Home /News /kolkata /
Durga Puja-য় বাড়তি ভাড়া নিচ্ছে না তো বেসরকারি বাস? নজর রাখছে State Transport Depertment

Durga Puja-য় বাড়তি ভাড়া নিচ্ছে না তো বেসরকারি বাস? নজর রাখছে State Transport Depertment

West Bengal transport department is keeping an eye on bus fare hike during durga puja time- Photo- File

West Bengal transport department is keeping an eye on bus fare hike during durga puja time- Photo- File

Bus Fare Hike: দুর্গাপুজো ২০২১ -র (Durga Puja 2021) আগে একাধিক রুটের বাস মালিকদের ডেকে সতর্ক করে দিল রাজ্য পরিবহণ দফতর। 

  • Share this:

#কলকাতা: দুর্গাপুজোর (Durga Puja 2021) মরসুমে বাড়তি ভাড়া (bus fare hike) নেওয়ার জন্যে বাস মালিকদের ডেকে সতর্ক করল রাজ্য পরিবহন দফতর (State Transport Depertment)। বিগত কয়েক মাস ধরে দফতরে লাগাতার অভিযোগ আসছিল, বাসের ভাড়া (bus fare) বেড়েই চলেছে। কিছু ক্ষেত্রে বাসের ভাড়া প্রায় দ্বিগুণ (bus fare hike) করে ফেলা হয়েছে। আর এই কারণেই বাড়তি ভাড়া নিয়ন্ত্রণে আনতে আগামী দিনে পরিবহণ দফতর যে কড়া ভূমিকা গ্রহণ করতে পারে তা বুঝিয়ে দেওয়া হয়েছে বাস মালিকদের।

বাড়তি ভাড়া নিয়ে অভিযোগ আসার সাথে সাথেই একাধিক বাসে অভিযান চালান মোটর ভেহিক্যালস ইন্সপেক্টররা৷ সেখানেই দেখা যায় ৭ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ১০টাকা। ৯ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ১৫টাকা। ১১টাকার ভাড়া নেওয়া হচ্ছে ২০ টাকা। ১২ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ২৫ টাকা। যে সব রুট নিয়ে সব চেয়ে বেশি অভিযোগ এসেছে তা হল, 3C/1, 240,259,12C/1,12C,12 ও গড়িয়া-বিবাদী বাগ রুটের বাস নিয়ে৷ ইতিমধ্যেই এই সব রুটের বাস মালিকদের ডেকে জানিয়ে দেওয়া হয়েছে, এর পরে বাড়তি বাসের ভাড়া (bus fare hike) নিলে পারমিট বাতিল করে দেওয়া হবে। কলকাতায় যে সমস্ত বেসরকারি বাস-মিনিবাস পথে নেমেছে, যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে যেমন খুশি ভাড়া । বাসে পা দিলেই নেওয়া হয়েছে  ১০ টাকা । তবে দু-একটি রুটে অবশ্য উঠলে ১৫ টাকা এমনকি ২০ টাকা করে দিতে হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের ।

আরও পড়ুন - IPL 2021: মিরাকেলই বাঁচাতে পারে Mumbai Indians, SRH টসে জিতলেই শেষ রোহিতের আশা

সরকারি নির্দেশ ছাড়া বাস ভাড়া কীভাবে বাড়ানো হল? বাস কন্ডাক্টরদের দাবি, "যত সংখ্যক আসন তত সংখ্যক যাত্রী নিয়ে বাস চালাতে গেলে আগের ভাড়ায় চালালে লোকসান হবে । তাই বেশি ভাড়া নেওয়া হচ্ছে । যাত্রীরাও সহযোগিতা করছেন ।"বাস মালিকদের সংগঠনগুলি জানিয়েছিল ধাপে ধাপে শহর ও শহরতলির রাস্তায় নামবে বেসরকারি বাস । সেই মতোই আগের তুলনায় বেসরকারি বাস একাধিক রুটের নামতে দেখা যায় । এদিকে শহর ও শহরতলিতে এখন বেসরকারি বাস নামাতে যাত্রীদের ভিড় থাকে চোখে পড়ার মতো । কিন্তু যাত্রীদের অভিযোগ বাসে উঠলেই ভাড়া বেশি দিতে হচ্ছে । শুধু তাই নয় যেমন খুশি ভাড়া নিচ্ছেন বাসের কন্ডাক্টররা । বাসযাত্রী তপন দে বলেন, "বেসরকারি বাসগুলি নামাতে আমাদের সুবিধা হয়েছে ঠিকই । কিন্তু শ্যামবাজার থেকে সায়েন্সসিটি যেতে আগে যে ভাড়া দিতে হতো এখন সেই ভাড়া দ্বিগুনের থেকেও বেশি দিতে হচ্ছে । আমাদের কোনও টিকিটও দেওয়া হচ্ছে না ।" একই রকম অভিজ্ঞতার কথা বলছেন ২২৭ , ২৩৪ , kb-৬৪ , ৯৩ , ৩০-d রুটের বাসযাত্রীরা । বেলঘড়িয়া থেকে গলফগ্রীন , দমদম ক্যান্টনমেন্ট থেকে বাবুঘাট , বাগবাজার থেকে গড়িয়া , বাঙ্গুর থেকে বিএনআর রুটগুলিতে বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের।

আরও পড়ুন - Malaika Arora: ক্লিভলাইনের খাঁজের অবাধ আবেদন, উরু অবধি চেরা স্কার্ট, হট অবতার মালাইকা

বাসে উঠলেই যেমন ১০টাকা ভাড়া দিতে হচ্ছে তেমনি স্টেজ প্রতিভাড়া কোন কোন রুট ১৫ টাকা ২০ টাকা আবার কোন কোন রুটে ১২ টাকা ১৫ টাকা ১৮ টাকা ২০ টাকা মত করা হয়েছে । তবে আবার দু-তিনটি বাসের কনডাক্টর আগের মতোই ভাড়া নিচ্ছেন এমন ছবিও দেখা গিয়েছে শ্যামবাজারে । সবমিলিয়ে শহর ও শহরতলীতে বেসরকারি বাসের সংখ্যা বাড়লেও অত্যাধিক ভাড়ায় নাজেহাল যাত্রীরা ।বাস মালিক সংগঠনের প্রতিনিধি তপন বন্দোপাধ্যায় বলেন, "সরকার ভাড়া না বাড়ানোয় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে মানুষের সাধ্যের বাইরে চলে যায় এমন আচরণ করা হবে না।"

ABIR GHOSHAL

Published by:Debalina Datta
First published:

Tags: Bus Fare, Bus fare hike, Durga Puja 2021

পরবর্তী খবর