• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Subrata Mukherjee Last Journey: সুব্রত মুখোপাধ্যায়ের শেষ যাত্রায় জনসমুদ্র, বাড়ি-একডালিয়া ক্লাব হয়ে কেওড়াতলা মহাশ্মশানের পথে...

Subrata Mukherjee Last Journey: সুব্রত মুখোপাধ্যায়ের শেষ যাত্রায় জনসমুদ্র, বাড়ি-একডালিয়া ক্লাব হয়ে কেওড়াতলা মহাশ্মশানের পথে...

শেষযাত্রায় সুব্রত মুখোপাধ্যায়

শেষযাত্রায় সুব্রত মুখোপাধ্যায়

Subrata Mukherjee Last Journey: শুক্রবার সকাল ১০টা থেকে রবীন্দ্র সদনে রাখা ছিল প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের দেহ। সেখান থেকে তাঁর দেহ নিয়ে যাওয়া হয় বিধানসভায়।

  • Share this:

    #কলকাতা: বৃহস্পতিবার দীপাবলির রাতে প্রয়াত হয়েছেন রাজ্যের প্রবীণ ও দক্ষ রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee Last Journey)। এসএসকেএম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৭৫ বছর বয়সি রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)৷ বেশ কিছুদিন যাবৎ অসুস্থ থাকলেও তাঁর অকস্মাৎ মৃত্যুর খবরে নেমে এসেছে শোকের ছায়া। রাজনৈতিক পরিমণ্ডল থেকে সাধারণ মানুষ, কেউই মেনে নিতে পারছেন না স্বভাব রসিক, স্মিতভাষী মানুষটির চলে যাওয়া। তাঁর আকস্মিক প্রয়াণে যে শুধু রাজনৈতিকমহলে শোকের ছায়া নেমে এসেছে, তাই নয়। শোকাতুর রাজ্যবাসী।

    আরও পড়ুন:  সবুজ-মেরুন পতাকায় মোড়া হল দেহ, সুব্রত মুখোপাধ্যায়ের স্মৃতিতে আচ্ছন্ন কলকাতা ময়দান!

    শুক্রবার সকাল ১০টা থেকে রবীন্দ্র সদনে রাখা ছিল প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee Last Journey) দেহ। সেখান থেকে তাঁর দেহ নিয়ে যাওয়া হয় বিধানসভায়। সেখানে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়-সহ বিধায়করা উপস্থিত ছিলেন প্রাক্তন মন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে। উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

    বেলা আড়াইটে নাগাদ রবীন্দ্র সদন থেকে বিধানসভায় নিয়ে যাওয়া হয় সুব্রত মুখোপাধ্যায়ের দেহ (Subrata Mukherjee Last Journey)। সেখানে আধ ঘণ্টা শায়িত রাখা হয় তাঁর দেহ। বিধানসভার সদস্যরা সেখানে শেষ শ্রদ্ধা জানান তাঁকে। ১৯৭২ সালে প্রথম বার বিধায়ক হয়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়। তার পর একাধিক বার বিধায়ক এবং মন্ত্রী হয়েছিলেন তিনি। এ বছরও বিধানসভা নির্বাচনে বালিগঞ্জ কেন্দ্র থেকে জিতেছেন তিনি। বিধায়ক থাকাকালীনই মৃত্যু হল তাঁর।

    আরও পড়ুন: তৈরি করেছিলেন একাধিক দৃষ্টান্ত! মহানাগরিক সুব্রতর প্রয়াণে মনখারাপ কলকাতার পৌর নিগমের...

    সুব্রত মুখোপাধ্যায়কে(Subrata Mukherjee Last Journey) শেষ শ্রদ্ধা জানাতে শুক্রবার দুপুরে বিধানসভায় পৌঁছন রাজ্যপাল জগদীপ ধনখড়। সেখানে সুব্রতর দেহে মাল্যদান করেন তিনি। মাল্যদানের পর সাংবাদিকদের রাজ্যপাল বলেন, ‘‘রাজনীতিতে ওনার মতো ব্যক্তিত্বের নাম সব সময় উজ্জ্বল হয়ে থাকবে।’’

    বিধানসভা থেকে বিধায়কদের শ্রদ্ধা জ্ঞাপনের পর তাঁর দেহ নিয়ে যাওয়া হয় প্রাক্তন মন্ত্রীর বালিগঞ্জের বাড়িতে। সেখানে আত্মীয় পরিজনরা উপস্থিতি ছিলেন পরিবারের অতিপ্রিয় সদস্যকে শেষ বিদায় জানাতে।

    এরপর একডালিয়া এভারগ্রিন ক্লাবের সামনে নিয়ে আসা হয় সুব্রত মুখোপাধ্যায়ের দেহ। এই ক্লাব এবং ক্লাবের পুজোর সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে গিয়েছে সুব্রত মুখোপাধ্যায়ের নাম। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে প্রচুর মানুষ ওই ক্লাবের সামনে দাঁড়িয়ে ছিলেন ভিড় করে। সুব্রতহীন একডালিয়া যেন অন্ধকার নেমে এসেছে। ভিড় করে আসা এলাকার মানুষ লাইন দিয়ে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান প্রিয় নেতাকে। একডালিয়া এভারগ্রিনের সামনে অনুগামীদের ভিড় ঠেলেই শেষ যাত্রায় এগিয়ে নিয়ে যাওয়া হয় সুব্রত মুখোপাধ্যায়ের দেহ। কেওড়াতলা মহাশ্মশানে হবে সুব্রত মুখোপাধ্যায়ের শেষকৃত্য।

    Published by:Sanjukta Sarkar
    First published: