Home /News /kolkata /
New Traffic Fines: ট্রাফিক আইন অমান্য করলে খরচ হবে মোটা অঙ্কের টাকা 

New Traffic Fines: ট্রাফিক আইন অমান্য করলে খরচ হবে মোটা অঙ্কের টাকা 

New Traffic Fines for Rule Violators

New Traffic Fines for Rule Violators

New Traffic Fines: বুধবার প্রজাতন্ত্র দিবসের দিনই চালু হল কলকাতা-সহ এ রাজ্যে নতুন নিয়মে অতিরিক্ত টাকা জরিমানা দিতে হবে নিয়মভঙ্গকারীকে

  • Share this:

কলকাতা : এবার ট্রাফিক আইন ভাঙলে মোটা টাকা জরিমানা গুনতে হবে । শহর থেকে রাজ্য জুড়ে চলছে ধরপাকড়। বুধবার থেকে ট্রাফিক আইন অমান্য করলে এ রাজ্যে নতুন মোটা অঙ্কের জরিমানা চালু হল । বুধবার প্রজাতন্ত্র দিবসেই চালু হল যে, কলকাতা-সহ এ রাজ্যে নতুন নিয়মে অতিরিক্ত টাকা জরিমানা দিতে হবে নিয়মভঙ্গকারীকে (New Traffic Fines for Rule Violators) ।

আরও পড়ুন : 'বুদ্ধবাবু কী করেছেন পদ্মভূষণ পাওয়ার মতো?' CPIM-BJP 'বন্ধুত্বের' অভিযোগ তৃণমূলের

কলকাতা থেকে শহরতলি হয়ে এ দিন রাজ্যের বিভিন্ন জায়গায় চলে ধরপাকড়।  বুধবার রাসবিহারী মোড়ে টালিগঞ্জ ট্রাফিকের আধিকারিকরা হেলমেটবিহীন বাইক আরোহীকে জরিমানা করেন। বেপরোয়া গতিতে গাড়ি চালানোয় গাড়ির ড্রাইভারকে জরিমানা করে। লাইনসেন্স নেই গাড়ি নিয়ে বেরিয়েছেন এরকম ব্যক্তিদের ধরপাকড় করেন টালিগঞ্জ ট্রাফিক পুলিশের আধিকারিকরা। নয়া নিয়মে আগের জরিমানার সঙ্গে বর্তমানের জরিমানার আকাশপাতাল পার্থক্য। নতুন নিয়ম অনুসারে বলা হয়েছে, বাইক আরোহী হেলমেটহীন অবস্থায় থাকলে   আগে জরিমানা ছিল ১০০ টাকা এখন, তা বেড়ে হয়েছে  ১০০০ টাকা। এমনকি বাইকের পিছনে যিনি বসবেন তিনিও হেলমেট না পড়লে এক্ষেত্রে একই   জরিমানা হবে। অর্থাৎ আগে ছিল ১০০ টাকা  এখন নয়া জরিমানা বেড়ে হলো ১০০০ টাকা।

আরও পড়ুন : পারিবারিক অশান্তির জেরে ভাইপোর হাতে খুন কাকা

সিট বেল্ট না পড়লে আগে জরিমানা ছিল ১০০ টাকা, এখন জরিমানা বেড়ে হলো ৫০০ টাকা। বেপরোয়াভাবে গাড়ি চালানোয় আগে জরিমানা ছিল ১০০০ টাকা, এখন তা বেড়ে হলো  ৫০০০ টাকা। লাইসেন্স হয়নি এরকম গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আগে জরিমানা ছিল ৫০০ টাকা, এখন হলো  ৫০০০ টাকা।

গাড়ির উপযুক্ত নথি না থাকলে  আগে জরিমানা ছিল ৪০০ টাকা, এখন জরিমানা বেড়ে হল ২০০০ টাকা। গাড়ির ভ্যালিড পার্মিট না থাকলে আগে জরিমানা ছিল ৫০০০ টাকা, এখন  বেড়ে হল ১০০০০ হাজার টাকা। রেসিং বাইক বা গাড়ি রাতের শহরে দাপিয়ে বেড়ানোর প্রবণতায় লাগাম টানতে নতুন জরিমানা ৫০০০ টাকা। কোনও চার চাকার ৬ আসনের গাড়িকে আয়তনে বাড়িয়ে ১২ আসনের বানালে বা ছোট গাড়িকে অতিরিক্ত যাত্রীর লোভে বড় গাড়ি বানালে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Traffic Fine, Traffic Rule

পরবর্তী খবর