাগুলির নির্বাচন কেন দু'দফায় করা যাবে না, হাই কোর্টের প্রশ্নে চাপে কমিশন

রাজ্যের মধ্যে যথারীতি করোনা আক্রান্তের ক্ষেত্রে কলকাতার রেকর্ডকে অন্য কোনও জেলা টপকাতে পারছে না। কলকাতা করোনা আক্রান্তের ক্ষেত্রে সবথেকে বেশি। গত ২৪ ঘন্টায় কলকাতায় ১৫৩  জন করোনা আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ৩  জনের। অন্যদিকে এরপরই উত্তর ২৪ পরগনা জেলায় গতকালের থেকে বেশ কিছুটা বেড়ে ১২২ জন করোনা আক্রান্ত হয়েছে এবং করোনায় মৃত্যু হয়েছে এক ধাক্কায় ৫ জনের। নতুন করে কলকাতার পাশের হাওড়া জেলায় আক্রান্ত কিছুটা কমে হয়েছে ৩৯ জন,মৃত্যু হয়েছে ১ জনের। দক্ষিণ ২৪ পরগনা জেলাও পিছিয়ে নেই, সেখানে করোনা আক্রান্ত হয়েছে ৫৭ জন, মৃত এক জন। অন্যদিকে হুগলি  জেলাতেও করোনা আক্রান্ত হয়েছে ৪৮ জন, মৃত্যু হয়েছে এক জনের। নদিয়া জেলায় আজ আবার আগের দিনের থেকে বেশ কিছুটা কমে করোনা আক্রান্ত হয়েছেন ১৯ জন,করোনা আক্রান্ত হয়ে মারা যায় ২ জন। তবে নতুন করে আবার আতঙ্ক বাড়িয়ে গতকাল হঠাৎ করেই বীরভূম জেলায় করোনা আক্রান্ত এক ধাক্কায় বেড়ে ৩৬ জন হয়েছিল,সেটা আজ কিছুটা কমে ২২ জন হয়েছে। পশ্চিম বর্ধমান জেলাও পিছিয়ে নেই,সেখানে আজ আক্রান্ত হয়েছে ২৪ জন।

আরও পড়ুন: পুরভোট নিয়ে কোন পথে বিজেপি? সোমবার হাইকোর্টের রায়ের দিকেই সব নজর!

তবে দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গের জেলাগুলির পরিস্থিতি অনেকটাই ভালো। যদিও গত কয়েক দিনের তুলনায় আজ উত্তরবঙ্গের জেলাগুলির আক্রান্তের সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে। সেখানে দক্ষিণ দিনাজপুর জেলায় আক্রান্তের সংখ্যা সর্বাধিক, আজ সেখানে করোনা আক্রান্ত ২৮ জন।   এরপর দার্জিলিং জেলায় আক্রান্ত ২৬ জন,মৃত্যু হয়েছে এক জনের। জলপাইগুড়ি জেলায় আজ আক্রান্ত হয়েছে ১৮ জন। অন্যদিকে মালদা জেলায় করোনা আক্রান্তের সংখ্যা আজ ১৪ জন হয়েছে। এরপরই  কোচবিহারে আক্রান্ত হয়েছে ১২ জন। আজ রাজ্যের মধ্যে সবথেকে কম করোনা আক্রান্ত হয়েছে উত্তরবঙ্গের কালিম্পং জেলায়।সেখানে আজ মাত্র একজন করোনা আক্রান্ত হয়েছে। এরপর আলিপুরদুয়ার জেলায় ৩ জন করোনা সংক্রামিত হয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়া এবং ঝাড়গ্রাম জেলায় তিনজন করে আজ করোনা আক্রান্ত হয়েছে।

Published by:Raima Chakraborty
First published: