• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEATHER UPDATE HEAVY SHOWER ALERT IN NORTH BENGAL TILL NEXT SATURDAY SANJ

Weather Update : শনিবার পর্যন্ত অবিরাম বৃষ্টির পূর্বাভাস! সতর্কতা জারি রাজ্যের এই জেলাগুলিতে...

বৃষ্টি উত্তর-পূর্ব ভারতেও

পার্বত্য এলাকায় (North Bengal) নামবে ধস। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কার সঙ্গেই বাড়বে নদীর জল স্তর। উত্তর-পূর্ব ভারতের (North East India) রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা (Weather Forecast) আগামী কয়েকদিন।

  • Share this:

#কলকাতা : শনিবার পর্যন্ত উত্তরবঙ্গে (North Bengal) প্রবল বৃষ্টির আশঙ্কা। পার্বত্য এলাকায় নামবে ধস। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কার সঙ্গেই বাড়বে নদীর জল স্তর। উত্তর-পূর্ব ভারতের (North East India) রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা (Weather Forecast) আগামী কয়েকদিন। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি সঙ্গে জলীয়বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি জারি থাকবে আগামী সপ্তাহেও।

রবিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে আজ থেকেই। সপ্তাহজুড়েই উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। বিভিন্ন জায়গায় পার্বত্য এলাকায় নামতে পারে ধ্বস। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে।

রবিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি বিক্ষিপ্তভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাতে। বিভিন্ন জেলায় বজ্রপাত হতে পারে। নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তরের। দক্ষিণবঙ্গের  দু-এক জেলায় বৃষ্টি বাড়বে বুধবার থেকে। সোমবার পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি। দুই এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা।

সতর্কতা জারি এই জেলাগুলিতে :

রবিবার ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে। সোমবার অতি ভারী বৃষ্টির হলুদ সর্তকতা থাকছে জলপাইগুড়ি কোচবিহার আলিপুরদুয়ারে এবং ভারী বৃষ্টির হলুদ সর্তকতা দার্জিলিং কালিম্পং এ। মঙ্গলবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং এবং কালিম্পং এ। বুধবার থেকে উত্তরবঙ্গ জুড়েই ভারী বৃষ্টির কমলা সর্তকতা। প্রবল বর্ষণ হবে কোচবিহারে। অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং ভারী বৃষ্টির কমলা সর্তকতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে জারি করা হয়েছে। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির কমলা সর্তকতা মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনিবারেও ভারী বৃষ্টির কমলা সর্তকতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে।

বৃষ্টি উত্তর-পূর্ব ভারতেও :

আগামী পাঁচ দিন ধরে উত্তরবঙ্গের পাশাপাশি সিকিম, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম নাগাল্যান্ড, ত্রিপুরাতেও ভারী বৃষ্টির সর্তকতা। মঙ্গল ও বুধবার অরুণাচল প্রদেশ ভারী বৃষ্টির সর্তকতা বুধবার নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে বৃহস্পতি ও শুক্রবার উত্তর বিহার, উত্তর প্রদেশ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নিম্নচাপ অক্ষরেখা উত্তরবঙ্গের সরে যাবে এবং মৌসুমী অক্ষরেখার সক্রিয় থাকবে। এর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে এক সপ্তাহ ধরে। ঝাড়খন্ডে রয়েছে ঘূর্ণাবর্ত। আরও ৪৮ ঘণ্টা একই জায়গায় অবস্থান করবে এই ঘূর্ণাবর্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা ঝাড়খন্ড থেকে দক্ষিণ ওড়িশা পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে ঘূর্ণাবর্ত হয়ে ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবেই বৃষ্টি চলবে। মৎস্যজীবীদের জন্য আগামী ২৪ ঘণ্টায় কোন সতর্কবার্তা নেই।

Published by:Sanjukta Sarkar
First published: