টানা বৃষ্টির জেরে সবজির দাম আকাশছোঁয়া– News18 Bengali

টানা বৃষ্টির জেরে সবজির দাম আকাশছোঁয়া

উৎসবের মরশুম শেষ। তারপরও সবজির দামে লাগাম টানা যাচ্ছে না। অতি বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে ধান ও সবজি চাষে।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 23, 2017 11:56 AM IST
টানা বৃষ্টির জেরে সবজির দাম আকাশছোঁয়া
নিজস্ব চিত্র
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 23, 2017 11:56 AM IST

#কলকাতা: উৎসবের মরশুম শেষ। তারপরও সবজির দামে লাগাম টানা যাচ্ছে না। অতি বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে ধান ও সবজি চাষে। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ভিন রাজ্য থেকেও সবজির আমদানি বন্ধ। দুইয়ের সাঁড়াশি চাপে শহরের পাইকারি বাজারে সবজির জোগান কম। ফলে খুচরো বাজারেও শীতের ফসলসহ অন্যান্য সবজির দাম আকাশছোঁয়া।

নিম্নচাপের বৃষ্টিতে রাজ্যে ব্যাপক ক্ষতি হয়েছে ধান ও সবজি চাষে। অতি বর্ষণে বিঘের পর বিঘে চাষের জমি জলমগ্ন। মাঠেই নষ্ট হয়েছে শস্য ও সবজি। তার প্রভাব সরাসরি পড়েছে বাজারে। চাহিদার তুলনায় জোগান কম থাকায়, সব সবজিরই দাম বেড়েছে। পাইকারি বাজারে পাল্লা প্রতি অর্থাৎ পাঁচ কেজি হিসেবে সবজির দাম একলাফে ২০ থেকে ৩০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। দেখে নেওয়া যাক আনাজপাতির পাইকারি বাজার দর।

গত মরশুম পাইকরি বাজারে ৫ কেজি বাঁধাকপির দাম ছিল ১২০ টাকা, এবার বেড়ে দাঁড়িয়েছে ২০০ টাকা। টমেটোর দাম ছিল ১৫০ টাকা, এ মরশুমে বেড়ে হয়েছে ২২০ টাকা। কাঁচালঙ্কা গত মরশুমে পাইকারি বাজারে ৫ কেজি ২৫০ টাকায় বিক্রি হয়েছে। এ মরশুমে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। ক্যাপসিকম এ মরশুমে বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। ৫ কেজি গাজর এ বছর পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩৫০ - ৪০০ টাকায়। ৫ কেজি ধনেপাতা বিক্রি হচ্ছে ১৩০০ টাকায়। শসা গত বছর ৮০ থেকে ৯০ টাকা বিক্রি হয়েছিল। এ বছর দাম ১২০ টাকা। ৫ কেজি রাঙা আলুর দাম ছিল ৫০ টাকা, এখন ১০০ টাকা। একই ভাবে ঢেঁরসের দাম বেড়েছে পাল্লা প্রতি ১০০ টাকা। ৫ কেজি মটরশুঁটির এখন বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। দাম বেড়েছে কচুরও। ফুলকপি পিস প্রতি ৫ টাকা দাম বেড়েছে।

জোগান না বাড়লে দাম কমার কোনও সম্ভাবনা নেই বলে দাবি পাইকারি বাজার সমিতির কর্তাদের।

তার জেরেই বাজারে সবজির জোগানে ঘাটতি দেখা দিয়েছে। চাহিদার তুলনায় জোগান কম হওয়ায় দাম একেবারে লাগামছাড়া। আবার প্রাকৃতিক দুর্যোগের কারণে ঝাড়খণ্ড, রাঁচি, বেঙ্গালুরু থেকেও সবজি আমদানি বন্ধ।ফলে শহরের খুচরো বাজারগুলিতে শীতের ফসলসহ অন্যান্য সবজির দাম আকাশছোঁয়া।

First published: 11:56:22 AM Oct 23, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर