Home /News /kolkata /
West Bengal Cabinet Reshuffle: অর্থমন্ত্রী চন্দ্রিমা? ফিরহাদ হাকিমের দফতর বদল? রাজ্য মন্ত্রীসভায় রদবদলের ইঙ্গিত!

West Bengal Cabinet Reshuffle: অর্থমন্ত্রী চন্দ্রিমা? ফিরহাদ হাকিমের দফতর বদল? রাজ্য মন্ত্রীসভায় রদবদলের ইঙ্গিত!

রাজ্য মন্ত্রিসভার রদবদল প্রতীকী ছবি।

রাজ্য মন্ত্রিসভার রদবদল প্রতীকী ছবি।

West Bengal Cabinet Reshuffle: সূত্রের খবর মন্ত্রিসভায় রদবদলের জল্পনাই এবার সত্যি হতে চলেছে। সম্ভবত আজই নির্দেশিকা জারি হতে পারে নবান্ন থেকে।

  • Share this:

#কলকাতা: রাজ্য মন্ত্রিসভায় সামান্য রদবদল (West Bengal Cabinet Reshuffle) হতে চলেছে। ফিরহাদ হাকিমকে পুর ও নগর উন্নয়ন দফতরের দায়িত্ব দেওয়া হচ্ছে। অন্যদিকে চন্দ্রিমা ভট্টাচার্যকে অর্থ দফতরের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। পুর ও নগর উন্নয়ন দফতরের স্বাধীন প্রতিমন্ত্রী থেকে সরানো হচ্ছে চন্দ্রিমা ভট্টাচার্যকে। সূত্রের খবর আজই নির্দেশিকা জারি করা হতে পারে নবান্নের তরফে। অনুমোদনের জন্য রাজভবনে পাঠানো হচ্ছে ফাইল।

আরও পড়ুন : 'এটা তাদেরকে সইতে হবে...', কোন প্রসঙ্গে সুর চড়ালেন দিলীপ ঘোষ?

প্রসঙ্গত, রাজ্য বিধানসভার বাজেট (Bengal Budget) অধিবেশনের শেষেই মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্ত নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এমন জল্পনা সম্প্রতি শোনা যাচ্ছিল রাজ্যের প্রশাসনিক মহলে। সূত্রের খবর, রাজ্যের বেশ কয়েকজন বর্ষীয়ান মন্ত্রীকে গুরুত্বপূর্ণ দফতর দেওয়া হতে পারে। যে মন্ত্রীদের নাম নিয়ে জল্পনা চলছে, তাঁরা ২০১১ সালের প্রথম থেকেই মমতার মন্ত্রিসভায় (West Bengal Cabinet Reshuffle) ছিলেন। তাঁদেরই কারও কারও ক্ষেত্রে সামান্য রদবদল হতে পারে মনে করছিল রাজনৈতিক মহল। বিশেষ করে আগামী পঞ্চায়েত ভোটের আগে সেই রদবদল প্রস্তুতি স্বরূপ ও ভাবা হচ্ছিল।

সূত্রের খবর মন্ত্রিসভায় রদবদলের (West Bengal Cabinet Reshuffle) জল্পনাই এবার সত্যি হতে চলেছে। সম্ভবত আজই নির্দেশিকা জারি হতে পারে নবান্ন থেকে। এমনটাও জানা গিয়েছে যে ইতিমধ্যেই চূড়ান্ত অনুমোদনের জন্য রাজভবনে পাঠানো হচ্ছে ফাইল। মন্ত্রিসভার রদবদল সম্পূর্ণ ভাবে নির্ভর করে মুখ্যমন্ত্রীর উপর। সোমবার থেকেই রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন শুরু হয়েছে। এর পরেই সম্ভবত কার্যকরী হতে পারে নয়া রদবদল।

উল্লেখ্য, এর আগে বিধানসভার শীতকালীন অধিবেশন চলাকালীন গত নভেম্বর মাসে ছোট আকারে মন্ত্রীদের দফতর বদল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে ৪ নভেম্বর প্রয়াত হন প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তাঁর হাতে থাকা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছিল জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায়কে। শ্রম প্রতিমন্ত্রী বেচারাম মান্নাকে ওই দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছিল। সঙ্গে ওই দফতরের প্রতিমন্ত্রী শিউলি সাহাকেও রেখে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : লক্ষ্মীর ভাণ্ডার থেকে কন্যাশ্রী! আন্তর্জাতিক নারী দিবসে বাংলা-জুড়ে বিশেষ প্রদর্শনী

অন্যদিকে, ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাঁর দফতরের দায়িত্ব দেওয়া হয়েছিল জলসম্পদ উন্নয়ন মন্ত্রী মানস ভুঁইয়াকে। ওই দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে বন প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদাকে। মানিকতলার বিধায়ক সাধন পাণ্ডে অসুস্থ থাকায় তাঁকে দফতরবিহীন মন্ত্রী করে রাখা হয়েছিল। কিন্তু সম্প্রতি তাঁর প্রয়াণে মন্ত্রিসভায় একটি দফতর ফাঁকা হয়েছে। সেই দফতরে মুখ্যমন্ত্রী নতুন কোনও মন্ত্রী নেবেন কি না বা পুরোনো কোনও মন্ত্রীর দফতর বদল করবেন কি না তা এখনও স্পষ্ট নয়।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Chief Minister Mamata Banerjee, West Bengal Government

পরবর্তী খবর