Home /News /kolkata /

SSC : 'নিয়োগ সুপারিশে আরও স্বচ্ছতা হলে ভালো হতো', এসএসসি-র নিয়োগ নিয়ে বিস্ফোরক প্রাক্তন চেয়ারম্যান

SSC : 'নিয়োগ সুপারিশে আরও স্বচ্ছতা হলে ভালো হতো', এসএসসি-র নিয়োগ নিয়ে বিস্ফোরক প্রাক্তন চেয়ারম্যান

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

SSC : বৃহস্পতিবার ই স্কুল সার্ভিস কমিশনের নয়া চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন সিদ্ধার্থ মজুমদার।

  • Share this:

#কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকা বা গ্রুপ সি-গ্রুপ ডি নিয়োগের অস্বচ্ছতার অভিযোগ উঠে এসেছে বারবার। হাইকোর্টে একাধিকবার সমালোচিত হয়েছে এসএসসি-র নিয়োগ প্রক্রিয়া। শুধু তাই নয়, বর্তমানে নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে একাধিক তদন্তের সম্মুখীন স্কুল সার্ভিস কমিশন। এবার সেই কমিশনের নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে প্রশ্ন তুলে দিলেন খোদ প্রাক্তন চেয়ারম্যান শুভশঙ্কর সরকার। বৃহস্পতিবারই তিনি কমিশনের চেয়ারম্যান হিসেবে সিদ্ধার্থ মজুমদারকে দায়িত্বভার তুলে দেন। দায়িত্বভার তুলে দেওয়ার পাশাপাশি কমিশনের নিয়োগ সুপারিশে যে আরও স্বচ্ছতা থাকা উচিত ছিল, সেই মন্তব্য এদিন করেন। যা কেন্দ্র করে কমিশনে নিয়োগ প্রক্রিয়াকে ঘিরে আরও বিতর্ক বাড়ল।

বর্তমান চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারকে পাশে বসিয়ে রেখেই প্রাক্তন চেয়ারম্যানের মত, "নিয়োগ সুপারিশে আরও স্বচ্ছতা হলে ভালো হতো।"কমিশনের প্রাক্তন চেয়ারম্যানের এই মন্তব্যকে কেন্দ্র করে পড়ুয়াদের মধ্যে শুরু হয়েছে বিতর্ক। ২০২০ সালের ১৬ ডিসেম্বর এসএসসি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন শুভশঙ্কর সরকার। তারপর থেকেই উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে গ্রুপ সি-গ্রুপ ডি একাধিক জটিলতার মুখে পড়তে হয়েছে এসএসসি-কে। শুধু তাই নয়, মেধা তালিকার বাইরে থেকেও নিয়োগ হয়েছে বলেও অভিযোগ উঠেছে যা নিয়েও হাইকোর্টে সমালোচিত হয়েছে স্কুল সার্ভিস কমিশন। যদিও এর দায়ভার কার তা নিয়ে প্রশ্ন করলে প্রাক্তন চেয়ারম্যান শুভশঙ্কর সরকার বৃহস্পতিবার বলেন "যে সময়কার ঘটনাগুলো বলা হচ্ছে সেই ঘটনাগুলো আমার সময় হয়নি।" প্রাক্তন চেয়ারম্যানের এই মন্তব্যে প্রশ্ন উঠতে শুরু করে, তাহলে কি তার আগের দায়িত্বে থাকা চেয়ারম্যানদের উপর এই দায় চাপালেন তিনি? যদিও এসএসসির সম্পর্কে একাধিক মামলার প্রসঙ্গে এদিন প্রাক্তন চেয়ারম্যান বলেন "মামলাগুলি হাইকোর্টে বিবেচনাধীন রয়েছে। তাই এই বিষয়ে বেশি মন্তব্য করতে পারব না।"

আরও পড়ুন- দিল্লির কলেজে বিভিন্ন পদে কর্মী নিয়োগ! জানুন আবেদনের বিস্তারিত বিবরণ!

বৃহস্পতিবার এসএসসি চেয়ারম্যান হিসেবে সিদ্ধার্থ মজুমদার দায়িত্ব নেওয়ার পরই প্রাথমিক গুরুত্ব মামলাগুলি নিষ্পত্তি হতে চলেছে। বৃহস্পতিবার তিনি বলেন "যেহেতু এই সুযোগটা বড়। অনেক ছেলে মেয়ের কর্মসংস্থানে জায়গা রয়েছে। আমাকে মামলাগুলো দেখতে একটু সময় দিতে হবে।" তবে নিয়োগ প্রসঙ্গে ও স্বচ্ছতাকে যে তিনি জোর দিতে চলেছেন, এই বিষয়ে তিনি স্পষ্ট করে দেন। তিনি বলেন "আমাদের মূল লক্ষ্য থাকবে যাতে স্বচ্ছভাবে নিয়োগ হয়। তবে এই চেয়ারে বসে বলতে পারব না, যদি অতীতে কোনও ভুল হয়ে থাকে। তার দায় আমি নেব না, এটা আমি বলতে পারিনা। তা কীভাবে সমাধান করতে হবে সেটাই দেখতে হবে।"

আরও পড়ুন- ৭৮ শূন্যপদে নিয়োগ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের! আবেদনের প্রক্রিয়া শীঘ্র জানুন

প্রসঙ্গত উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া নিয়ে জটিলতা, গ্রুপ সি-গ্রুপ ডি নিয়োগ নিয়ে হাইকোর্টের তদন্ত, নবম- দশম শ্রেণির নিয়োগ নিয়ে একাধিক মামলা হাইকোর্টে। প্রাথমিকভাবে এই তিনটি বিষয় নিয়ে যে যথেষ্ট চ্যালেঞ্জের মুখে পড়তে হবে নয়া চেয়ারম্যানকে তাতে কোনও সন্দেহ নেই অন্তত তেমনটাই বলছে এসএসসির আধিকারিকরা। তেমনই এই জটিলতা গুলিকে কাটিয়ে নয়া নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া সেটাও এখন চ্যালেঞ্জ নয়া চেয়ারম্যানের কাছে। মঙ্গলবার হাইকোর্টের নির্দেশের পর এসএসসি চেয়ারম্যান পদ থেকে শুভশঙ্কর সরকারকে সরিয়ে সিদ্ধার্থ মজুমদার কে দায়িত্ব দেওয়া হয় এসএসসির চেয়ারম্যান হিসেবে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: School Service Commission, SSC

পরবর্তী খবর