হোম /খবর /কলকাতা /
স্টুডেন্টস ডে-তে ২০ হাজার পড়ুয়ার হাতে Student Credit Card? লক্ষ্য রাজ্যের

Student Credit Card: স্টুডেন্টস ডে-তে ২০ হাজার পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড? বিশেষ লক্ষ্য স্থির মুখ্য সচিবের

স্টুডেন্টস ডে তে ২০ হাজার পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড? বিশেষ লক্ষ্য স্থির মুখ্য সচিবের

স্টুডেন্টস ডে তে ২০ হাজার পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড? বিশেষ লক্ষ্য স্থির মুখ্য সচিবের

Student Credit Card: শনিবার প্রায় ৪ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়া হল বিভিন্ন জেলায় ক্যাম্প করে করে। এটি মুখ্যসচিব বিভিন্ন জেলার সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: কিছুদিন আগে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামের প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, ১ জানুয়ারি স্টুডেটন্স ডে হিসেবে পালন করা হবে। এবার ওইদিনই কত সংখ্যক পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়া হবে তার লক্ষ্যমাত্রা শনিবার স্থির করে দিলেন মুখ্য সচিব। এদিন মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী প্রত্যেকটি জেলার জেলাশাসক দের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে।

মূলত শনিবার বিভিন্ন জেলায় ক্যাম্প করে করে স্টুডেন্টস ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়া হয়। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, প্রায় চার হাজার পড়ুয়াকে শনিবার বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমে ক্যাম্প করে স্টুডেন্টস ক্রেডিট কার্ড তুলে দেওয়া হয়েছে। বিভিন্ন জেলার প্রশংসাও করেন মুখ্যসচিব শনিবারের ভার্চুয়াল বৈঠকে। ডিসেম্বর মাসজুড়ে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার ব্যাপারে আরও গতি বাড়ানোর নির্দেশ দেন বৈঠকে মুখ্য সচিব। পাশাপাশি ব্যাঙ্কগুলির সঙ্গে আরও যোগাযোগ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে এই দিনের বৈঠকে। অন্যদিকে ব্যাঙ্কগুলির কাজে আরও গতি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে এই দিনের বৈঠকে।

আরও পড়ুন- সামান্য খরচে অস্থি মজ্জা প্রতিস্থাপন করে সুস্থ ৭৫ জন ক্যানসার আক্রান্ত! নজির বাংলার এই হাসপাতালের

সূত্রের খবর, আরও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে খুব শীঘ্রই রাজ্য চুক্তিবদ্ধ হতে চলেছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দেওয়ার জন্য। মূলত ওই ব্যাঙ্কের মাধ্যমে ৫০ শতাংশেরও বেশি আবেদন রয়েছে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের জন্য। সম্প্রতি প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড ছাত্র-ছাত্রীদের দেওয়ার ব্যাপারে আরও গতি বাড়ানোর নির্দেশ দেন। পাশাপাশি স্টুডেন্ট ক্রেডিট কার্ড আবেদনপত্র বাতিল ও ফেরত এসেছে বেশ কয়েকটি ব্যাঙ্ক থেকে। ইতিমধ্যেই কেন ব্যাঙ্কগুলি আবেদনপত্র বাতিল করছে তা নিয়ে অতিরিক্ত জেলাশাসক দের নেতৃত্বে একটি কমিটিও তৈরি করার নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

আরও পড়ুন- ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের অধীনে চলছে নিয়োগ, কীভাবে আবেদন করবেন জানুন

সেই কমিটি স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) ফেরত আসা আবেদনপত্রগুলি যাচাই করে দেখবে। সে ক্ষেত্রে ব্যাঙ্কের দেখানো কারণ এর সঙ্গে সহমত না হলে আবেদনপত্রগুলির পুনর্বিবেচনার জন্য পাঠানো হবে। তেমনটাই নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। আবেদনপত্র মঞ্জুরের থেকে বাতিলের সংখ্যাই বেশি স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে। যা নিয়ে চিন্তিত নবান্নও। শুধু তাই নয়, এর আগেও মুখ্যসচিব ব্যাঙ্কগুলিকে কার্যত হুঁশিয়ারিও দিয়েছিলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে। ইতিমধ্যেই আবেদনপত্র সংখ্যা এক লক্ষ কুড়ি হাজারের বেশি ছাড়িয়েছে। উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা মনে করছেন ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন পাওয়ার সংখ্যা গতি আরও বাড়বে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Student Credit Card